শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চালকের আসনে যখন শিশু কিশোররা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৯, ২০১৮
news-image

 

মো. মাসুদ হোসেন:

বাংলা ভাষায় একটি প্রবাদ আছে- আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। যে বয়সে শিশু কিশোররা থাকবে মায়ের কোলে অথবা স্কুল কলেজে পড়াশুনা করবে ঠিক সে বয়সেই অনেক শিশু কিশোররা চালকের আসনে থাকতে দেখা যায়।

অনেক ক্ষেত্রে দেখা যায়, চালক যখন যাত্রী কিংবা পণ্য নিয়ে গন্তব্যের কাছাকাছি আসেন এসময় হেলপারের হাতে গাড়ির স্ট্রায়ারিং ছেড়ে দেন। এবং মালবাহী যানবাহনে পণ্য আনলোড হলে হেলপার দিয়ে গাড়ি ঘুরিয়ে আনতে দেওয়া হয়।

এতে কয়েক মাস পর দেখা যায় হেলপার নিজেই গাড়ির চালক হিসেবে যাত্রী অথবা পণ্য আনা নেওয়া করছেন। অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহনকর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স পেতে হলেযে সার্কেলের আওতাভূক্ত তাকে সেই সার্কেল অফিসে আবেদন করতে হবে। সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে যা দিয়ে আবেদনকারী ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করতে হবে।

আর একজন চালক ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে হলে প্রার্থীকে প্রথমে হালাকা ড্রাইভিং লাইসেন্স নিতে হবে এর ন্যূনতম তিন বছর পর তিনি পেশাদার মিডিয়াম ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন এবং মিডিয়ম ড্রাইভিং লাইসেন্স পাওয়ার কমপক্ষে ০৩ (তিন) বছর পর ভারী ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন। কিন্তু সরকারি এ নিয়ম কানুন না মেনে অপ্রাপ্ত বয়স্ক ও অজানা ব্যাক্তিকে বসিয়ে দেওয়া হয় চালকের আসনে।

রাজধানীসহ দেশের ৬৪ জেলার সকল উপজেলায় ছোট বড় রাস্তায় ড্রাইভিং লাইসেন্স ছাড়া অনভিজ্ঞ ও অপ্রাপ্ত শিশু-কিশোররা অটোরিকশা ও ইজিবাইক থেকে শুরু করে ভারি যানবাহনের চালক হিসেবে দেখা যায়। আর প্রতিদিনই সড়কে একাধিক দুর্ঘটনা ঘটছে। ঝরছে মূল্যবান প্রাণ; বাড়ছে আহতের সংখ্যা।

শিশু শ্রম আইন ২০১৩-তে ১৮ বছরের নিচের সবার জন্য গাড়ির চালকের সহকারীর কাজকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। কিন্তু অতি মুনাফালোভী মালিক গরীব পরিবারগুলোর দারিদ্রতার সুযোগ নিয়ে প্রতিদিন স্বল্প কিছু টাকা মজুরিতে ওইসব শিশু-কিশোরদের হাতে তুলে দিচ্ছেন ইজিবাইক থেকে শুরু করে ভারী যানবাহনের চাবি। বয়সের স্বল্পতায় অল্পজ্ঞান এবং অনভিজ্ঞতার কারণে প্রায় প্রতিদিনই মারাত্মক দুর্ঘটনায় পড়ছে ওইসব চালকেরা। এসব অল্পবয়সী চালকদের হাত থেকে জান-মাল রক্ষা পাওয়া খুবই চিন্তার বিষয় বলে মনে করছেন সচেতন মহল।

চালকের আসনে যখন শিশু কিশোররাএকটি প্রবাদ আছে- আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। যে বয়সে শিশু কিশোররা মায়ের কোলে অথবা স্কুল কলেজে পড়াশুনা করবে ঠিক সে বয়সেই অনেক শিশু কিশোররা চালকের আসনে থাকতে দেখা যায়। অনেক ক্ষেত্রে দেখা যায়, চালক যখন যাত্রী কিংবা পণ্য নিয়ে গন্তব্যের কাছাকাছি আসেন এসময় হেলপারের হাতে গাড়ির স্ট্রাডিং ছেড়ে দেন। এবং মালবাহী যানবাহনে পণ্য আনলোড হলে হেলপার দিয়ে গাড়ি ঘুরিয়ে আনতে দেওয়া হয়। এতে কয়েক মাস পর দেখা যায় হেলপার নিজেই গাড়ির চালক হিসেবে যাত্রী অথবা পণ্য আনা নেওয়া করছেন।

অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহনকর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স পেতে হলেযে সার্কেলের আওতাভূক্ত তাকে সেই সার্কেল অফিসে আবেদন করতে হবে। সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে যা দিয়ে আবেদনকারী ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করতে হবে। আর একজন চালক ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে হলে প্রার্থীকে প্রথমে হালাকা ড্রাইভিং লাইসেন্স নিতে হবে এর ন্যূনতম তিন বছর পর তিনি পেশাদার মিডিয়াম ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন এবং মিডিয়ম ড্রাইভিং লাইসেন্স পাওয়ার কমপক্ষে ০৩ (তিন) বছর পর ভারী ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন।

কিন্তু সরকারি এ নিয়ম কানুন না মেনে অপ্রাপ্ত বয়স্ক ও অজানা ব্যাক্তিকে বসিয়ে দেওয়া হয় চালকের আসনে।বাংলাদেশের সংবিধানের ২৮ ধারায় শিশুদের সুবিধাপ্রাপ্তি-সংক্রান্ত বিশেষ বিধান রয়েছে। শ্রম আইন ২০০৬ অনুসারে, কাজে যোগদানের নুন্যতম বয়স হচ্ছে ১৪ বছর আর ঝুঁকিপূর্ণ কাজের ক্ষেত্রে তা ১৮ বছর। ১২ থেকে ১৪ বছর বয়সের মধ্যে হালকা কাজ করলে সেটাকে ঝুঁকিমুক্ত কাজ হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা তাদের পড়াশুনায় ব্যাঘাত সৃষ্টি করে না। অথচ রাজধানীসহ দেশের ৬৪ জেলার সকল উপজেলায় ছোট বড় রাস্তায় ড্রাইভিং লাইসেন্স ছাড়া অনভিজ্ঞ ও অপ্রাপ্ত শিশু-কিশোররা অটোরিকশা ও ইজিবাইক থেকে শুরু করে ভারি যানবাহনের চালক হিসেবে দেখা যায়।

আর প্রতিদিনই সড়কে একাধিক দুর্ঘটনা ঘটছে। ঝরছে মূল্যবান প্রাণ; বাড়ছে আহতের সংখ্যা।শিশু শ্রম আইন ২০১৩-তে ১৮ বছরের নিচের সবার জন্য গাড়ির চালকের সহকারীর কাজকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে।কিন্তু অতি মুনাফালোভী মালিক গরীব পরিবারগুলোর দারিদ্রতার সুযোগ নিয়ে প্রতিদিন স্বল্প কিছু টাকা মজুরিতে ওইসব শিশু-কিশোরদের হাতে তুলে দিচ্ছেন ইজিবাইক থেকে শুরু করে ভারী যানবাহনের চাবি।

বয়সের স্বল্পতায় অল্পজ্ঞান এবং অনভিজ্ঞতার কারণে প্রায় প্রতিদিনই মারাত্মক দুর্ঘটনায় পড়ছে ওইসব চালকেরা। এসব অল্পবয়সী চালকদের হাত থেকে জান-মাল রক্ষা পাওয়া খুবই চিন্তার বিষয় বলে মনে করছেন সচেতন মহল।

 

আর পড়তে পারেন