বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে ঈদের বাজারে প্রস্তুত ২০ মণ ওজনের সম্রাট

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার চৌদ্দগ্রামে ব্রাদার্স এগ্রোতে রয়েছে প্রায় ২০ মণের ব্রাহামা জাতের একটি গরু। খামার মালিক মাষ্টার এরশাদ হোসেন আদর করে গরুটির নাম দিয়েছেন ‘সম্রাট’। পৌর এলাকার নবগ্রাম পশ্চিম পাড়ায় অবস্থিত ব্রাদার্স এগ্রোতে ওই গরুটি দেখতে প্রতিদিনই উৎসুক জনতা ভীড় জমায়। কোরবানীর ঈদ উপলক্ষে শিল্পপতি ও ব্যবসায়ীদের নজর কাড়বে গরুটি।

সরেজমিন পরিদর্শনকালে এরশাদ হোসেন জানান, গৃহপালিত দেশী শাহিওয়াল জাত থেকে চৌদ্দগ্রাম সরকারি পশু হাসপাতালের সহযোগিতায় বিগত ২ বছর ৮ মাস পূর্বে সম্রাটের জন্ম হয়। প্রাকৃতিক উপায়ে এই পর্যন্ত ব্রাহমা জাতের ‘সম্রাট’ গরুটি লালন-পালন করছি। বর্তমানে গরুটির ওজন প্রায় ৮ মণ। এই সময়ে গরুটিকে স্বাভাবিক খাবার সবুজ ঘাস, ভূষি, খৈল, ভুট্টা, খড়ের পাশাপাশি আপেল, মাল্টাও খেতে দেওয়া হয়েছে। সম্রাটকে এই পর্যায়ে নিয়ে আসতে অন্তত ৩ লক্ষাধিক টাকা খরচ হয়েছে বলেও তিনি জানান।

কোরবানীর ঈদকে সামনে রেখে গরুটির যত্ন আরও বাড়িয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে উপজেলা প্রাণি সম্পদ অফিসের কর্মকর্তারা সহযোগিতা করেছেন। গরুটি ৮ লাখ টাকা বিক্রি করলে খরচ পুষিয়ে আসবে। ভালো দামে বিক্রি করতে পারলে খামারটি আরও সম্প্রসারণ করা হবে।

গরুটি কিনতে ০১৮৪৯২৩৭৩৭৩ নাম্বারে যোগাযোগ করার জন্য প্রকৃত ক্রেতাদের প্রতি অনুরোধ করেছেন তিনি। এছাড়া খামারে আরও ৯টি গরু রয়েছে।

এ ব্যাপারে চৌদ্দগ্রাম উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবীদ মুজিবুর রহমান বলেন, আমাদের সার্বিক তত্বাবধানে ব্রাহমা জাতের ‘সম্রাট’ গরুটি পালন করেছেন এরশাদ হোসেন। সমাজের বিত্তবানরা এগিয়ে এসে গরুটি ক্রয় করলে এরশাদ হোসেন গরু পালনে আরও আগ্রহী হয়ে উঠবেন।

 

আর পড়তে পারেন