বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চকবাজারের অগ্নিকান্ডে যারা বেঁচে আছেন তাদের মস্তিষ্কে বড় ধরনের প্রভাব পড়বে- ড. তাজুল ইসলাম

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৩, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
মনোবিজ্ঞানী ড. তাজুল ইসলাম বলেছেন, যারা আগুনে পোড়ার পরেও জীবিত আছেন তাদের মস্তিষ্কে এখনকার ভয়াবহতা স্মৃতি হিসেবে সংরক্ষণ হয়ে থাকবে। একটা সময় পরে মাঝে মাঝে এই স্মৃতি দুঃস্বপ্ন হয়ে তাকে খুবই কষ্ট দেবে।

এ প্রতিবেদকের সাথে আলাপকালে তিনি বলেন, এর প্রভাবে দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে মানুষের স্মৃতিশক্তির ওপরে। এই ক্ষতির প্রভাব থেকে কেউ কেউ স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে, তবে যারা স্বাভাবিক হতে পারবে না তারা বিষণœতায় পড়ে যায়। এটা জীবন্ত স্মৃতি হিসেবে তার মেমোরিতে সেভ হয়ে যাবে যা তাকে সারাজীবন কষ্ট দেবে। এই ধরনের ভয়াবহ অগ্নিকা-ের স্মৃতি মানুষের ব্রেনে আটকে যায় যা একসময় স্বপ্ন আকারে তাকে কষ্ট দেয়। সে ঠিকমতো ঘুমাতে পারে না, ভেতরে সবসময় ভয় ভয় থাকে,অগ্নিকা-ের দৃশ্য তার সামনে ভেসে ওঠে।

তিনি আরো বলেন, এই সমস্যা প্রশমনে এখন থেকেই যারা আক্রান্ত হয়েছে তাদের মানসিক দিক দিয়ে সাপোর্ট দিতে হবে। তাদের যে ক্ষতি হয়েছে সেই ক্ষতিপূরণের জন্য সহায়তা করার আশ্বাস দিতে হবে, যাতে তারা মানসিকভাবে কিছুটা হলেও শক্ত হতে পারে। প্রথমদিকে তাদের পরিপূর্ণভাবে মানবিক সহায়তা দিতে হবে। তবে এখন সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে তাদের জরুরি ভিত্তিতে যথাযথ চিকিৎসা সহায়তা প্রদান করা। এছাড়া তাদের আর্থিকভাবে যে ধরনের ক্ষতি হয়ছে সেই ক্ষতির জন্য সরকারের পক্ষ থেকে সহায়তা প্রদান করা এবং সামাজিকভাবে তাদের প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দেয়া।

আর পড়তে পারেন