বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনা পৌরসভায় এমজিএসপি’র ড্রেন নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২২, ২০১৭
news-image

মো. শরীফুল ইসলাম, চান্দিনা ঃ
চান্দিনা পৌরসভায় বাংলাদেশ সরকার ও আইডিএ এর অর্থায়নে ৩ হাজার ৪৫৪ মিটার ড্রেন নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ড্রেনের নিচের সলিংয়ে নম্বর বিহীন ইটের সুরকি, নিম্নমানের ভিটি বালি ব্যবহার করা হচ্ছে। বক্স ড্রেন ও ড্রেন স্ল্যাব তৈরীতে এলসি’র মাধ্যমে আমদানীকরা পাথরের পরিবর্তে দেশি বোল্ডার ভাঙা পাথর ব্যবহার হচ্ছে। চান্দিনা বাজারের ব্যবসায়ী, যানবাহনের চালক ও স্থানীয় জনগণ ওই অভিযোগ করেন। এছাড়া রড বাঁধাই থেকে ঢালাই রেসিওতে প্রজেক্টের নিয়ম মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

পৌরসভা সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, মিউনিসিপ্যাল গভারন্যান্স এন্ড সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) আওতায় বাংলাদেশ সরকার ও আইডিএ এর অর্থায়নে ১৩ কোটি ৭৩ লক্ষাধিক টাকা অর্থায়নে ২ হাজার ২শত ৯৬মিটার রাস্তা, ৩হাজার ৪শত ৫৪মিটার ড্রেন এবং ২হাজার ৪শত ৫৮মিঃ সড়ক বাতি স্থাপন ও উন্নয়ন কাজ করার কথা রয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান আর.টি-কিউ.সি-বিথী এন্টারপ্রাইজ নামের জয়েন্ট ভ্যাঞ্চার ঠিকাদারী প্রতিষ্ঠান টেন্ডারের মাধ্যমে ওই কাজ পায়। গত কয়েক মাস ধরে ড্রেন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠান। চান্দিনা বাজারের ব্যবসায়ী, যানবাহনের চালক ও স্থানীয় জনগণ নির্মাণ কাজে অনিয়মের বিষয়ে স্থানীয় কাউন্সিলরদের কাছে মৌখিক অভিযোগ করেন।


অভিযোগের প্রেক্ষিতে পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর আখতার আহম্মেদ নাদিম মঙ্গলবার (২১ নভেম্বর) সকালে সরেজমিনে ড্রেন নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের বিষয়টি নিশ্চিত হন।

কাউন্সিলর আখতার আহম্মেদ নাদিম বলেন- ‘এর চেয়ে নিম্নমানের সামগ্রী হতে পারে না। বালি ও ইট যেন একেবারেই মাটি।’ তিনি আরও জানান বিষয়টি সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার ও পৌরসভার মেয়রকে জানানো হয়েছে।
এব্যাপারে এমজিএসপি’র দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী মো. মিজানুর রহমান অনিয়মের সত্যতা রয়েছে জানিয়ে বলেন- ‘কাউন্সিলর আখতার আহম্মেদ নাদিম আমাকে অনিয়মের বিষয়ে জানিয়েছেন। অভিযোগ পেয়ে আমি বিষয়টি খতিয়ে দেখি। কাজের মান খারাপ হওয়ায় আমি কাজ বন্ধ রাখতে বলেছি।’

এব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান প্রতিনিধি মো. জাফর ইকবাল বলেন- ‘আপনার কোন অভিযোগ থাকলে মেয়র বরাবর লিখিত অভিযোগ করেন।’

এব্যাপারে চান্দিনা পৌরসভার মেয়র মো. মফিজুল ইসলাম, ‘আমি প্রতিদিন সকালে কাজ দেখতে যাই। আজ সকালেই আমি নিম্ন মানের ইট, বালি দেখেছি। পরে কাউন্সিলর আখতার আহম্মেদ নাদিমও বিষয়টি জানিয়েছেন। এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজের গুণগত মান ঠিক রাখার বিষয়ে তাগিদ দেওয়া হয়েছে।’

আর পড়তে পারেন