বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে রেলওয়ের গাছ কেটে অবৈধ স্থাপনা নির্মাণ, উচ্ছেদ অভিযান বাস্তবায়নে গাফিলতির অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২০, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টার ঃ কুমিল্লার চৌদ্দগ্রামের গুনবতীতে রেলওয়ের জায়গার বহু পুরাতন গাছ কেটে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করেছে পাশ্ববর্তী সাতবাড়িয়া এলাকার জাহাঙ্গীর গং। ১০ এপ্রিল সকাল থেকেই নাঙ্গলকোট উপজেলার সাতবাড়িয়া এলাকার হাজী আব্দুল মালেকের পুত্র জাহাঙ্গীর ও তার ভাইদের নেতৃত্বে গাছগুলো কেটে ঐদিনই সীমানা প্রাচীর নির্মাণ করে। বিবাদমান স্থানে স্থাপনা নির্মাণে এবং ভেঙ্গে ফেলার বিষয়ে রেলওয়ে পুলিশ ও কনকাপৈত ফাঁড়ি পুলিশের পক্ষ থেকে কয়েকবার নিষেধ করা হলেও অজ্ঞাত প্রভাবশালীদের সাহসে জাহাঙ্গীর গং স্থাপনা নির্মাণ বন্ধ কিংবা সরিয়ে নেয়নি। এমনকি নোটিশ প্রদান কিংবা কয়েকবার উচ্ছেদ করার ঘোষণার প্রেক্ষিতেও সে তার স্থাপনা সরায়নি।

রেলওয়ের উপসচিব বিবাধমান স্থাপনা উচ্ছেদের নোটিশের প্রেক্ষিতে সর্বশেষ বৃহস্পতিবার (১৯ এপ্রিল) স্থাপনা উচ্ছেদের সকল প্রস্তুতি নিয়ে রেলওয়ে পুলিশ, স্থানীয় পুলিশ ঘটনাস্থলে যায়। কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেট না আসায় উচ্ছেদ অভিযান না করেই ফিরে যায় তারা। এভাবে আরও কয়েকবার উচ্ছেদ অভিযানের প্রস্তুতি হলেও অজ্ঞাত কারণে উক্ত অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। রেলওয়ে কর্তৃপক্ষ ছাড়াও এই ঘটনায় গুনবতী ইউপি চেয়ারম্যান সৈয়দ আহাম্মদ খোকনও মিমাংসার চেষ্টা করেন।

এ বিষয়ে দায়িত্ববান এক কর্মকর্তা জাহাঙ্গীর গংদের পক্ষ নেওয়ার অভিযোগ করেন নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভুক্তভোগী। এছাড়া রেলওয়ের ঐ কর্মকর্তার বিরুদ্ধে টাকার বিনিময়ে জাহাঙ্গীর গংদের পক্ষে কাজ করার কথাও জানিয়েছেন তারা। বিবাদমান স্থানের পাশ্ববর্তী সার্জেন্ট রুহুল আমিনের খতিয়ানের জায়গা রেলওয়ের দেখিয়ে তাও জাহাঙ্গীর গংদের দখলের সুযোগ সৃষ্টি করার কথা জানান তারা।

জানা যায়, গুনবতী ইউনিয়নের গুনবতী ষ্টেশনের আওতাভুক্ত নারায়নপুর গ্রামের সীমানায় সার্জেন্ট রুহুল আমিন ও জাহাঙ্গীর গংদের সীমানা প্রাচীর নিয়ে বিরোধ চলে আসছিল। জাহাঙ্গীর গং তাদের দখলের ১৩০ ফিট জায়গা হলেওঘটনার দিন জাহাঙ্গীর (৩৮) গং ২০ ফিট বাড়িয়ে রেলওয়ের গাছ কেটে ১৫০ ফিট জায়গায় সীমানা প্রাচীর নির্মাণ করে। এর মধ্যে সার্জেন্ট রুহুল আমিনের মালিকানার জায়গা ও রেলওয়ের জায়গা পড়লেও তারা কোন তোয়াক্কা না করেই নির্মাণ কাজ শেষ করে। তাদের দাবী এই ২০ ফিটও তাদের মালিকানার। এ ঘটনায় গুনবতী ষ্টেশন মাষ্টার রফিকুল ইসলাম রেলওয়ে জিআরপি ফেনী ফাঁড়ির ইনচার্জ আব্দুল আলিম মজিদকে অবহিত করেন। রেলওয়ে ও জিআরপি কর্তৃপক্ষ কয়েকবার এসে জাহাঙ্গীর গংদের সীমানা প্রাচীর তুলে ফেলার নির ্দেশও প্রদাণ করেন। রেলওয়ের সার্ভেয়ার সেলিম জানান, বেশ কয়েকবার মাপ-ঝোপেও জাহাঙ্গীর গংদের দখলে ১৩০ ফিট জায়গার প্রমাণ পাওয়া যায়। কিন্তু তারা তাদের সীমানা পেরিয়েই ১৫০ ফিটের মধ্যে স্থাপনা নির্মাণ করেছে।

এ বিষয়ে রেলওয়ে পুলিশ ফেনী জিআরপি শাখার ইনচার্জ আব্দুল মজিদ জানান, রেলওয়ে সচিবের নোটিশের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিবাদমান স্থাপনা উচ্ছেদের সকল প্রস্তুতি নেওয়া হয় কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেট না আসায় উচ্ছেদ অভিযান আজ সম্ভব হয়নি। অতি দ্রুতই অভিযানের মাধ্যমে অবৈধ স্থাপনাটি উচ্ছেদ করা হবে বলে জানান তিনি।

এ বিষয়ে গুনবতী রেলওয়ের ষ্টেশন মাষ্টার রফিকুল ইসলাম বলেন, রেলওয়ের সম্পত্তি দেখাশোনার আলাদা ডিপার্টমেন্ট রয়েছে। তারপরও আমার ষ্টেশনের কাছাকাছি হওয়ায় আমি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। কর্তৃপক্ষ ঐ স্থাপনাটি ছাড়াও ষ্টেশন সংলগ্ন ম্যাক্স কোম্পানির নির্মিত আরও একটি ঘরও উচ্ছেদের নোটিশ প্রদান করে। এদিকে এ ঘটনায় জাহাঙ্গীর গংদের বক্তব্য জানতে তার ব্যবহৃত মোবাইলে কল দিলেও ফোন রিসিভ করেননি।

আর পড়তে পারেন