বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে গোপনে ফ্রান্সের পতাকা তৈরিকালে আটক যুবক,৩৫ কিলোমিটার লম্বা পতাকা জব্দ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

সম্প্রতি ফ্রান্সের ধর্মীয় ইস্যুর মধ্যে দিয়ে চাঁদপুর সদর উপজেলার আশিকাটিতে গোপনে ফ্রান্সের পতাকা তৈরিকালে পুলিশের অভিযানে ১ যুবকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে চাঁদপুর সদর মডেল থানা পুলিশ। জব্দ করা হয়েছে প্রায় ১০ হাজার মিটার (৩৫ কিলোমিটার) তৈরি করা ফ্রান্সের পতাকা ও পতাকা তৈরিতে ব্যবহৃত দুইটি সেলাই মেশিন। গতকাল ২ নভেম্বর পর্যন্ত চাঁদপুুুরের বিভিন্ন এলাকায় ফ্রান্স সরকারের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে তৌহিদি জনতা।

ঘটনার সূত্রে জানা যায়, চাঁদপুর সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের ৫নং ওয়ার্ড পূর্ব হোসেনপুর গাজী বাড়ীর মোঃ খোকন গাজীর বড় মেয়ে রোজিনা আক্তার ফ্রান্স সরকারকে উপহার হিসাবে পতাকাটি পাঠানোর উদ্দেশ্যে বানাচ্ছিলো। কেননা তার স্বামী মোঃ আলী নাজির মিজি ফ্রান্স প্রবাসী। এ বিষয়ে চাঁদপুর সদর মডেল থানার (ওসি) তদন্ত মোহাম্মদ হারুনুর-রশীদ জানান, ফ্রান্সের পতাকা বানানোর প্রক্রিয়াটি ওই পরিবারটির ছিলো। তবে চলমান ফ্রান্স বিরোধী ইস্যুতে পরিস্থিতি ভিন্নখাতে প্রবাহিত হতে পারতো। তাই আইন-শৃঙ্খলার অবনতি যাতে না ঘটে, সে জন্য আমরা উর্দ্ধতন কর্তপক্ষের নির্দেশে ফ্রান্সের পতাকাটি জব্দ করেছি।

গত ৩১শে অক্টোবর শনিবার সন্ধা সাড়ে ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ নাসিম উদ্দিন ও ওসি তদন্ত মোহাম্মদ হারুনুর-রশিদ সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান পরিচালনা করে ফ্রান্সের ১০ হাজার মিটার (৩৫ কিলোমিটার) পতাকা জব্দ করেন। আটক করা যুবক রিয়াদ গাজীকে (২৫) জিজ্ঞাসাবাদ শেষে তাকে ছেড়ে দেওয়া হয়।

এই সময় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলীদুজ্জামান উপস্থিত ছিলেন।

এদিকে ফ্রান্স প্রবাসীর স্ত্রী রোজিনা বেগম জানান, বিগত ৭ মাস যাবত একটি বিল্ডিংয়ে ফ্রান্সের পতাকা বানাচ্ছি। যা ফ্রান্স সরকাকে উপহার হিসাবে দেওয়ার কথা ছিল। প্রায় দেড় বছর আগেও আমার স্বামী ফ্রান্স সরকারকে ১৫ কিলোমিটার পতাকা উপহার হিসেবে পাঠিয়েছিল।

এ ব্যপারে চাঁদপুর সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন জানান, এই রোজিনা বেগমের স্বামী ফ্রান্সে সার্কেস খেলা দেখাতো। তিনি আরো জানান, চলমান ফ্রান্স ইস্যুতে যাতে ১০ হাজার মিটার লম্বা এই ফ্রান্সের পতাকা বানানো নিয়ে কোন বিভ্রান্তি তৈরি না হয়। তাই পতাকাগুলো ২টি পিকআপ ভ্যানে করে চাঁদপুর পুলিশ লাইন্সে নিয়ে রেখেছি। পরে উর্দ্ধতনের নির্দেশে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরো জানান, পতাকাটি বহু আগে থেকেই বানানো হচ্ছিলো। এর আগেও এরা পতাকা ফ্রান্সে পাঠিয়েছে। তবুও কোন রকম বিভ্রান্ত যাতে সৃষ্টি না হয়। সেজন্যই পতাকাটি নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতে থানা হেফাজতে এনে রাখা হয়েছে।

আর পড়তে পারেন