বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে ভবিষ্যতের কথা চিন্তা করা মানুষরাই আজ বীমা করে হয়রানির শিকার

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১, ২০১৮
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
ভবিষ্যতের কথা চিন্তা করে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর ইউনিয়নের আলেয়া বেগম ২০০১ সালের ২৭ জুন সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে ১৬ বছরের জন্য একটি বীমা পলিসি ক্রয় করেন। ১৬ বছর মেয়াদের বীমা পলিসিটির মেয়াদ পূর্ণ হয় ২০১৭ সালের ২৭ জুন। কিন্তু মেয়াদ পূর্ণ হওয়ার প্রায় দেড় বছর পার হলেও দাবির টাকা পাননি আলেয়া।

বীমা দাবির টাকা পেতে প্রতিষ্ঠানটিতে দিনের পর দিন ধরনা দিয়েও লাভ হয়নি। দাবির অর্থ পরিশোধে নানা টালবাহানা করছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স। অথচ বীমা করার সময় সন্ধানী লাইফের প্রতিনিধি বলেছিলেন, মেয়াদ শেষে মুনাফাসহ টাকা পাওয়া যাবে। এমন তথ্যই জানান সন্ধানী লাইফ থেকে বীমা দাবির টাকা না পেয়ে হয়রানির শিকার আলেয়া বেগম। হয়রানির শিকার আলেয়া বেগমের ছেলে মোঃ শাহাদাত পাটওয়ারী বলেন, নিয়মিত বীমার প্রিমিয়ামের টাকা জমা দিয়েছি। যতদিন প্রিমিয়ামের টাকা জমা দিয়েছি, ততদিন কোনো সমস্যা হয়নি। পলিসির মেয়াদ শেষে বীমা দাবির টাকা চাইলে কোম্পানির প্রতিনিধিরা সব কাগজপত্র নিয়ে নেয়। কিন্তু মাস গড়িয়ে বছর চলে গেলেও বীমা দাবির টাকা দিচ্ছে না।

এছাড়াও পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে জীবন বীমা করে জেলার অসংখ্য গ্রাহক ভোগান্তির শিকার হচ্ছেন। বীমা পলিসির মেয়াদ পূর্তির চেক প্রদান করা হলেও ওই চেকের টাকা উত্তোলন করতে পারছেন না গ্রাহকরা। পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের একাউন্টে টাকা না থাকায় দীর্ঘদিন ধরে গ্রাহকরা ব্যাংক ও বীমা অফিসের দ্বারে দ্বারে ঘুরছে।

শাহরাস্তি উপজেলার টামটা ইউনিয়নের রাড়া এলাকার গ্রাহক এমরান হোসেন জানান, ২০০৫ সালের ১৫ই জুন ১২ বছর মেয়াদে একটি জীবন বীমা ক্রয় করেন। ২০১৭ সালের ১৫ জুন তার বীমা পলিসির মেয়াদ পূর্ণ হয়। মেয়াদ পূর্তির এক বছর পর গত জুলাই মাসে কোম্পানি থেকে তাকে ০০০৫২৫০৩৪২-২ নং পলিসির নামে একটি চেক প্রদান করেন। একাউন্টে কোনো টাকা না থাকায় ৫ মাস অতিবাহিত হলেও ওই চেকের টাকা উত্তোলন করতে পারছে না। এই ৫ মাসে চেকটি ২ বার ব্যাংকে শো করার পর কোম্পানির একাউন্টে টাকা না থাকায় ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের ব্যাংক শাখায় চেকটি ফেরত পাঠায়। এমন তথ্য পেয়ে গ্রাহকের জামাতা পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী চাঁদপুর জোনাল অফিসের এক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি চেকটি পূণরায় ওবিসি করে এনে ওনার কার্যালয়ে জমা দেওয়ার জন্য বলেন। কিন্তু ওনার কথা মত চেকটি জমা দেওয়ার এক সাপ্তাহ পর জোনাল ম্যানেজার কোম্পানীর প্রধান কার্যালয়, ঢাকায় উক্ত চেকটি হাতে হাতে জমা দিয়ে অন্য একটি ব্যাংকের চেক নিয়ে আসবেন কিন্তু এর কোনই সুফল মিলছেনা। নতুন চেকটি না এনে আগের চেকটি জমা দিয়ে আসেন এবং গ্রাহকের জামাতা মাসুদ হোসেনকে জানান এক সাপ্তাহের মধ্যে নতুন ব্যাংকের নতুন চেক চাঁদপুর জোনাল অফিসে চলে আসবে। সেই অপেক্ষার প্রহর যেন শেষ হচ্ছেনা গ্রাহকের। এক সাপ্তাহ পেরিয়ে দুই সাপ্তাহ পর ঐ কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আগামি মাসের ৩ তারিখের পর অটোমেটিক গ্রাহকের একাউন্টে টাকা জমা হয়ে যাবে। কিন্তু এমন আশায় আশায় গত দেড় বছর কেটেছে ভুক্তভোগী গ্রাহকের।
পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড চাঁদপুর জোনাল অফিসের জোনাল ম্যানেজার মোঃ রসুল আমিন আরিফকে অফিসে না পেয়ে তার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এর সত্যতা নিশ্চিত করে জানান, আমাদের কোম্পানীর মালিকানা পরিবর্তন হওয়ায় নতুন মালিক এস আলম গ্রুপের চেয়ারম্যান কোম্পানীর সবকিছু বুঝে নিয়ে গ্রাহককে হয়রানি মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা হচ্ছি কোম্পানীর প্রতিনিধি। আমাদের যখন যে সিদ্ধান্ত দেন তখনই আমরা গ্রাহকদের সে কথাই বলে থাকি। এছাড়াও জেলায় অসংখ্য বীমা কোম্পানির বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ রয়েছে। আর এমনই যদি হয় বীমা কর্তৃপক্ষের তালবাহানা, তবে আশায় আশায় থাকা সাধারন মানুষগুলো করবে কি? সাধারন মানুষগুলো এসব বিরম্বনা থেকে মুক্তি পেতে সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারিতা ও কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা উচিত বলে মনে করছেন ভূক্তভোগি গ্রাহকগণ।

আর পড়তে পারেন