শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় জীর্ণ মাটির ঘরে ৩০ বছর ধরে বসতি বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নূরজাহানের

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০২১
news-image

 

মো. শরীফুল ইসলাম , চান্দিনাঃ

স্বাধীনতার ৪৯ বছর পরেও ভাগ্যের চাকা পরিবর্তন হয়নি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নূরজাহান বেগমের। প্রায় ৩০ বছর যাবত জীর্ণ একটি মাটির ঘরে জীবন যুদ্ধ অব্যাহত রেখেই বসবাস করে যাচ্ছেন ওই নারী মুক্তিযোদ্ধা।

চোখের কোণে জমে থাকা পানি এক হাতে মুছে বললেন- ’মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি হলে একটি ভালো ঘরে একরাত্রি যাপন করে যদি মরতে পারতাম, তাহলে আমি মরে গেলেও আত্মা শান্তি পাবে।’

চান্দিনা উপজেলার বরকইট ইউনিয়নের ৩নং ওয়ার্ডের কিসমত শ্রীমন্তপুর গ্রামে শ্বশুর মরহুম মহাব্বত আলী’র রেখে যাওয়া ৫ শতাংশের বসত ভিটিতে তার বসবাস। একটি মাটির ঘরে ৩ ছেলে, ৩ ছেলের বউ, ৬ নাতি-নাতনী সহ পরিবারের সবাইকে নিয়ে বসবাস করেন। মানবেতর জীবন ওই বীরঙ্গনা মুক্তিযোদ্ধার।

বড় ছেলে আবদুর রশিদ রাজধানীর তেজগাঁও এলাকার তেজকুনীপাড়ায় চা বিক্রেতা। মেঝো ছেলে আবু মিয়া কর্মহীন। ছোট ছেলে বাড়ির সামনে একটি ছোট টিনশেড দোকানে চা বিক্রি করে সংসার চালান। পরিবারের দুই জন কর্মক্ষম হলেও অর্থনৈতিক স্বচ্ছলতা নেই। পরিবারের সদস্যদের দুবেলা দুমুঠো আহার জোগারে হিমশিম খেতে হয়। পরিবারের ভরণ-পোষণ করতেই যেখানে কষ্ট হয় সেখানে একটি নতুন ঘর তৈরী কল্পনাসম ব্যাপার।

নিয়মিত মুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নূরজাহান বেগম। তবে করোনা মহামারি (কোভিড-১৯) দেখা দেওয়ার পর সরকারি কোন অর্থ সহায়তা বা খাদ্য সহায়তা পাননি তিনি। স্থানীয় জন প্রতিনিধিদের নিকট সাহায্যের জন্য গেলে ভাতা প্রাপ্তির বিষয়টি তুলে ধরে অন্য কোন সুযোগ সুবিধা দিতে রাজি হন না তারা।

বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নূরজাহান বেগম জানান, নিজের টাকায় ২টি ছাগল কিনে লালন-পালন করছেন তিনি। বিক্রি করে কিছু টাকা পেলে পরিবারের ব্যয়ভার বহনে অর্থযোগান হবে। বর্তমানে শারীরিকভাবে অসুস্থ তিনি। গত বছর (২০২০ সালের) জানুয়ারি মাসে স্ট্রোক করে প্যারালাইজড হয়ে গিয়েছিলেন। রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চিকিৎসা নিয়ে এখন কিছুটা হাটাচলা করতে পারেন। উচ্চ রক্তচাপ সহ বিভিন্ন রোগে জর্জরিত তিনি। উন্নত চিকিৎসা প্রয়োজন। অর্থের অভাবে উন্নত চিকিৎসাও নিতে পারছেন না তিনি। চিকিৎসার জন্য অন্য মানুষের কাছ থেকে ৫০ হাজার টাকা ধার নিয়েছেন। সেই ধার করা ঋণের টাকা এখনও পরিশোধ করতে পারেননি।

মুক্তিযোদ্ধা নূরজাহান বেগমের একটি স্বপ্ন রয়েছে। অর্থের অভাবে ছেলেদের লেখা-পড়া করাতে পারেননি। মেঝো ছেলে আবু মিয়া’র বড় সন্তান (নাতি) ফেরদৌস হৃদয় বর্তমানে জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে বিবিএ (সম্মান) প্রথম বর্ষে অধ্যয়নরত আছে। নাতি যেন একটি সরকারি চাকরি পান এটাই তার স্বপ্ন।

জানা যায়, রাজধানীর তেজগাঁও এলাকার ১৮৩/এ, তেজকুনীপাড়ায় স্বামী ও সন্তানদের নিয়ে বসবাস করতেন তিনি। সেখান থেকেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ৯নং সেক্টরে কমাÐার হেমায়েত উদ্দিনের নেতৃত্বে যুদ্ধে গিয়েছিলেন তিনি। এরপর দেশ স্বাধীন হলেও স্বামীকে হারিয়েছেন।

নুরজাহান বেগম ১৯৫০ সালের ১৯ আগস্ট ফরিদপুর জেলার মাদারীপুর উপজেলার ইটখোলা বাজিত পুরে জন্মগ্রহণ করেন। পিতা সলেমান মোড়ল ও মাতা জোহরা বেগম। বাবা-মা উভয়েই মারা গিয়েছেন। ছোট বেলা থেকেই রাজধানী ঢাকায় বাসা ভাড়া নিয়ে থাকতেন তারা।

বরকইট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবুল হাশেম জানান, এই গ্রামটিতে অনেকেই ভূমিহীন। আসলে আমি জানতাম বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নূরজাহান বেগম ঢাকায় থাকেন। করোনাকালে উনি একবার আমার কাছে এসেছিলেন। আমি কিছুই করতে পারিনি।

চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ বলেন- আমার জানামতো চান্দিনায় একজন বীরঙ্গনা মুক্তিযোদ্ধা রয়েছে। উনার ঘরের জন্য তালিকা পাঠানো হয়েছে। তিনি ঘর পাবেন।

আর পড়তে পারেন