শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চলে গেলেন দাউদকান্দির প্রবীণ সংবাদপত্র বিক্রেতা আব্দুর রশিদ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৫, ২০১৯
news-image

 

জাকির হোসেন হাজারীঃ
না ফেরার দেশে চলে গেলেন দাউদকান্দির প্রবীণ সংবাদপত্র বিক্রেতা এবং ঢাকা হকার্স বহুমূখী সমবায় সমিতির সদস্য হাজিআব্দুর রশিদ(১০১)।

২৫ ফেব্রুয়ারী (সোমবার) বার্ধক্যজনিত কারণে সকাল সাড়ে ১০টায় দাউদকান্দি পৌরসদরের নিজ বাড়ীতে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট সমিতির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলীর পিতা। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও পাঁচ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাদ জোহর দাউদকান্দি কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে জানাজা শেষে ঈদগাঁহ কবরস্থানে তার লাশ দাফন করা হয়।

এদিকে তাঁর মৃত্যুতে কুমিল্লা-১(দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, দাউদকান্দি, তিতাস হোমনা ও মেঘনা উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ গভীরশোক প্রকাশ করেছেন।

উল্লেখ্য যে একসময় দাউদকান্দির পথে-ঘাটে ভরাট ও সুরেলা কন্ঠে পত্রিকার প্রধান শিরোনামগুলো তিনি পড়তেন- পাঠকদের দৃষ্টি আকর্ষণের জন্য। তিনি সংবাদপত্র বিক্রির পাশাপাশি পত্রিকার নতুন পাঠক তৈরীতে অনন্য ভুমিকা রেখেছেন। এক কথায় বলতে গেলে রশিদ ভাই ছিলেন- পত্রিকা- পাঠক তৈরীর এক নিপুণ কারিগর। একটা সময় ছিল দাউদকান্দি, গৌরীপুর,ইলিয়টগঞ্জ, বাতাকান্দি, রায়পুর ও আসমানিয়া বাজারের রাজনৈতিক নেতা-কর্মী, ব্যবসায়ী, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীগণসহ সকল শ্রেণিপেশার মানুষ অপেক্ষায় থাকতো – কখন ‘রশিদ ভাই ‘ পত্রিকা নিয়ে আসবে। পাঠকগণ উম্মূখ হয়ে থাকতো পত্রিকা পড়ার জন্য।

উল্লেখ্য,হাজী আব্দুর রশিদ মোল্লা সর্বপ্রথম দাউদকান্দির মানুষকে সংবাদপত্র পড়া শিখিয়েছেন। কেউ কিনতে না চাইলে বিনা পয়সায় দিয়ে যেতেন আর বলতেন তিনি বিনা পয়সায় অনেক

আর পড়তে পারেন