শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্ষমতায় থেকে নির্বাচন প্রস্তাব প্রত্যাখ্যান করলেন মালদ্বীপ নির্বাচন কমিশন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১০, ২০১৮
news-image

 

জুয়েল খন্দকার,মালদ্বীপ ঃ

মালদ্বীপের ইউনাইটেড বিরোধীদল (এমওইউ) আগামী নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের বর্ধিত প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে তথ্য প্রকাশ করেছেনন।

মালদ্বীপের বিরোধী দলগুলো ইসি’র আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে, তবে মালদ্বীপের নির্বাচনী পাহারার দফতর ২০১৮ সালের পরিকল্পিত রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আলোচনার জন্য পরের সপ্তাহে মঙ্গলবার সমস্ত নিবন্ধিত রাজনৈতিক দলকে বৈঠক করার অনুরোধ জানিয়েছে।

ইসি’র আমন্ত্রণে সাড়া দেওয়ার জন্য মাফানুনু কুনুজু রোডে-প্রধান বিরোধী ক্যাম্পে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়- যেখানে জুমহোরি পার্টির মহাসচিব আহমেদ সমীর, কমিশনের পক্ষ থেকে অসাংবিধানিক খেলায় সন্দেহভাজন হন এবং অভিযুক্তের উপর নজরদারি চালানোর জন্য ক্ষমতাসীন দলের নির্বাচন প্রস্তুতিমূলক কর্মকাণ্ডের প্রতিবেদন করতে চেষ্টার অভিযোগ করেন।’আহম্মেদ সমীরও অভিযুক্ত করে নির্বাচনী পাহারাদারের অখণ্ডতা সংহত হয়েছে এবং আর পক্ষপাতিত্বহীন ছিল না – কমিশনের সদস্যরা ক্ষমতাসীন দল এবং বর্তমান প্রশাসনের প্রতি জবাবদিহিতার প্রতিশ্রুতি দিয়েছিল। জেপি’র সেক্রেটারি জেনারেল জোর দিয়ে বলেন, বিরোধীদল তাদের ‘আদেশের’ বা কোনও সুপারিশের পরে কোনও বৈধ না হওয়ার কারণে একটি ‘দুর্বৃত্ত’ প্রতিষ্ঠার জন্য প্রস্তুত ছিল না।

তার যুক্তি অনুযায়ী, কমিশনের বর্তমান দায়বদ্ধতার বিষয়টি ব্যাখ্যা করা হবে যে সকল রাজনৈতিক দল অ বৈষম্যমূলক আচরণ গ্রহণ করবে এবং দলগুলি হস্তক্ষেপ এবং মোটামুটিভাবে তাদের প্রচারণা বা রাজনৈতিক আন্দোলন পরিচালনা এবং চালানোর জন্য স্বাধীনতা লাভ করবে।

কিন্তু বিরোধীদলের দাবি যে সকল রাজনৈতিক নেতাগন যারা প্রেসিডেন্ট পদের নির্বাচন করবে তারা তো সবাই জেলে, আর কিছু নেতা আছেন দেশের বাহিরে পলাতক! এতেকরে নির্বাচনের প্রার্থী ছাড়া কি ভাবে নির্বাচন করবে, আর সরকার ক্ষমতায় থেকে নির্বাচন দেবে এটা কোন গনতন্ত্র দেশে সংবিধানে নেই অতএব সরকার পদত্যাগের পরেই নির্বাচন হবে তার আগে নয় বলে দাবি মালদ্বীপের বিরোধীদলের।

আর পড়তে পারেন