শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনার ফুটপাতে শীতবস্ত্র কিনতে ক্রেতাদের ভীড়

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৯, ২০১৯
news-image

 

মো. শরীফুল ইসলামঃ

চান্দিনার ফুটপাতে শীতবস্ত্র কিনতে ব্যাপক ভীড় দেখা যাচ্ছে। শনিবার সকাল থেকে উত্তরে বাতাসে শীত বেড়েছে। বিকাল ৩টায় সূর্যের মুখ দেখা গেলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। টানা ১২দিনের শৈত্যপ্রবাহে জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশার সাথে বাতাস থাকায় জুবুথুবু হয়ে পড়েছে শীতার্তরা। তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। খুব বেশি বেকায়দায় পড়েছে নিম্নবিত্ত ও শ্রমজীবীরা।

শীত নিবারণে শীতবস্ত্র কিনতে স্বাবলম্বীরা বিভিন্ন অভিজাত শপিং মল ও দোকান-পাটে ভীড় জমালেও নিম্নবিত্তদের ঠিকানা হয় ফুটপাতে। উপজেলার হাট-বাজারগুলোতে পুরাতন কাপড় নিয়ে বসে থাকা ওইসব ভ্রাম্যমাণ দোকানগুলোতে ভীড় জমাচ্ছে নিম্নবিত্ত শীতার্ত মানুষগুলো।

নারী-পুরুষ নির্বিশেষে সকলেই ফুটপাতের ওই ভ্রাম্যমাণ শীতবস্ত্রের দোকানগুলোতে শীতবস্ত্র কিনতে দেখা যাচ্ছে। ফুটপাত থেকে কেউ বা কিনছে নিজের জন্য আবার কেউ বা কিনছে পরিবারের সদস্যদের জন্য। সর্ব নিম্ন ১০ টাকা থেকে শুরু করে ৫শ টাকায় বিক্রি হচ্ছে ওইসব শীতবস্ত্র। বেশি চাহিদা রয়েছে ২০টাকা থেকে দেড়শ টাকা মূল্যের শীতবস্ত্রগুলোর। নিম্নবিত্তদের ক্রয় সাধ্যের মধ্যে থাকায় ওইসব দোকানগুলোতেই ক্রেতাদের চাহিদা বেশি দেখা যাচ্ছে।
ফুটপাতের ওই ভ্রাম্যমাণ দোকানগুলোতে কেউবা পলিথিন মেলে আবার কেউবা বাক্সে করে নানা বয়সীদের শীতবস্ত্র বিক্রি করছে।

ভ্রাম্যমাণ ওই দোকানীদের কারও সুর ‘বাইচ্ছা লন, ১শ’ আবার কারও সুর ‘দেইখ্যা লন ২০’ আবার কেউবা বলছেন ‘আগে আইয়েন ভাল পাইবেন’। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে তাদের এমন প্রলাপ চলে দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত। তাদের এমন সুরে মুখর হয়ে থাকে উপজেলা সদরের মধ্য বাজার এলাকা।

শীতার্ত রিক্সা চালক আলমঙ্গীর জানান, ‘আমি রিক্সা চালাই, কয়েক দিন ধইরা শীত অনেক বেশি। কম টাকা দিয়ে শীতের কাপড় কিনতাছি।’

আর পড়তে পারেন