শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে মাটি খুঁড়তেই বেড়িয়ে এলো ২০০ বছরের মূল্যবান মূর্তি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৪, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:

চাঁদপুর সদর উপজেলার ১০ নং লক্ষিপুর ইউনিয়নের পূর্ব লক্ষীপুর গ্রামে শাহাদাৎ খান নামের এক শ্রমিক পেশাগত কাজে মাটি কাটতে গেলে মাটির নীচে ১টি মূল্যবান মূর্তি পায়। যা আনুমানিক ২’শ বছরের পুরোনো সনাতনধর্মালম্বিদের (হিন্দু) গোপাল দেবতার মূর্তি। পরে তিনি এটি জেনে সযত্নে নিজের কাছে মূর্তিটি রেখে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু বিষয়টি স্থানীয়রা টের পেয়ে পরবর্তীতে বিষয়টি ওই এলাকার স্থানীয় ইউপি চেয়ারম্যান সেলিম খানকে অবহিত করে। এই মূর্তি উদ্ধারের বিষয়টি জেনে তিনি তখন ওই শ্রমিক শাহাদাৎ খানের কাছ থেকে মূর্তিটি নিয়ে আসে।

২৪ ফেব্রুয়ারি রবিবার দুপুরে মূর্তিটি তিনি চাঁদপুর সদর মডেল থানায় হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসীম উদ্দিন, পুলিশ পরিদর্শক(তদন্ত) মোহাম্মদ হারুনুর রশিদ, ইন্সপেক্টর(নিঃ) ইন্টেলিজেন্স মনির আহমেদ প্রমুখ।

মূর্তিটি উদ্ধারের বিষয়ে শ্রমিক শাহাদাৎ খান সাংবাদিকদের জানায়, গত ২৪ জানুয়ারি পুকুরে মাটি কাটতে গেলে ১টি মূর্তি চোখে পরে। পরে এটি সুন্দর করে মুছার পর দেখি এটি সনাতনধর্মালম্বী হিন্দুদের প্রায় ২’শ বছরের পুরানো গোপাল দেবতার মূর্তি। পরে আমি ওই পুকুরের মালিকের অনুরোধে মূর্তিটি নিজের কাছেই সযত্নে রেখে দেই। কিন্তু পরবর্তীতে বিষয়টি জানাজানি হলে ইউপি চেয়ারম্যান সেলিম খান আমার বাড়ীতে এসে গত ২৭ জানুয়ারি ওই মূর্তিটি নিয়ে যায়। অবশেষে এক মাস পর চেয়ারম্যান সেলিম খান ও তার লোকজন আমাদের এলাকার মানুষের চাপে পড়ে মূর্তিটি পুলিশের কাছে হস্তান্তর করে যায়। পুকুরের মালিক আব্দুর রহমান খান বলেন, মূর্তিটি দেখতে অনেকটা নীচে হনুমানের মত। ৪টি পা, বড় বড় কান, কানে ধুল, স্বর্ণের কালার এবং গায়ে খোদাই করা হিন্দি ভাষায় লেখা রয়েছে। এই বাড়ীটি বৃটিশ প্রিয়ডে সত্য সাহাল ঘোষের মালিকানা ছিলো। পরবর্তীতে পিতামহ সিডু খান তাদের কাছ থেকে ক্রয় করেন। উদ্ধার হওয়ার দিনে ওই পুকুরে ৬জন শ্রমিক কাজ করছিলো। এদের মধ্যে শাহাদাত খানের কোদালের নীচে মূর্তিট কাটা পড়ে। এ বিষয়ে চাঁদপুর সদর মডেল থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) মোহাম্মদ হারুনুর রশিদ জানায়, ১ টি উদ্ধার হওয়া সনাতনধর্মালম্বিদের মূর্তি আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে থানার ওসি স্যার পরবর্তী আইন অনুযায়ী সিদ্ধান্ত নিবেন।

এ বিষয়ে চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসীম উদ্দিন জানায়, আমাদের কাছে ১টি সনাতনধর্মালম্বিদের দেবতার উদ্ধার হওয়া মূর্তি হস্তান্তর করা হয়েছে। আমরা এটি আপাতত সংরক্ষণে রাখছি। পরবর্তীতে আইননানুযায়ী এটিকে সংরক্ষণে যা করনীয় তা করা হবে। তবে এটি ১ মাস আগে পাওয়া গেছে না কয়েকদিন আগে পাওয়া গেছে তা তিনি এখন পর্যন্ত জানেন না বলে জানিয়েছেন।

আর পড়তে পারেন