শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামের খিরনশালে শিক্ষার্থীদের ছায়াশূণ্য করে সভাপতি কর্তৃক সরকারী গাছ কর্তন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৩, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টার ঃ

কুমিল্লার চৌদ্দগ্রামের খিরনশাল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুরনো একটি নিমগাছ ঔষধি গাছ কেটে নিয়ে গেছে স্থানীয় প্রভাবশালীরা।

গত শনিবার (২১ জুলাই) ভোরে এ ঘটনা ঘটে। দীর্ঘদিনের পুরনো গাছটি কেটে ফেলায় বর্তমানে বিদ্যালয়টি এবং এর শিক্ষার্থীরা ছায়াশূণ্য হয়ে পড়েছে। প্রচন্ড গরমে বিদ্যালয়ের শিক্ষার্থীরা গাছটির ছায়ায় আশ্রয় নিত ইতিপূর্বে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন বেগম রবিবার (২২ জুলাই) সকালে গাছ কাটার ঘটনায় চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরে গাছ কাটার বিষয়ে অভিযোগ প্রদান করেছেন। তবে স্থানীয় সূত্রে জানা যায়, স্কুলের পাশেই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সুমন পাটোয়ারীর বাড়ি নির্মাণের সুবিধার্থেই এই গাছ কাটা হয়েছে। রাতের আধারে না কেটে দিনের আলোতে গাছগুলো কাটলেও প্রভাবশালী হওয়ায় কেউ মুখ খুলতে রাজি নয়। স্থানীয় সূত্রে আরও জানা যায়, ম্যানেজিং কমিটির সভাপতি ইতিপূর্বেও বিদ্যালয়ের কয়েকটি গাছ কেটে নিয়ে যায়। নাম প্রকাশে অনিচ্ছুক খিরনশাল বাজারের এক ব্যবসায়ী জানান, সভাপতি সুমন পাটোয়ারী গাছ কাটা ছাড়াও বাড়ি নির্মাণের সুবিধার্থে স্কুলের পথে শিশু শিক্ষার্থীদের যাতায়াতের অসুবিধা করে বিভিন্ন কংক্রিট ও নির্মাণ সামগ্রী রেখে দেয়। এছাড়া নির্মাণ কাজের কারনে যাতায়াতের সড়কটি প্রায়ই কর্দমাক্ত থাকে। তিনি আরও জানান, ঘটনার দিন সভাপতি তার কাজের লোক দিয়ে গাছটি কেটে নেয়। বিদ্যালয়ের দপ্তরী কাম নৈশ প্রহরী আলাউদ্দিন ঘটনাস্থলে থাকলেও আত্মীয়তার সূত্রে (সভাপতির খালাত ভাই) তার নাম প্রকাশ করেনি।

উপজেলা নির্বাহী অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার দেওয়া অভিযোগে এবং থানার জিডি সূত্রে জানা যায়, গত ২১ জুলাই শনিবার সকাল ৯টায় প্রধান শিক্ষিকা পারভীন বেগম বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে দেখেন বিদ্যালয়ের নিমগাছটি কাটা। বেশ পুরনো নিমগাছটির আনুমানকি বাজার মূল্য হবে ২০ হাজার টাকা। এসময় গাছের ডালপাতাগুলো পাশেই ছড়িয়ে ছিটিতে থাকতে দেখা যায়। মুঠোফোনে তিনি জানান, ইতিপূর্বেও বিদ্যালয়টির আরও কয়েকটি উপর্যুক্ত গাছ কেটে নিয়ে গেছে প্রভাবশালীরা। তখনও গাছ কাটার বিষয়টি নিয়ে কর্তৃপক্ষ বরাবর অভিযোগ প্রদান করা হয়। তিনি আশংকা প্রকাশ করেন, গাছ কেটে নেওয়া ব্যাক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হলে ভবিষ্যতে বিদ্যালয়ের অন্যান্য গাছগুলোও কেটে নেওয়া হবে। এতেকরে গাছশূণ্য হয়ে পড়বে বিদ্যালয়টি।

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার ফারুক হোসেন জানান, কাছ কর্তনের বিষয়টি সাথে সাথেই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুঠোফোনে জানান। রবিবার (২২ জুলাই) বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাছ কাটার বিষয়ে একটি দরখাস্ত প্রদান করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরে। উপজেলা নির্বাহী অফিসার স্যারের সাথে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সদ্য যোগদানকৃত চৌদ্দগ্রাম উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকিনা বেগম মুঠোফোনে জানান, গাছ কাটার বিষয়ে ইতিমধ্যেই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লিখিত অভিযোগ দায়ের করেছেন। বিষয়টি নিয়ে থানায় সাধারন ডায়েরিও হয়েছে। আমরা ইতিমধেই অভিযোগটি ফরোয়ার্ড করে জেলা শিক্ষা অফিস ও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে পাঠিয়েছি।

আর পড়তে পারেন