শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাকরিমুখী বিদ্যা নয়-জ্ঞানার্জনমুখী শিক্ষা চাই…….. জেলা প্রশাসক

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২০, ২০১৮
news-image

মো. শাহ আলম:

বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম বলেছেন, চাকরিমুখী বিদ্যা অর্জন নয়, জ্ঞানার্জনমুখী শিক্ষা চাই। গতকাল শনিবার কুমিল্লার হোমনায় কাশিপুর হাসেমিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বেসরকারি সংস্থা আস্থা সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত বৃত্তি ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে পরিচিত। তিনি বাস্তবসম্মত কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন, কারিগরি শিক্ষার বিকল্প নেই। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আমরা কাজে লাগাবো, আমাকে যেন তথ্যযোগাযোগ কাজে না লাগায়। বিভিন্ন পর্যায়ে চাকরিপ্রত্যাশীদের উদ্দেশে বলেন, আমাদের থাকতে হবে শিক্ষা ও যোগ্যতা। তিনি উপস্থিত ছাত্র-ছাত্রীদের উদ্দেশে এম কে আনোয়ারকে উদাহরণ হিসেবে উপস্থাপন করে বলেন, এ এলাকার একজন কৃতি সন্তান- সিএসপি অফিসার হয়ে তিনি যদি প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ে অধিষ্টিত হতে পারেন, তোমরা কেন পারবে না। পাশাপাশি শিক্ষকদের উদ্দেশে বলেন, রাজনৈতিক পরিচয় ভুলে গিয়ে আপনারা ছাত্র-ছাত্রীদের মানসম্মত, সার্বজনিন আদর্শ শিক্ষায় আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে এবং শিক্ষার্থীদের অবশ্যই স্কুলমুখী করতে হবে। তিনি মায়ের প্রতি সম্মান জানানোর পরামর্শ দিয়ে বলেন, মা হচ্ছেন পৃথিবীর শ্রেষ্ঠ নারী। আর মায়ের কোলই শিশুদের প্রথম বিদ্যাপিঠ। তারাই পারেন- সন্তানদের প্রতি সচেতন হয়ে প্রকৃত মানুষ হওয়ার পথপ্রদর্শনের প্রাথমিক শিক্ষা দিতে।

আস্থা সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাখাওয়াত হোসেন সাকুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন হোমনা উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আজিজুর রহামন মোল্লা, ইউএনও খান মো. নাজমুস শোয়েব, হোমনা থানা ভারপ্রাপ্ত কর্মর্তা (ওসি) রসুল আহমেদ নিজামী। আরও বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সরফরাজ খান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. জুলফিকার আলী, সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার মো. জহিরুল ইসলাম, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. কামরুল ইসলাম, প্রধান শিক্ষক মো. জয়নাল আবেদীন ভূঁইয়া ও মো. দুলাল মিয়া, বিদ্যালয় পরিচালনা কমিটির অভিভাবক সদস্য খাজা আহাম্মদ , আস্থা’র উপদেষ্টা সুরাইয়া ইসলাম, সদস্য মো. আনোয়ারুল ইসলাম, মো. জাকির হোসেন ও আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আস্থা’র ভাইস চেয়ারম্যান-১ মো. মকবুল হোসেন।

অনুষ্ঠানে বেসরকারি সংস্থা আস্থা কর্তৃক সামজসেবায় বিশেষ অবদানের জন্য কাশিপুর হাসেমিয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, একুশে পদক ও মাদার তেরেসা স্বর্ণপদকপ্রাপ্ত হাজী আবুল হাসেমকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয় এবং জেএসসি, জেডিসি ও পিইসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ছাত্র-ছাত্রীদের মাঝে সনদ ও নগদ অর্থ পুরষ্কার শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

আর পড়তে পারেন