শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাষী কেমন আছো?

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১০, ২০১৯
news-image

 

জ্যোৎস্না কাজীঃ

ঘন কুয়াশার আবরণে ঢাকা সারা আকাশটা। সূর্যালোক কখনো আসে, কখনো চলে যায়। গায়ে শীত শীত অনুভব হয়। ঠিক এমন সময় এসে দাঁড়ায় ১১জানুয়ারি ২০১৫ইং তারিখ।

চাষী, কোথায় গেলে? ১৯৬৯-এ দুজন হাত ধরে চলতে শুরু করেছিলাম। তখনতো কথা ছিল না আমাকে এভাবে একা ফেলে যাবে! কেমন করে আছো? তোমার শূন্য বিছানা সারারাত আমাকে বিভিন্ন স্মৃতিতে নিয়ে যায়। তোমার কি মনে আছে টিএসসি-তে আমি, তুমি, খালেদ হাসেম, জয়নাল আবেদীন, কাঊসার, ইয়াজুল হক মিলে বাদাম, ঝালমুড়ি খেতাম আর গল্পের মাধ্যমে তুমি পৃথিবী জয় করার চেষ্টা করতে? আমরা সবাই তন্ময় হয়ে তোমার কথা শুনতাম। আমি কোন মিটিং-এ বক্তৃতা দিতে মঞ্চে দাঁড়ালে দৃষ্টি পড়তো তোমার দিকে। অনেক দূরে তুমি দাঁড়িয়ে থাকতে।

তারপর রাজপথ ধরে দুজনে হাঁটতাম। ফুটপাতে ঝুপড়িঘরের সামনে যেয়ে থমকে দাঁড়াতে তুমি আর ভাবতে কি প্রশান্তি তাদের মাঝে! এমনি কুয়াশা ঢাকা রাতে আমি আর তুমি রিক্সা করে যেয়ে নান –কাবাব খেতাম। বাড়ির সিঁড়ি দিয়ে উঠতে উঠতে আমি কবিতা আবৃত্তি করতাম। তুমি হাসতে, মাঝে মাঝে আবেগী হয়ে পড়তে। মনে পড়ে, তুমি যেখানেই থাকতে , মোবাইল যুগে দু’একবার ফোন করতে আমার কাছে? আজ তুমি কোথায় আছো? তুমি আগে বলতে- যে প্রান্তেই যাও, একটি ক্যামেরা লাগিয়ে রাখবে, কে-কি করে দেখার জন্য।

আমরা দু’জনই একসাথে হেসে উঠতাম ছবির গল্প, স্ক্রিপ্ট নিয়ে। শুটিং-এফডিসির আড্ডা নিয়ে গল্প করতে আমার সাথে। আর সেভাবে এখন কেউ বলে না। চলচ্চিত্র অঙ্গনে কেউ যদি চলে যেতো, তুমি ছুটে যেতে। বিষন্ন মুখে ঘরে ফিরে তুমি আমাকে বলতে, ‘তোমাকে একা রেখে যাব না’। কিন্তু তুমি কথা রাখোনি।

বিক্রমপুরের জন্য তোমার একটা অদ্ভুত মায়া ছিল। সময় পেলে ছুটে যেতে। তখন আমাকে বুঝিয়ে বলোনি, বিক্রমপুরেরই মাটিতে ঘুমিয়ে পড়বে তুমি।

সত্যি বল চাষী, কেমন আছো? মাঝেমাঝে তোমাকে দেখার জন্য ছুটে যাই। দেখতে পাই শুধু সবুজ ঘাস। ঘাসগুলো সজীব বলে মনে হয়। তুমি ভালো আছো। ভালো থাকো।

——\\প্রয়াত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম এর উদ্দেশ্যে তার সহধর্মিণী জ্যোৎস্না কাজী \\

অনুলিখনেঃ সাংবাদিক তারিক চয়ন

(“উল্লেখ্য, আজ ১১জানুয়ারি ২০১৯ইং বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম এবং সবচেয়ে বেশি চলচ্চিত্রের নির্মাতা চাষী নজরুল ইসলাম এর চতুর্থ মৃত্যুবার্ষিকী।”

আর পড়তে পারেন