শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

খালেদা জিয়ার জামিন শুনানি রোববার,অর্থদণ্ড স্থগিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি আগামী রোববার পর্যন্ত মুলতবি ও অর্থদণ্ড স্থগিত করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বেলা ১২ টায় দুর্নীতি মামলার আপিল হবে কিনা তা নিয়ে শুনানি শুরু হয়েছিল। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে আজ এ বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল।

এর আগে, সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সঙ্গে আগামী ১৫ দিনের মধ্যে বিচারিক আদালতের নথিপত্র হাইকোর্টে পাঠানোর নির্দেশ দেন।

এদিকে সকালে বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের কপি দুদকের আইনজীবীকে সরবরাহ করেন বেগম জিয়ার আইনজীবীরা। কোর্ট ঘিরে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

গত ২০ ফেব্রুয়ারি বেগম জিয়াকে দেয়া সাজার বিরুদ্ধে ২৫টি যুক্তি তুলে আপিল দায়ের করেন তার আইনজীবীরা। পরে তা আজ শুনানির জন্য হাইকোর্টের একটি নির্ধারিত বেঞ্চের ছয় নম্বর কার্যতালিকায় রাখা হয়।

শুনানিতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। এবং বেগম জিয়ার পক্ষে ছিলেন জয়নুল আবেদীন, খন্দকার মাহবুবসহ সিনিয়র আইনজীবীরা।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতে বিচারক ড. মো. আখতারুজ্জামান। খালেদা জিয়ার পাশাপাশি তার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানসহ মামলার অন্য পাঁচ আসামিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

রায়ে খালেদা জিয়া ছাড়া অন্য আসামিদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা জরিমানাও করা হয়েছে। রায় ঘোষণার পরপরই কঠোর নিরাপত্তার মধ্যে খালেদা জিয়াকে নিয়ে যাওয়া হয় নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগার ভবনে। সেই দিন থেকে এখনো কারাগারেই রয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

এরপর রায় ঘোষণার ১১দিন পর গত সোমবার বিকেলে খালেদা জিয়ার আইনজীবীরা রায়ের সার্টিফাইড কপি বা অনুলিপি হাতে পান। পরদিন মঙ্গলবার বিকেল সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদার জিয়ার আইনজীবী দলের সদস্য ব্যারিস্টার কায়সার কামাল এ আপিল (ক্রিমিনাল আপিল নং- ১৬৭৩/১৮) দায়ের করেন। এরপর শুনানির দিন ধার্য করা হয়। সূত্র: সময় টিভি

আর পড়তে পারেন