শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে প্রশাসনের নির্দেশকে উপেক্ষা করেই অবৈধভাবে চলছে বালু উত্তোলন

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২১, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টার ঃ কুমিল্লার চৌদ্দগ্রামে প্রশাসন কর্তৃক ডাকাতিয়া নদী থেকে অবৈধ ড্রেজার মেশিনে বালু উত্তোলন বন্ধ করে দেওয়ার কয়েকদিন পর আবারো প্রভাবশালীদের হস্তক্ষেপে চলছে বালু উত্তোলনের মহোৎসব।

স্থানীয় প্রভাবশালীরা কুমিল্লার ঐতিহ্যবাহি ডাকাতিয়া নদী থেকে মাটি ও বালু নিয়ে উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের লনিশ্বর গ্রামের আবুল কালামের বাড়ি ভরাট করছে। দীর্ঘদিন ধরে ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের ফলে আশেপাশের জমিনগুলোতেও ভাঙ্গনের আশংকা দেখা দিয়েছে। ক্ষতির আশংকা থেকেই ইতিপূর্বে স্থানীয় কয়েকজন বালু উত্তোলন বন্ধের জন্য উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে দরখাস্ত প্রদান করে।

২০১০ সালের বালুমহাল আইনে, বিপণনের উদ্দেশ্যে কোনো উন্মুক্ত স্থান, চা-বাগান ছাড়া নদীর তলদেশ থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবে না মর্মে নির্দেশনা থাকলেও বালু উত্তোলনের সাথে জড়িত একজন দাবী করে প্রশাসনের অনুমতি নিয়েই বর্তমানে মাটি উত্তোলন করা হচ্ছে।

জানা যায়, ইতিপূর্বেও নদীতে ড্রেজার বসিয়ে লনিশ্বর গ্রামের আরও কয়েকটি বাড়ী ও কবরস্থান ভরাট করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন জানায়, ইতিপূর্বে উপজেলা ভুমি কর্মকর্তা বরাবর ড্রেজারের কারণে আশেপাশের ক্ষতিগ্রস্থ লোকজন একটি অভিযোগ প্রেরণ করা হয়। অভিযোগের ভিত্তিতে ইউনিয়ন ভূমি অফিস কর্তৃক কাজ বন্ধের কয়েকদিন যেতে না যেতে গত মঙ্গলবার থেকেই আবারো মাটি ভরাট করা হচ্ছে। দ্রুততর সময়ে মাটি ভরাটের কাজ শেষ করার জন্য রাতের বেলাও ড্রেজার মেশিন চালানো হচ্ছে বলে জানা যায়।
বুধবার (২০ ডিসেম্বর) সরেজমিনে পরিদর্শনে গেলে দেখা যায়, ডাকাতিয়া নদীর শ্যামপুর ব্রীজের দক্ষিন-পূর্ব কর্ণারে একটি ড্রেজার, এর ২০০ গজের ব্যবধানে আরও ১টি মেশিন বসিয়ে মাটি ও বালি উত্তোলন করা হচ্ছে। ১টি ড্রেজারের মাটি যাচ্ছে আবুল কালামের বাড়ীতে আর অন্যটির মাটি যাচ্ছে একই গ্রামের আব্দুল মমিনের বসতে। এ সময় লনিশ্বর গ্রামের আবুল কালামের ভাতিজা রফিক স্থানীয় কয়েকজনকে সাথে নিয়ে প্রতিবেদকের গতিরোধ করে। সে নিজেকেও সাংবাদিক পরিচয় দেয়। মাটি উত্তোলনের বিষয়ে প্রশ্নে ইউনিয়ন ভুমি অফিস থেকে গত ৮-১০ দিন পূর্বে মাটি উত্তোলন ও ড্রেজার মেশিন বন্ধের কথা সে স্বীকার করে। সে দাবী করে উপজেলা ভুমি অফিস ও ইউনিয়ন ভুমি অফিস থেকে অনুমতি নিয়েই গত মঙ্গলবার থেকে মাটি উত্তোলন শুরু করা হয়। ব্যাক্তিগত বাড়িতে নদী থেকে মাটি উত্তোলনের অনুমতি প্রশাসন কিভাবে দেয় এই প্রশ্নে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করে। পরে স্থানীয় সূত্রে জানা যায়, প্রশাসনের হস্তক্ষেপের আশংকায় এবং সাংবাদিকের পরিদর্শনের খবরে বুধবার দিনব্যাপি এবং রাতেও মাটি ভরাটের কাজ চলছে।

বিষয়টি নিয়ে বালি উত্তোলনকারী বাড়ির মালিক আবুল কালাম জানান, ইউনিয়ন অফিস থেকে মাটি উত্তোলনের কাজ বন্ধের পর তার ভাতিজা রফিক স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে অনুমতি সাপেক্ষে মাটি ভরাটের কাজ শুরু করেছে। তিনি দাবী করেন, ইউনিয়ন ভুমি অফিসে ও স্থানীয় প্রশাসনের নিকট মাটি ভরাটের অনুমতি চেয়ে ভাতিজা রফিক একটি দরখাস্ত প্রদান করে। দরখাস্তের ভিত্তিতেই পুনরায় তার বাড়িতে মাটি ভরাটের কাজ শুরু করে।

এ বিষয়ে মুন্সিরহাট ইউনিয়ন ভূমি অফিসের নায়েব আব্দুর রশিদ জানান, মাটি ভরাটের অনুমতি প্রদানের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের বিষয়টি জানতে পেরে দুইবার গিয়ে তা বন্ধ করা হয়। এমনকি ড্রেজারের মালিক শ্যামপুরের হানিফকেও সতর্কতা প্রদান করা হয় এবং তার নাম্বার সহকারী কমিশনারের নিকট প্রদান করা হয়। তিনি আরও জানান, স্থানীয় কয়েকজন মাটি উত্তোলনের অনুমতি চেয়ে উপজেলা সহকারী কমিশনার বরাবরে একটি দরখাস্ত প্রদান করে। বিষয়টি নিয়ে তদন্তের জন্য উপজেলা থেকে তদন্তের নির্দেশনা প্রদান করা হয়েছে। কিন্তু এর মধ্যেই তারা অন্যায়ভাবে আবারো মাটি উত্তোলনের কাজ শুরু করেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপক দেওয়ান জানান, ডাকাতিয়া নদী থেকে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে মাটি ও বালি উত্তোলনের বিষয়টি জানতে পেরে সাথে সাথেই তা বন্ধ করা হয়। আবারো মাটি উত্তোলনের বিষয়টি জানতে পেরে তিনি জানান, অতি দ্রুত সময়ের মধ্যেই তা বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন