বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে সম্পত্তির জন্য দুদিন ধরে পড়ে আছে পিতার লাশ, দাফনে বাধা সন্তানদের

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৮, ২০২০
news-image

চৌদ্দগ্রাম প্রতিনিধিঃ

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় দুই পরিবারের সন্তানদের মাঝে পৈতৃক সম্পত্তি নিয়ে সঠিকভাবে বণ্টন না করায় মো. নুরুল হক ভূঁইয়া (৭৮) নামের এক বৃদ্ধের লাশ দাফনে বাধা দিয়েছে সন্তানরা।

মৃত্যুর দুদিন অতিবাহিত হলেও বিবাদমান বিষয়টি নিয়ে কোনো সমাধান না হওয়ায় নিহতের নিথর দেহ এখনো পড়ে আছে নিজগৃহে। উপজেলার চিওড়া ইউনিয়নের কবরুয়া গ্রামে ঘটেছে এই ঘটনা।

স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সমস্যা নিরসনের জন্য কাজ করছে। মঙ্গলবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনও লাশ দাফন করা হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার ভোরে নুরুল হক ভূঁইয়া তাঁর নিজ ঘরে ব্রেইন স্ট্রোক করলে পরিবারের লোকজন তাকে প্রথমে কুমিল্লা মুন হাসপাতালে নিয়ে যায়। পরে রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সোমবার সকাল নয়টায় চিকিৎসাধীন অবস্থায় সেখানে তিনি মৃত্যুবরণ করেন।

পরে মরদেহ বাড়িতে নিয়ে গেলে তাঁর দুই পরিবারের সন্তানরা সম্পত্তি নিয়ে পূর্ব বিরোধের জেরে মরদেহ দাফনে জটিলতা তৈরি করে।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, নুরুল হক ভূঁইয়া প্রায় পঞ্চাশ বছর পূর্বে উপজেলার কনকাপৈত ইউনিয়নের কাগাইশ গ্রামের মজুমদার বাড়ীর আয়েশা আক্তারকে ইসলামী শরীয়াহ্ মোতাবেক বিবাহ করেন। নুরুল হক-আয়েশা দম্পতির সংসারে ছয় কন্যা সন্তান রয়েছে। চট্টগ্রাম স্টিল মিলে চাকরির সুবাধে সুরমা আক্তার নামে সন্দ্বীপের আরেক নারীকে বিয়ে করেন। নুরুল হকের দ্বিতীয় সংসারে দুই ছেলে দুই মেয়ে রয়েছে। তিনি নতুন বাড়ি করে দ্বিতীয় স্ত্রীর সাথে বসবাস করতে থাকেন। দ্বিতীয় বিয়ের পর থেকে নুরুল হক ভুঁইয়া তাঁর প্রথম স্ত্রী ও সন্তানদের প্রতি অবহেলা করতে থাকেন। এরই সুবাধে দ্বিতীয় স্ত্রী তাঁর সন্তানরা মিলে নুরুল হক ভুঁইয়াকে ফুসলিয়ে ১৪০ শতক জমি কবলা তাদের নামে নেন। এ বিষয়ে প্রতিবাদ করলে প্রথম স্ত্রী ও তাঁর কন্যাদেরকে হুমকি প্রদর্শন করে দ্বিতীয় স্ত্রীর ছেলে-মেয়েরা।

পরে নুরুল হক ভুঁইয়ার প্রথম স্ত্রী বাদী হয়ে সম্পত্তির ন্যায্য হিস্যা দাবি করে চেয়ারম্যান বরাবর আবেদন করে। স্থানীয়ভাবে বিষয়টির নিষ্পত্তি করা হলেও বাড়িতে এসে প্রথম স্ত্রীর সন্তানরা আবারও সম্পত্তি থেকে তাদের বঞ্চিত রাখে। সমস্যা সমাধান না করেই নুরুল হক ভুঁইয়া সোমবার সকালে মৃত্যুবরণ করলে পিতার সম্পত্তির ন্যায্য হিস্যার দাবিতে গ্রামবাসীকে সাথে নিয়ে লাশ দাফনে বাধা প্রদান করে প্রথম স্ত্রীর ছয় ‘মেয়ে’ সন্তান।

এ সময় দ্বিতীয় স্ত্রীর সন্তানরা প্রথম স্ত্রীর কন্যাদেরকে সম্পত্তি নিতে অস্বীকার করে প্রবাস থেকে ছেলে নুরুল আফছার মোবাইলে গ্রামবাসীকে বলেন, ‘বাবার লাশ দাফনের দরকার নেই, আমরা কাউকে এক কড়া সম্পত্তিও দেব না’।

স্থানীয় ইউপি সদস্য পেয়ার আহমেদ বলেন, ‘নিহত নুরুল হক ভুঁইয়ার দুই পরিবারের শান্তির জন্য এবং তাঁর মরদেহ দাফনের ব্যবস্থায় গ্রামবাসীকে সাথে নিয়ে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি’।

এ বিষয়ে মঙ্গলবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম থানার এসআই কামাল হোসেন বলেন, ‘সম্পত্তি সংক্রান্ত বিরোধের জেরে পিতার মরদেহ দাফনে বাধা দেয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দুই পরিবার ও এলাকাবাসীকে সাথে নিয়ে আলোচনা স্বাপেক্ষে সমাধান করা হচ্ছে। শিগগিরই নিহতের মরদেহ দাফন করা হবে’।

আর পড়তে পারেন