বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোরবানী ঈদকে সামনে রেখে মসল্লার বাজার গরম

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৭, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরা ঃ
ঈদুল আযহা সামনে রেখে গরম হয়ে উঠেছে মসলার বাজার। পাইকারি মূল্য সামান্য বাড়লেও খুচরা মূল্য ক্ষেত্র বিশেষ দেড় গুণ দাম বাড়িয়েছেন বিক্রেতারা। প্রতিবারের মতো এবারো ঈদে মসলার চাহিদা বেড়ে যাওয়ায় ক্রেতারা দিচ্ছে হচ্ছে অধিক মূল্য অতি মুনাফালোভী ব্যবসায়ী সিন্ডিকেটদের। আর এ ভাবে দাম বাড়ায় বিপাকে পড়েছেন ভোক্তারা।
তবে পাইকারি বাজারে মসলার দাম বাড়েনি দাবি করে পাইকারি মসলা বিক্রেতারা জানান, শুনেছি খুচরা বাজারে ব্যবসায়ীরা বেশি দামে মসলা বিক্রি করছে। আর এতে দোষ হচ্ছে পাইকারি ব্যবসায়ীদের। ক্রেতারা মনে করছে পাইকারি ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছে।
তবে কুমিল্লা দক্ষিনাঞ্চল বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে মানভেদে প্রতি কেজি জিরা ৩৫০ থেকে ৪৫০ টাকা, তেঁজপাতা ১৫০ থেকে ২০০, দারচিনি ৩০০থেকে ৩৫০, লবঙ্গ ১ হাজার থেকে ১ হাজার ৩০০, এলাচ ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৭০০, কালো গোলমরিচ ৮০০ থেকে ১ হাজার, সাদা গোলমরিচ ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৪০০, কিসমিস ২৫০ থেকে ৩২০, কাঠবাদাম ১২০০ থেকে ১৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০ টাকা। প্রকারভেদে কেজি প্রতি রসুন ১’শ টাকা ও আদা ১’শ টাকায় বিক্রি হচ্ছে। শুকনা গুড়ো মরিচ ২০০, হলুদ ২০০, লবন প্রকার ভেদে ২৮-৩৫/ মোটা ৩৫-৪০ টাকা বিক্রি হচ্ছে। আর এই বাড়তি বিক্রিতে বাড়তি টাকা গুনতে হচ্ছে সাধারণ ক্রেতাদের।
লাকসাম বাজার ব্যবসায়ী শম্ভু সাহা জানান, ঈদ সামনে রেখে কিছু অসাধু ব্যবসায়ী অতি মুনাফার লোভে মসল্লার দাম বাড়িয়ে দেয়। এতে করে সাধারন ক্রেতারা কিছুটা ভোগান্তির শিকার হয়।
এ বিষয়ে সরকারে মনিটরিং কমিটি যদি সরেজমিনে মসলার বাজার পরিদর্শন করে তাহলে ঈদ উপলক্ষে মসল্লা বাজার নিয়ন্ত্রন করা যাবে ক্রেতাদের অভিমত।

আর পড়তে পারেন