শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :
“সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার” এই প্রতিপাদ্যকে নিয়ে সারা দেশের ন্যায় চাঁদপুরেও জেলা প্রশাসন, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সমাজসেবা অধিদপ্তরের যৌথ আয়োজনে পালিত হয়েছে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

এ উপলক্ষে মঙ্গলবার (২ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় চাঁদপুর সার্কিট হাউজ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারীর নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে আলোচনাসভায় মিলিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকারের সভাপতিত্বে ও শহর সমাজসেবা কার্যালয়ের পৌর সমাজকর্মী মোঃ কামরুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মঈনুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা: সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

চাঁদপুর জেলা প্রশাসকের কক্ষে আলোচনা সভা ও অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠনে প্রধান অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মঈনুল হাসান বলেন, ‘অটিজমরা সমাজের বোঝা নয়। স্বাভাবিক শিশুদের মতো তাদের যতœ নিতে হবে। কোন কিছু থেকে অটিজম শিশুদের বঞ্চিত করা যাবে না। অটিজম শিশুদের বেড়ে ওঠার জন্য সরকার বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। তাদের ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে। দেশের উন্নয়নের মূল স্রোতধারায় অটিজমসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে হবে।’ এসময় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী, দাপ্তরিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।