শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জনতার সম্মুখে কাশিনগর ইউপিতে খসড়া বাজেট ঘোষণা করলেন চেয়ারম্যান মোশারেফ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০১৭
news-image

শাহ ইমরান ঃ
স্থানীয় জনতার সম্মুখে কুমিল্লার চৌদ্দগ্রামের কাশিনগর ইউনিয়ন পরিষদের ২০১৭-১৮ অর্থ বছরের ১ কোটি ৪৯ লাখ ১৭ হাজার ৯৩৬ টাকার খসড়া বাজেট ঘোষণা করেছেন ইউপি চেয়ারম্যান মোশারেফ হোসেন। জনতার সম্মুখে বাজেট ঘোষণা করে এক অন্যান্য নজীর স্থাপন করলেন জনপ্রিয় এ চেয়ারম্যান। অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-পরিচালক মোঃ গোলামুর রহমান তাঁর বক্তব্যে মোশারেফের প্রশংসা করে বলেন, আজ জনসম্মুখে খসড়া বাজেট উপস্থাপন করে চেয়ারম্যান মোশারেফ সকল চেয়ারম্যানদের মধ্যে একটা বিশেষ স্থান দখল করলেন, যা সত্যিই প্রশংসার দাবি রাখে। এখানে স্থানীয় লোকজন অনেক প্রশ্ন করার সুযোগ পেলেন। যা অন্য কোথাও দেখা যায় না।
গতকাল মঙ্গলবার বিকেলে ইউপি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সহ-প্রচার সম্পাদক মোঃ মোশারেফ হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণলায়ের কুমিল্ল জেলার উপ-পরিচালক মোঃ গোলামুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকতা সাঈদুর রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন, কাশিনগর ইউনিয়ন আ’লীগ সভাপতি মোখলেছুর রহমান, সাধারণ সম্পাদক মাসুদুল আলম মাসুদ, ইউপি সচিব আবদুর রবসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
খসড়া বাজেটের পর উপস্থিত স্থানীয় জনগণের কাছ থেকে বাজেট সর্ম্পকে প্রস্তাবনা নেওয়া হয়। উপস্থিত সকল জনগণই এ বাজেট অনুষ্ঠানের প্রশংসা করে বলেন, আগে বাজেট কি তা জানতাম না। কখন ঘোষণা হত, তাও জানা ছিল না। আজ জনসম্মুখে বাজেট উপস্থাপন করে চেয়ারম্যান মোশারেফ স্বচ্ছতা, জবাবদিহীতার এক অন্যান্য নজীর স্থাপন করলেন যা সচরাচর কেউ করে না। এটাকেই বলে সত্যিকারের জনপ্রতিনিধি।
উপস্থিত এক শিক্ষক জানান, চেয়ারম্যান মোশারেফ এক বিদ্যালয়ে ১৫’শ শিক্ষার্থীকে টিফিন বক্স কিনে দিয়েছেন। মিড ডে মিল চালু রাখার জন্য স্থানীয় ধনবান, আ’লীগ নেতাকর্মীদের বলেছেন। এই ইউনিয়নের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মিড ডে মিল চালু রাখার জন্য চেয়ারম্যান মোশারেফ কাজ করে যাচ্ছেন। চেয়ারম্যান মোশারেফের কল্যাণেই এ এলাকার ৮০% ছেলে-মেয়ে এখন পড়ালেখা করতে পারছেন।
চেয়ারম্যান মোশারেফ তার বক্তব্যে বলেন, চৌদ্দগ্রামের অহংকার, মাটি ও মানুষের নেতা, মাননীয় রেলপথমন্ত্রী মুজিবুল হক মুজিব আমাকে অনেকগুলো উপদেশ দিয়েছেন। আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর তিনি আমাকে বলেছেন, সব সময় জনগণের কল্যাণে কাজ করবে। মানুষ যাতে কখনো নিরাশ হয়ে ফিরে না যায়। আমি আমার নেতার সবগুলো কথা মেনে চলার চেষ্টা করি। আমি গরীব ঘরের সন্তান ছিলাম। কষ্ট কি তা আমি জানি। আমি বহু কষ্টে পড়ালেখা করেছি। তাই আমি থাকতে এই ইউনিয়নের কোন সন্তান শিক্ষা ছাড়া থাকতে পারবে না। আমি এই ইউনিয়নে শিক্ষার হার শতভাগ করবো।
চেয়ারম্যান মোশারেফ বলেন, এই এলাকায় কোন ভিক্ষা বৃত্তি থাকবে না। এখানে স্বাস্থ্য সম্মত সেনিটারি ব্যবস্থা করা হয়েছে। এখানে শিক্ষা কার্যক্রম বেগবান হয়েছে। এই এলাকার কোন শিক্ষার্থীর বই-কাগজ কিংবা স্কুল পোষাক না থাকলে আমাকে জানাবেন । আমি নিজের থেকে তা বহন করবো।
খসড়া বাজেটে আয়ের খাত হিসেবে কর আদায়, লাইসেন্স প্রদান-নবায়ন ও ইজারা খাতে ১২ লাখ ৭৬ হাজার ২’শ টাকা। সংস্থাপন, স্থাবর, সরকারি অনুদান ও এলজিএসপিসহ বিভিন্ন সরকারি বরাদ্দ ধরা হয়েছে ১ কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৭’শ ৩৬ টাকা। অপরদিকে বাজেটে আয় ও ব্যয়ের পরিমাণ সমান উল্লেখ করা হয়েছে।

আর পড়তে পারেন