শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গোটা বাঙ্গালী জাতির লড়াই ছিলো পাকিস্তানীদের সাথে, কুমিল্লার ওস্তাদ আলী আকবর খাঁ লড়েছেন যুক্তরাষ্ট্রের সাথে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩, ২০১৮
news-image

জাহাঙ্গীর আলম ইমরুল ।।
১৯৭১ সাল। দেশে চলছে তুমুল সংগ্রাম। নীরস্ত্র-নীরিহ বাঙ্গালীর উপর হায়েনার মতো ঝাঁপিয়ে পড়েছে হানাদার পাকিস্তানীরা। পাক বাহিনী শুরু করে দিল ইতিহাসের সব চাইতে নিষ্ঠুর গন হত্যা। নির্মম নির্দয় পৈশাচিক সেই হত্যা। নারকীয় সেই হত্যাকাণ্ড সেই সময় যারা দেখেছে শুধু তারা ই কেবল বর্ণনা করতে পারবে।
একদিকে হায়েনাদের নির্বিচারে অস্ত্র চালনা অকাতরে প্রাণ দিয়েযাচ্ছে লাখো বাঙ্গালী, অন্যদিকে যুদ্ধ বিদ্ধস্ত এদেশর মানুষ মরতে লাগলো অনাহারে। শরণার্থী শিবির গুলোতেও মানুষ মরতে লাগলো অসুখে বিসুখে। ২৫ মার্চ কালো রাতে শুরু হওয়া যুদ্ধ অবশেষে সেপ্টম্বরে গড়ালো।

প্রবল ক্ষমতাধর রাষ্ট্র মর্কিন যুক্তরাষ্ট্রও যখন পাকিস্তানকে সমর্থন দিলো যুদ্ধবিধ্বস্ত এ দেশের বিপক্ষে। মার্কিন রণতরী সপ্তম নৌবহর পাঠানোর পরিকল্পনা যখন চুরান্ত। যখন আন্তর্জাতিক ভাবেও বিষয়টি নিয়ে জোড়ালো জনমত আসছে না। তখন নড়েচড়ে বসে কুমিল্লার এক সন্তান।

সাড়ে সাত কোটি বাঙ্গালী যখন প্রতিনিয়তই সমরে লড়ে যাচ্ছেন পাকিস্তানের বিপক্ষে। ঠিক তখন কুমিল্লার এই বীর সন্তান যুদ্ধে নামেন পাকিস্তানকে সমর্থনকারী পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে। এমনকি যুক্তরাষ্ট্রের মাটিতে বাসেই! তবে, সে যুদ্ধ আগ্নেয়াস্ত্রে নয়, বাদ্যযন্ত্রে। সে যুদ্ধের নাম ছিলো ’কনসার্ট ফর বাংলাদেশ’।
খোদ যুক্তরাষ্ট্রে বসেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবস্থান নেয়, কার এমন বুকের পাটা! কে সেই বীর বাঙ্গালী? তিনি আর কেউ নন, তিনি আমাদের কুমিল্লার সন্তান সুরসম্রাট ওস্তাদ ড. আলাউদ্দিন খাঁ সাহেবের ছেলে ওস্তাদ আলী আকবর খাঁ।

১৯৭১ সালে আলী আকবর জন্মভূমির দুর্গতি মোচনে উদগ্রীব হয়েছিলেন। আলীআকবর খাঁদের আয়োজনে ১৯৭১ সালের ১ আগস্ট বাংলাদেশের মুক্তিসংগ্রামী জনগণের সাহায্যার্থে এবং মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ারে অনুষ্ঠিত হয়েছিলো দ্য কনসার্ট ফর বাংলাদেশ। ঐতিহাসিক অনুষ্ঠানটির মাধ্যমে বাঙালির মুক্তিসংগ্রামে সম্পৃক্ত হয়েছিলেন আলী আকবর খাঁ। যে অনুষ্ঠান মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে কার্যকর ভূমিকা পালন করেছিল।

এ আয়োজনের সঙ্গে যাঁরা ছিলেন তাঁদের অন্যতম ওস্তাদ আলী আকবর খাঁ। কনসার্টে অনেকের মধ্যে সঙ্গীত পরিবেশন করেছিলেন সেসময়কার জর্জ হ্যারিসন। তাঁর গানের শিরোনাম ‘বাংলাদেশ’। এ ‘বাংলাদেশ ধুন’ নামে সেতার-সরোদের যুগলবন্দি বাজান বিশ্ব খ্যাত সেতার শিল্পী পণ্ডিত রবিশঙ্কর আর সরোদ বাজিয়েছিলেন ওস্তাদ আলী আকবর খাঁ। এ কনসার্ট ও অন্যান্য অনুসঙ্গ হতে প্রাপ্ত অর্থ পরিমাণ ছিলো প্রায় ২,৪৩,৪১৮.৫১ মার্কিন ডলার। বাংলাদেশের শরণার্থীদের জন্য ইউনিসেফের শরণার্থী ফান্ডে দান করা হয়, যা ইউনিসেফের মাধ্যমে শরণার্থীদের সাহায্যার্থে ব্যায় করা হয়। সময়টা যখন ১৯৭১ তখন সে সময়ে আড়াই লাখ মার্কিন ডলার অর্থসহায়তার বিষয়টিও ভাবার বিষয়।

নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে ইতিহাস সৃষ্টিকারী ‘দি কনসার্ট ফর বাংলাদেশ-এ ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে এমন একটি আয়োজনে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেন বিংশ শতাব্দীর জনপ্রিয় মর্কিন গায়ক জর্জ হ্যারিসন। শুধু তাই নয়, পরবর্তী দশকগুলোতেও কনসার্ট এর সিডি বিক্রির অর্থ দান করা হয় ইউনিসেফ পরিচালিত শিশুদের কল্যাণমূলক তহবিলে। আর্থি বিবেচনয় সে কনসার্ট ছিলো ঐতিহাসিক এমনটি আন্তর্জাতিক সমর্থন আদায়েও।

কনসার্টের ছয় মাস আগে শুরু হওয়া বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ-সম্পর্কিত বাংলাদেশের নৃশংসতার কথা, এ যুদ্ধের ভয়াবহতার কথা সারা বিশ্ববাসীর কাছে ছয় মাসেও ততোটা পৌছায়নি। কনসার্টের পর এ খবর দ্রুতগতিতে দুনিয়ার আনাচে কানাচে পৌছে দিয়েছে এ যুদ্ধের ভয়াবহতার কথা। ফলে, এই দু:সাহসী পদক্ষেপ বাংলাদেশের মুক্তিযুুদ্ধের পক্ষে বহির্বিশ্বের জনমত গঠনে অনন্য ভূমিকা রেখেছিল। বলাযায় এটি ছিলো আমেরিকার মাটিতে বসেই পরাশক্তি আমেরিকার বিরুদ্ধো বাদ্যযন্ত্রের দ্বারা যুদ্ধে নামার সামিল।

বিদেশের মাটিতে বসে কুমিল্লার একটি মাত্র মানুষের এতো বড়ো অবদানের কথা কুমিল্লার কতোজন লোকের জানা আছে তা আমার জানা নেই। তবে, এই টুকু বলতে পারি কুমিল্লার সন্তান আলী আকবর খাঁর সে অবদানের সম্মান দিতে ব্যর্থ হয়েছে কুমিল্লাবাসী। শুধু তাই নয়, এ ব্যর্থতার দায় বর্তায় রাষ্ট্রের উপরও।
শুধুইকি মুক্তিযুদ্ধে? কুমিল্লার এক অজপাড়া গা’র এ পরিবারটি বিশ্ব দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছে। আলাউদ্দিন খাঁ সুরসম্রাট খ্যাতি লাভের পাশপাশি এ পরিবার নিজেদের মেধা আর একাগ্রতায় অর্জন করে নিয়েছে ভারতের অন্যতম সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে তাঁর এ বিশেষ ভূমিকার জন্য তিনি বাঙ্গালী জাতির কাছে বিশেষভাবে সম্মানিত হয়ে থাকবেন। আর বাঙ্গালী জাতি তাঁর কাছে ঋণী হয়ে থাকবে অনন্তকাল।

অথচ আমরা সে পরিবারটিকে প্রতিদান দেয়ার বদলে উল্টো ’সুরসম্রাটের স্মৃতিবিজড়িত ’ ব্রাহ্মণবাড়িয়ায় দি ওস্তাদ আলাউদ্দিন সংগীতাঙ্গণ’টিও পুড়িয়ে ছাই করেদিয়েছি।

আমিতো প্রতিনিয়তই ভাবি এবং ২০১৬ সালের ডিসেম্বরে ব্রাহ্মণবাড়িয়ার শিল্পকলায় ’ঐতিহ্য কুমিল্লা’ আয়োজিত সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মরণ উৎসব-২,এ বক্তব্য কালেও বলেছিলাম সরোদের আমাদের রক্তে বৈছে। কারন ’কনসার্ট ফর বাংলাদেশ’এ ওস্তাদ আলী আকবর খাঁর সরোদ পরিবেশন করে যে টাকা আয় হয়েছিলো, সে টাকা যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের মানুষের কল্যাণে ব্যায় করা হয়। আমি মনেকরি সে টাকার ভাগ কোন না কোন ভাবে আমার বাবা-মার পেটেও গেছে।
যাই হোক একটু বেশি আবেগী মানুষ আমি। আমার মতামতের সাথে সবার মতামত মিলতে না’ও পারে।

এবার কনসার্ট সম্পর্কে একটু বিস্তারিত জানা যাক।
কনসার্টের মূল পরিকল্পনাকারী ছিলেন ওস্তাদ আলী আকবর খাঁর ভগ্নিপতি অর্থাৎ সুরসম্রাট আলাউদ্দিন খাঁর শিষ্য ও মেয়ের জামাই, বিশেষ করে কুমিল্লার জামাইবাবু ‘ভারতরতœ’ মুকুটধারণকারী বিশ্বখ্যাত সেতার শিল্পী পন্ডিত রবিশংকর। রবিশঙ্করের অনুরোধে তাঁর বন্ধু তখনকার সময় পৃথিবীর সবচেয়ে নামকরা ব্যান্ড ‘বিটলস’-এর লিড গিটারিস্ট বিংশ শতাব্দীর অত্যন্ত প্রতিভাবান বিশ্বনন্দিত জনপ্রিয় গায়ক, ষাট ও সত্তর দশকের বিশ্ব কাঁপানো সঙ্গীত তারকা, গীতিকার, সুরকার ও গায়ক বাংলাদেশের সুহৃদ কিংবদন্তিতুল্য শিল্পী জর্জ হ্যারিসন। পণ্ডিত রবিশঙ্কর নিজে ছিলেন এই কনসার্টের প্রধান আয়োজক।

কনসার্টে যোগ দেবার জন্য জর্জ হ্যারিসন তাদের ভেঙ্গে যাওয়া ব্যান্ড বিটলসের সবাইকে অনুরোধ করেছিলেন, তাঁর ডাকে সারা দিয়ে অনুষ্ঠানে বিশ্ববিখ্যাত সঙ্গীতশিল্পীদের এক বিশাল দল অংশ নিয়েছিলেন, যাঁদের মধ্যে বব ডিলান, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসন, বিলি প্রিস্টন, লিয়ন রাসেল, ব্যাড ফিঙ্গার এবং রিঙ্গো রকস্টার ছিলেন উল্লেখযোগ্য।

১৯৭১ সালের ১ আগস্ট, রবিবার। নিউ ইয়র্ক সিটির ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে বাংলাদেশকে সহযোগিতার কনসার্টে প্রায় ৪০ হাজার দর্শকের উপস্থিতি। দু দফা কনসার্টের প্রথমটি শুরু হয়েছিলো দুপুর ২টা ৩০ মিনিটে এবং আরেকবার হয় রাত ৮ টায়।

সেতার শিল্পী পণ্ডিত রবি শংকর, সরোদ শিল্পী ওস্তাদ আলি আকবর খাঁ এবং তবলা শিল্পী ওস্তাদ আল্লা রাখা খানের যন্ত্রসঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
তারপর একে একে জর্জ হ্যারিসন, রিঙ্গো স্টার, লিয়েন রাসেল, বিলি প্রিস্টন, এরিক ক্ল্যাপটন, বব ডিলান, ক্লস ভোরম্যান, জিম কেল্টনার, ব্যাড ফিঙ্গার, জেসি এড ডেভিস, ডন প্রিস্টন, কার্ল র্যডলি, দ্য হলিউড হর্নস্ তাদের বিখ্যাত গানগুলো পরিবেশনা করেন।

কনসার্টে জর্জ হ্যারিসনের তাঁর লেখা “বাংলা দেশ” শিরোনামের সেই বিখ্যাত গানটি করেন। বব ডিলান তার বিখ্যাত অ ঐধৎফ জধরহ’ং অ-এড়হহধ ঋধষষ, ইষড়রিহ’ ওহ ঞযব ডরহফ, ঔঁংঃ খরশব অ ডড়সধহ গানগুলো করেন।

“কনসার্ট ফর বাংলাদেশ” নিয়ে চারবার সিডি এ্যালবাম সংস্করন বেরিয়েছে এবং একটি তথ্যচিত্রও নির্মাণ হয়েছে। এই অনুষ্ঠানের গানের একটি সংকলন কিছুদিন পরেই ১৯৭১ সালেবর হয় এবং ১৯৭২ সালে এই অনুষ্ঠানের চলচ্চিত্রও বের হয়। কনসার্ট ও অন্যান্য অনুসঙ্গ হতে প্রাপ্ত তবে, এ্যালবামের চড়া দাম এবং অ্যালবাম হতে প্রাপ্ত অর্থ বাংলাদেশের শরণার্থী তহবিলে জমা দেয়ার ক্ষেত্রে গড়িমসি নিয়ে অনেক অভিযোগ ছিলো।
১৯৮০ সালে জন লেনন এক সাক্ষাৎকারে বাংলাদেশের জন্য কনসার্টের টাকা চুরির অভিযোগ তোলেন। ২০০৬ সালে উক্ত চলচ্চিত্রটিকে একটি তথ্যচিত্রসহ নতুনভাবে তৈরি করা হয়।
কনসার্ট ফর বাংলাদেশের আলোচিত জর্জ হ্যারিসনের সেই গিটার পরবর্তী কালে নিলামে উঠে। গিটারটি এতদিন ব্রিটিশ জাদুঘরে রাখা ছিল। নিলামকারী প্রতিষ্ঠান জুলিয়েন’স অকশনস গিটারটি নিলামে তুলে।
আমেরিকা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা ফারুক ওয়াহিদ মুক্তিযুকালীন তাঁর অনুভুতির কথা প্রকাশ করে বলেন, মুক্তিযুুদ্ধের সময় ‘দি কনসার্ট ফর বাংলাদেশ’ বাংলাদেশের মুক্তিকামী মানুষদের বিশেষ করে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করে ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়।

তিনি বলেন, ১৯৭১ সালের ১ আগস্ট, ব্যক্তিগত ভাবে আমি ছিলাম ভারতের আসাম রাজ্যের শিলচর-এর ে লোহারবন ট্রেনিং ক্যাম্পে গেরিলা যুদ্ধের ট্রেনিংরত অবস্থায়। কিন্তু সেই গহীন অরণ্যঘেরা পার্বত্য দুর্গম লোহারবন ট্রেনিং ক্যাম্পেও বিবিসি ও ভয়েস অব আমেরিকার মাধ্যমে ‘দি কনসার্ট ফর বাংলাদেশ’-এর খবর পৌঁছে যায় এবং আমরা ট্রেনিং ক্যাম্পে জয়বাংলা শ্লোগান দিয়ে উল্লাসে ফেটে পড়ি এবং সেই জয়বাংলা শ্লোগান পাহাড়-ঝর্না-জঙ্গলে প্রতিধ্বনি হয়ে ফিরে আসে। যার ফলে আমাদের সাহস এবং মনোবল আরো বেড়ে যায়।
তখন আমাদের মনে হয়েছিল যে আমরা এখন আর একা নই, আমাদের সাথে রয়েছে বিশ্ববিবেক। হানাদার নরপশু পাকিস্তানি হায়েনাদের বিরুদ্ধে প্রাণপণে লড়ার জন্য আমরা হাতে তুলে নিয়েছিলাম অস্ত্র আর জর্জ হ্যারিসন, রবিশঙ্কর ও আলী আকবররা হাতে নিয়েছিলেন গিটার, সেতার আর সরোদ।

এই পৃথিবী কাঁপানো ঐতিহাসিক স্মরণীয় কনসার্টের সে গান আর সে বাদ্য যন্ত্র আমাদের স্বাধীনতার পক্ষে, মুক্তিযুদ্ধের পক্ষে হাতিয়ারই বলতে হবে। আমাদের মুক্তিযুদ্ধের সহযোদ্ধা শিল্পীদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। জর্জ হ্যারিসনের ‘বাংলা দেশ, বাংলা দেশ’ গানটি শোনার সাথে সাথে এখনও শরীর শিহরিত ও রোমাঞ্চিত হয়ে উঠে এবং আমরা ফিরে যাই মহান একাত্তরের মুক্তিযুুদ্ধে।
ফারুক ওয়াহিদ বলেন, ১৯৭১-এ খোদ মার্কিন যুক্তরাষ্ট্রে এই সাহসী পদক্ষেপ বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে বহির্বিশ্বের জনমত গঠনে বিশেষ ভূমিকা রেখেছিল।

অন্যদিকে ’মুক্তিযুদ্ধে, জর্জ হ্যারিসন ও কনসার্ট ফর বাংলাদেশ’ শীর্ষক এক নিবন্ধনে ২০১১ সালের ২৬ আগস্ট মোসাদ্দিক উজ্জ্বল তার ব্লগে কনসার্ট সম্পর্কে লিখেছিলেন। তাতে এক যায়গায় লিখেন- এসব মহৎ ও বিশ্বসেরা শিল্পীকে যদি বাংলাদেশে আমন্ত্রণ জানানো যেত, ঢাকায় যদি তাঁদের নিয়ে স্টেডিয়ামে একটি অনুষ্ঠান করা যেত! সোহরাওয়ার্দী উদ্যানে লাখো মানুষের সামনে যদি তাঁদের সংবর্ধনা দেওয়া যেত! এ রকম একটি দৃশ্যের কথা ভেবেছি বহুদিন যে দেশটির জন্য, যেসব মানুষের জন্য একদিন তাঁরা সোচ্চার হয়েছিলেন সেই দেশে, এক বিশাল মঞ্চে তাঁরা আসীন। আর লাখ লাখ বাঙালি তাঁদের সামনে দাঁড়িয়ে আছে কৃতজ্ঞচিত্তে। পণ্ডিত রবিশংকর, ওস্তাদ আলী আকবর খান, বব ডিলান, জর্জ হ্যারিসন, রিঙ্গো স্টারসহ অনেকে (তাঁদের অনেকেই চলে গেছেন চিরতরে) কথা আর সুরের ঐশ্বর্যমণ্ডিত ভুবন রচনা করে চলেছেন। স্বপ্নের মতো এই দৃশ্যের কল্পনা করে এখনো আমরা আবেগে বিহ্বল হয়ে পড়ি। তাঁদের প্রতি আমাদের যে ঋণ, তা তো শোধ হওয়ার নয়। সব ঋণ শোধ হয়ও না। সেসব স্মরণ রাখতে হয়, জানাতে হয় কৃতজ্ঞতা। সেই কৃতজ্ঞতা নিয়ে তাঁদের সামনে দাঁড়িয়ে তাঁদের সম্মান জানানোর এই স্বপ্নও আমাদেরকে উজ্জীবিত করে রাখে আজও।

চলুন জেনে আসি কুমিল্লার সে আলোকিত মানুষ আলী আকবরকে:
ওস্তাদ আলী আকবর খান। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সবচেয়ে পরিপূর্ণ সঙ্গীতজ্ঞ এবং ভারতের সঙ্গীত জগতে সরোদের কিংবদন্তী মনে করা হয় তাঁকে। সঙ্গীতে তাঁর অসাধারণ সৃষ্টি তাঁকে প্রাচ্য ও প্রতীচ্যের সঙ্গীতে অমর করে রাখবে। ১৯২২ খ্রিস্টাব্দে ১৪ এপ্রিল অবিভক্ত কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার (বর্তমানে জেলা) নবীনগরের শিবপুরে জন্মগ্রহণ করেন ওস্তাদ আলী আকবর খাঁ।
পিতা সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও মাতা মদিনা বেগম। তাঁর সঙ্গীত শিক্ষার হাতে খড়ি হয় চাচা ফকির আফতাব উদ্দিন খাঁ’র কাছে। পরে চলে যান পিতার কাছে। পিতার কর্মস্থাল মাইহরে (ভারতের মধ্যপ্রদেশের যুবরাজ শাসিত রাজ্য)।

তিনি সব ধরনের বাদ্য যন্ত্র ও গায়কীর শিক্ষা নেন। ধীরে ধীরে তিনি হয়ে উঠেন সরোদে বিশেষজ্ঞ। ওস্তাদ আলী আকবর খাঁ সাহেবের সঙ্গীতে হাতে খড়ি হয় তিন বছর বয়স থেকে।
কন্ঠ সঙ্গীতের শিক্ষা শুরু হয় তাঁর বাবা আচার্য আলাউদ্দিন খাঁ সাহেবের কাছে এবং তবলা শিখতে শুরু করেন তাঁর চাচা ফকির আফতাবউদ্দিনের কাছে।

তারঁ বাবা আরো অনেক বাদ্যযন্ত্র বাজানো শিখিয়েছেন; তবে তিনি সরোদ এবং কন্ঠ সঙ্গীতেই নিবিষ্ঠ হন। এরপর প্রায় ২০ বছর যাবৎ তাঁর শিক্ষা ও চর্চা অব্যাহত থাকে। এসময় তিনি প্রতিদিন ১৮ ঘণ্টা করে রেওয়াজ করতেন। এর পরেও তাঁর বাবা আচার্য আলাউদ্দিন খান সাহেব তাঁর ১০০ বছর বয়স পর্যন্ত ছেলে আলী আকবর খাঁকে শিখিয়েছেন।
আলী আকবর খাঁ ১৯৩৬ খ্রিস্টাব্দে এলাহাবাদে সর্ব প্রথম এক সঙ্গীত সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন। ১৯৩৮ খ্রিস্টাব্দে অল ইন্ডিয়া রেডিও-এর সাথে প্রথম কাজ করেন। ১৯৪৪ সালে মাইহর ত্যাগ করেন। লাখনৌতে কিছুদিন অল ইন্ডিয়া রেডিও-এর সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন। এরপর যোধপুরের মহারাজার দরবারে সঙ্গীত শিল্পী হিসেবে নিয়োগ পান। মুম্বাইতে তিনি কয়েকটি সিনেমায় সঙ্গীত পরিচালনা করেন। এর মধ্যে সত্যজিৎ রায়ের দেবি ও তপন সিনহার ক্ষুদিত পাষাণ উল্লেখযোগ্য। ১৯৪৫ খ্রিস্টাব্দে তিনি এইচএমভির সাথে সিরিজ রেকর্ডে কাজ করেন। ১৯৫৬ সালে কলকাতায় আলী আকবর কলেজ অব মিউজিক প্রতিষ্ঠা করেন। ১৯৬৭ খ্রিস্টাব্দে যুক্তষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বার্কলিতে একই নামে আরেকটি কলেজ প্রতিষ্ঠা করেন, যা পরে সান রাফায়েলে স্থানান্তরিত হয়। তিনি প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রে লং প্লেয়ার অ্যালবামে রেকর্ড করেন এবং যুক্তরাষ্ট্রের টেলিভিশনে সরোদ পরিবেশন করেন।

১৯৫৫ সালে উনি বিশ্ববিখ্যাত বেহালা শিল্পী ইহুদী মেনুহিন-এর আমন্ত্রণে আমেরিকায় যান। ফিরে এসে ১৯৫৬ সালে কলকাতায় আলী আকবর কলেজ অফ মিউজিক প্রতিষ্ঠা করেন। এর এগারো বছর বাদে সেই একই নামে ক্যালিফোর্নিয়ার বার্কলে-তে প্রতিষ্ঠা করেন আরেকটা মিউজিক স্কুল। পরে তিনি ক্যালিফোর্নিয়াতেই স্থায়ীভাবে বসবাস আরম্ভ করেন। ১৯৮৫ সালে আরেকটি আলী আকবর কলেজ স্থাপিত হয় সুইটজারল্যণ্ডে।
ভারতীয় রাগসঙ্গীতের সঙ্গে পাশ্চাত্যবাসীদের পরিচয় করিয়ে দেওয়ার ব্যাপারে যাঁদের বিশেষ ভূমিকা আছে, তাঁদের মধ্যে তিনি অন্যতম। সারা বিশ্বে তিনি রাগসঙ্গীত পরিবেশন করেছেন – কখনো একা, কখনো যৌথভাবে। প্রথমদিকে উনি যুগলবন্দি করতেন রবিশঙ্করের সঙ্গে। পরে নিখিল বন্দ্যোপাধ্যায়সহ আরো অনেকে। আলী আকবর খাঁর স্ত্রী জুবেদা বেগম। তাঁদের ছেলে আশিস খাঁ একজন বিশ্বখ্যাত সরোদ শিল্পী।
২০০৯ সালের ১৮ জুন ৮৭ বছর বয়সে তিনি মারা যান।

পণ্ডিত রবিশঙ্কর এর কথা জানবেন না?
কনসার্টের সবার কথা যখন বলা হলো তখন কসার্টের মূল উদ্যোক্তা পণ্ডিত রবিশঙ্কর এর কথা কেন নয়। তিনি যে আমাদের অবিভক্ত কুমিল্লার জামাই বাবু, তথা বাংলাদেশের কৃতি সন্তান। জন্ম : ৭ এপ্রিল, ১৯২০ সালে ভারতের উত্তর প্রদেশের বেনারস শহরে।
একজন ভারতীয় বাঙালি সঙ্গীতজ্ঞ যিনি সেতার বাদনে কিংবদন্তিতুল্য শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মাইহার ঘরানার স্রষ্টা সুরসম্রাট আচার্য ওস্তাদ আলাউদ্দীন খাঁ সাহেবের শিষ্য।
তাঁর সাঙ্গীতিক কর্মজীবনের পরিব্যাপ্তি ছয় দশক জুড়ে। রবিশঙ্করের পূর্ণ নাম রবীন্দ্র শঙ্কর চৌধুরী, ঘরোয়া নাম ‘রবু’। আদি পৈত্রিক বাড়ি বাংলাদেশের নড়াইল জেলার কালিয়া উপজেলায় হলেও তাঁর জন্ম ভারতের উত্তর প্রদেশের বারাণসী শহরে সেখানেই বড় হয়েছেন তিনি।
রবি শংকর ছিলেন চার ভাইয়ের মধ্যে ছোট। একুশ বছর বয়সে রবিশঙ্কর তাঁর গুরু (যাঁকে তিনি বাবা বলে ডাকতেন) সুর সম্রাট আচার্য আলাউদ্দীন খাঁ সাহেবের মেয়ে অন্নপূর্ণা দেবীকে বিয়ে করেন।
১২ বছর বয়সেই তিনি অনুষ্ঠান করে বেড়িয়েছেন ভারত ও ইউরোপের বিভিন্ন শহরে। ১৯৩৮ সালে, আঠারো বছর বয়সে রবিশঙ্কর বড় ভাই উদয় শংকরের নাচের দল ছেড়ে মাইহারে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অমর শিল্পী আচার্য আলাউদ্দীন খাঁ সাহেবের কাছে সেতারের দীক্ষা নিতে শুরু করেন। দীক্ষা গ্রহণকালে তিনি আচার্যের ছেলে সরোদের অমর শিল্পী ওস্তাদ আলী আকবর খাঁ’র সংস্পর্শে আসেন। তাঁরা পরবর্তীতে বিভিন্ন স্থানে সেতার-সরোদের যুগলবন্দী বাজিয়েছেন।
গুরুও কাছে রবি শংকর দীর্ঘ সাত বছর সেতারে সঙ্গীত শিক্ষা গ্রহণ করেন। এই শিক্ষাকাল পরিব্যাপ্ত ছিল ১৯৩৮ হতে ১৯৪৪ সাল পর্যন্ত।
মৃত্যুকালে রবি শংকর দীর্ঘতম আন্তর্জাতিক কর্মজীবনের জন্য গিনেস রেকর্ডের অধিকারী ছিলেন।
২০১২ সালের ১১ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগোতে ৯২ বছর বয়সে মারা যান এই কিংবদন্তী।
এদিকে ২০০১ সাালের ২৯ নভেম্বর ৫৮ বছর বয়সে মেটাস্টাটিক নন-স্মল সেল লাং ক্যান্সারে মারা যান জর্জ হ্যরিসন।

লেখক: মোহাম্মদ জাহাঙ্গীর আলম (ইমরুল)
[সাংবাদিক]।
প্রতিষ্ঠাতা ও পরিচালক, ঐতিহ্য কুমিল্লা

আর পড়তে পারেন