মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় ব্যবস্থাপত্র ছাড়াই মিলছে ঘুমের ঔষধ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১, ২০১৮
news-image

 

সাদেক হোসেন:
ফেনসিডিল, ইয়াবা, হেরোইন ও গাঁজার পাশাপাশি সম্প্রতি নেশা বস্তু হিসেবে ব্যবহৃত হচ্ছে ঘুমের ঔষধ। মাদকসেবীদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এটি। সারাদেশে মাদক বিরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ তৎপরতায় মাদকের পাচার ও সরবরাহে হিমশিম খেয়ে গা ঢাকা দিয়েছে মাদক ব্যবসায়ীরা। আর এ সুযোগে মাদকসেবীরা ঝুঁকে পড়ছে এলাকার বিভিন্ন ফার্মেসীতে পাওয়া ঘুমের ঔষধের দিকে।

সরকারি নিয়মনীতি অনুযায়ী যে কোন ঘুমের ঔষধ ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া বিক্রির নিষেধ থাকলেও কুমিল্লার চান্দিনা উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নের পাইকারি ও খুচরা ঔষধ দোকানে দেদারসে বিক্রি হচ্ছে ঘুমের ট্যাবলেট। অধিক লাভের আশায় ফার্মেসী মালিকরা সরকারের কোন নিয়ম নীতি না মেনেই যে কোন শিশু-কিশোরের হাতে ডাক্তারদের ব্যবস্থাপত্র ছাড়া এসব ঔষধ তুলে দিচ্ছে।

নেশার উদ্দেশ্যে সেবনে আসক্ত কিশোররা তা ক্রয় করে সেবন করছে। এসব ঔষধ খেয়ে প্রতিদিন শতশত তরুণ-তরুণী তাদের জীবন ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। দিন দিন নেশায় আসক্ত হয়ে টাকার জন্য করছে চুরি আর ছিনতাই। নেশার টাকা জোগাতে ছিনতাইয়ের ঘটনা এ উপজেলায় অহরহ ঘটেছে।

উপজেলার সরকারি হাসপাতাল রোডস্থ পপুলার ফার্মা, দেওয়ান মেডিকেল, রুবেল মেডিকেল, মনি মেডিকেল, মধ্য বাজার এলাকার দত্ত ফার্মেসী, নাহা মেডিকেল, সাহা মেডিকেল, মেডিসিন কর্ণারসহ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন ঔষধ দোকানে গিয়ে নাম বললেই প্রেসক্রিপশন ছাড়াই মিলে এসকল ঘুমের ঔষধ।

কোন প্রকার পরামর্শ কিংবা ব্যবস্থাপত্র ছাড়াই এসকল ফার্মেসী ও দোকানগুলোতে পাওয়া যাচ্ছে ইবনে সিনা কোম্পানীর সিরামিন সিরাপ, সিডিল ৫ এমজি, ট্রিপট্রিন ১০/২৫, ডরমিটল ৭.৫/১৫ এমজি, রেডিয়্যান্ট কোম্পানীর ল্যাগজুটেনিল ৩ এমজি, অরিউন কোম্পানীর গোফাম ৩ এমজি, অপসোনিন কোম্পানীর ইজিয়াম ৫ এমজি, পেইস ২ এমজি, ইনসেপটা কোম্পানীর হাইফনোফাস্ট ১৫ এমজি, ডিসোপান ২ এমজি, ক্লোসান ২ এমজি, এসকেএফ কোম্পানীর মিলাম ১৫ এমজি’র মত ভয়াবহ বিপজ্জনক কিছু ঘুমের ঔষধ।

মাদকসেবীরা তা ক্রয় করে সে গুলো একত্রিত করে প্যাকেট বাটা শেষে সিরামিন সিরাপের বোতলে সাথে মিশিয়ে পাঁচ থেকে সাত মিনিট পরে সেবন করে এই মরণ নেশা। অথচ এসব ঔষধ গুরতর অসুস্থ্, দুর্ঘটনায় আহত ও দুশ্চিন্তাগ্রস্থ লোকজনের ঘুমের ব্যাঘাত ঠেকাতে উৎপাদন ও বাজারজাত করণ করে নামিদামি কোম্পানীগুলো। এসকল ঔষধ ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া বিক্রি নিষিদ্ধ হলেও অতি মুনাফার আশায় বিক্রি করছে কিছু অসাধু ফার্মেসীর নামধারী ডাক্তারেরা।

এ বিষয়ে ভুক্তভোগী পরিবারের অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সামান্য লাভের জন্য শত শত বাচ্চাদের নেশার জগৎ সহজ করে দিচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাসিমা আক্তার জানান, ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া এসকল ঘুমের ঔষধ বিক্রি করা নিষেধ। ফার্মেসী মালিক কিংবা বিক্রেতারা যেহেতু কোন প্রেসক্রিপশন করতে পারে না সেহেতু তারা ব্যবস্থাপত্র ছাড়া কোন ঔষধ বিক্রি করতে পারবে না।

চান্দিনা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারি কমিশনার (ভূমি) তুষার আহম্মেদ জানান, প্রচলিত ভ্রাম্যমাণ আদালতে ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া ঘুমের ঔষধ বিক্রি সংক্রান্ত কোন আইন না থাকায় আমরা ব্যবস্থা নিতে পারি না। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট প্রসিকউটররা যদি উপজেলায় অবস্থিত বিভিন্ন ফার্মেসী মালিক কিংবা ঔষধ বিক্রেতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে তৎপর হন তাহলেই কেবল আমরা ব্যবস্থা নিতে পারবো।

এ ব্যাপারে কুমিল্লা জেলা ড্রাগ সুপার মো. হারুন অর রশিদ এর ব্যবহৃত অফিসের টিএন্ডটি নাম্বারে একাধিকবার ফোন করেও কোন সাড়া পাওয়া যায়নি।

 

আর পড়তে পারেন