বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে ২৫ মণ ওজনের কাল্লুর সাথে ৮ মণের রাজা ফ্রি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৫, ২০২১
news-image

মো. বেলাল হোসাইনঃ
কুমিল্লার চৌদ্দগ্রামে আল আকসা গরুর খামারে রয়েছে ২৫ মণ ওজনের একটি ফ্রিজিয়ান গরু। খামারের উদ্যোক্তা শহিদুল ইসলাম শিমুল শখ করে ৩ বছর ৬ মাস পূর্বে আনা গরুটির নাম দিয়েছেন কাল্লু। ধারণা করা হচ্ছে চৌদ্দগ্রামে এবারো কাল্লুই হতে যাচ্ছে সবচেয়ে বড় এবং আকর্ষণীয় গরু। এবারের ঈদুল আজহার বাজারে গরুটির ১২ লক্ষ টাকা মুল্য হাকিয়েছেন উদ্যোক্তা শহিদুল। প্রত্যাশিত মূল্য পেলে একই জাতের ৮ মণের আরেকটি ফ্রিজিয়ান গরু ফ্রি হিসেবে প্রদান করবেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ইংল্যান্ডের হলেস্টেইন ফ্রিজিয়ান জাতের গরুটি নজর কেড়েছে এলাকাবাসীর। এর সাথে নতুন মাত্রা পেয়েছে আরেকটি ফ্রি গরু প্রদানের ঘোষণা। ফলশ্রুতিতে গরুটি দেখতে প্রতিদিন মানুষের ভীড় বাড়ছে চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের জাগজুর গ্রামের শহিদুল ইসলাম শিমুলের খামার আল আকসায়। খামারটিতে উল্লেখিত ২টি গরু ছাড়াও আরও বিভিন্ন জাতের ৩৫টি গরু রয়েছে। সবগুলো গরুই আসন্ন কুরবানীর ঈদের বাজারে বিক্রি করবেন বলে জানিয়েছেন খামারী শিমুল।

এসময় তরুণ উদ্যোক্তা শহিদুল ইসলাম শিমুল বলেন, ফ্রিজিয়ান জাতের কাল্লু গরুটিকে অত্যন্ত যত্নসহকারে সম্পূর্ণ প্রাকৃতিক খাবারের মাধ্যমে লালন-পালন করা হয়েছে। সুষম খাদ্যের সংকট পূরণে খামার এবং এর পাশে বিপুল পরিমাণ ঘাসের চাষাবাদ করা হয়েছে। চাষের ঘাস ছাড়াও প্রতিদিন ভুট্টা, খৈল, ভূষি এবং মুশরি ও বুটের ডালের কন্নি খাওয়ানো হয় কাল্লুকে। গড়ে প্রতিদিন ১৫০০ টাকা ব্যয় হয়েছে গরুটির লালন-পালনে। এসময় প্রত্যাশিত মূল্য না পেলে ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা করেন তিনি। খামারের অন্যান্য গরুগুলোও প্রত্যাশিত মূল্যে বিক্রির আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্রত্যাশিত মূল্যে গরুগুলো বিক্রি হলে অধিক পরিমাণে লাভের আশা করছেন এ উদ্যোক্তা । পাশাপাশি অত্যাধিক লাভ পেলে ভবিষ্যতে খামারটি আরও বড় করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চৌদ্দগ্রাম উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মজিবুর রহমান জানান, এবারের ঈদুল আজহায় চৌদ্দগ্রামে ৩৬টি স্থানে গবাদি পশুর হাট বসবে। ভারতীয় গরু না আসলে খামারিরা তাদের গরুগুলো ভাল দামে বিক্রি করতে পারবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার এস. এম মনজুরুল হক জানান, প্রতিটা গরু বাজারে ভেটেনারি মেডিকেল টিম থাকবে। পশু ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হবে। স্বাস্থ্যবিধির বিষয়টি আমরা যথাযথভাবে নিশ্চিত করার নির্দেশনা প্রদান করেছি।

আর পড়তে পারেন