শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চোরাকারবারি-ছিনতাইকারী-মাদকাসক্তদের অনুপ্রবেশে ম্লান হচ্ছে কুমিল্লা ছাত্রলীগের ঐতিহ্য

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
ছাত্রলীগ এদেশের একটি প্রাচীণ সংগঠন। এ ধারাবাহিকতায় কুমিল্লার ছাত্রলীগের একটি স্বর্ণালী ঐতিহ্য ছিল। কিন্তু কুমিল্লার এই ছাত্র সংগঠনের সেই ঐতিহ্য বলতে গেলে এখন আর নেই। সেখানে বসত গড়েছে নানা অনিয়ম। অনুপ্রবেশ করছে অযোগ্য ছেলেরা।
এই সংগঠনে অনুপ্রবেশ করেছে চোর, ছিনতাইকারি, চাদাঁবাজ ,মাদকসক্ত, মাদক ব্যবসায়ী, অস্ত্রবাজ, ইভটিজার ও অশিক্ষিতরা। এর ফলে এই ছাত্র সংগঠনের ভবিষ্যত এখন অনিশ্চিত । ফলে কুমিল্লা ছাত্রলীগের অবস্থা খুবই শোচনীয়।
কুমিল্লা মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে এখন এমন ছেলেরাই ছাত্রলীগের পরিচয় দেয়, যাদের বেশিরভাগই কখনো স্কুলের দরজার সামনে যায়নি। আবার অনেকে প্রাথমিক শিক্ষার গন্ডি পেরোতে পারেনি। পাড়া-মহল্লা, বস্তিতে মাদক ব্যবসা, জুয়ার বোর্ড পরিচালনাকারিরাও এখন ছাত্রলীগ পরিচয় দেয়। এদেরকে আবার ছাত্রলীগের মিছিলেও দেখা যায়।
বিভিন্ন বাজারের চোরাকারবারি, আইনশৃঙ্খলা বাহিনীর সোর্সদেরকেও এখন ছাত্রলীগের মিছিলে দেখা যায়। বিভিন্ন ওয়ার্ডে নিজেদের ছাত্রলীগের নেতা পরিচয় দিতে দেখা যায়।
গত ৫/৬ বছর আগেও ছাত্রলীগের মিছিলে কলেজ ছাত্রদের উপস্থিতি দেখা যেত। কিন্তু সে দৃশ্য এখন আর দেখা যায় না। এখন পাড়া-মহল্লার অশিক্ষিত, চাদাঁবাজ, ছিনতাইকারিদের উপস্থিতিই বেশি। আবার অনেক ক্ষেত্রে মিছিলে ১০০/১৫০ টাকার বিনিময়ে ছেলে ভাড়া করে আনতে দেখা যায়। এতে করে শিক্ষিত, মেধাবি ছাত্রনেতারা এখন ক্রমেই সরে যাচ্ছে।
বিভিন্ন সূত্রমতে, এখন লাখ লাখ টাকার বিনিময়ে কমিটি আনা হয়, পদ কেনা হয়। তাই মাঠ পর্যায়ের নেতাকর্মীরা অনেকেই অসহায় অর্থের বাণিজ্যের কাছে।
ছাত্রলীগে অস্ত্রবাজের সংখ্যাও ব্যাপক হারে বাড়ছে, যারা বিভিন্ন স্থানে সংঘর্ষ করছে, হত্যাকান্ডে জড়িয়ে পড়ছে। ফলে ঐতিহ্যবাহি ছাত্রলীগের এখন বেহাল অবস্থা বিরাজ করছে।
শফিক সিকদার, আব্দুল হাই বাবলু, চিত্তরঞ্জন ভৌমিক, নুর উর রহমান মাহমুদ তানিম, আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, কবিরুল ইসলাম সিকদার, আনিছুর রহমান মিঠুর সময়ে জেলা ছাত্রলীগের বেশ ঐতিহ্য ছিল। পরবর্তীতে আ ফ ম আহসান উদ্দিন টুটুল, মুকিত বিন হেলাল, শরীফ এর মত ভালো ছেলেদের হাতে ছাত্রলীগের রাজনীতি বেশ কয়েক বছর ছিল। এর পরই মহানগর-জেলা ছাত্রলীগের কমিটি আবার ঘোষণা করা হয়। সেখানে মহানগরে আজিজ সিহানু, জেলা কমিটিতে আবু তৈয়ব অপি, লোকমান হোসেন রুবেল, হোসাইন মনিরের মত শিক্ষিত, ভালো ছেলেদের ছাত্রলীগের দায়িত্ব দেয়া হয়। এসব নেতাদের সাথে অপরিচিত অনেক নামও কমিটিতে চলে আসে।
তবে মহানগর ও জেলা ছাত্রলীগে অসংখ্য খারাপ ইমেজের ছেলেরা অনুপ্রবেশ করেছে , যা ছাত্রলীগের ঐতিহ্যকে ম্লান করেছে।
এ বিষয়ে সাবেক এক ছাত্রনেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের সময়ে ছাত্ররাই ছাত্রলীগের রাজনীতি করেছে। আমাদের একটা আর্দশ ছিল। এখন সেটা নেই বললেই চলে। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের অনেক অবদান ছিল। এখনও ছাত্রলীগে ভালো কিছু ছেলে আছে। তবে অপরাধি ও দুর্নীতিবাজদের কারণে ছাত্রলীগের ঐতিহ্য হারাতে বসেছে।

আর পড়তে পারেন