শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কোমরভাঙ্গা এই ভোগান্তির শেষ কোথায়

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৬, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরা, লাকসাম:
কুমিল্লা-লাকসাম-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের চলমান বর্ষার শূরুতে বিভিন্ন স্থানে অসংখ্য খানা-খন্দের সৃষ্টি হয়েছে। লাকসাম জংশন থেকে খিলা বাজার পর্যন্ত প্রায় ১০কিঃমিঃ দূরত্বের মহাসড়কটির বিভিন্ন অংশে অসংখ্য ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। বর্ষার মৌসুম হওয়ায় গর্তগুলোতে পানি জমে বেহাল দশায় পরিনত হয়। ফলে পথচারীসহ পরিবহন যাত্রীরা প্রতিনিয়ত সীমাহীন দুর্ভোগের শিকার হয়ে ভাঙছে কোমর। এ সড়কে চলাচলরত যানবাহনগুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং দিনদিন দুর্ঘটনা বাড়ছে।

সরেজমিনে দেখা যায়, চলমান বর্ষার শুরু থেকেই খানাখন্দের সৃষ্টি হয়ে কুমিল্লা-লাকসাম-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লাকসাম অঞ্চলে প্রায় ১০ কিঃমিঃ রাস্তা চলাচলের অযোগ্য ও মরন-ফাঁদে পরিণত হয়েছে। লাকসাম জংশন, মিশ্রি, চাঁদপুর রেলগেইট, বাইপাস, ফতেপুর, চন্দনা বাজার, খিলা বাজার সড়কের মাঝখানেই সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। বৃষ্টি হলে জমছে পানি। সূর্য উঠলে উড়ছে ধুলোবালি। জনগণের ত্রাহি অবস্থা। এতে প্রতিদিনই ঘটছে প্রায় ছোট-বড় দুর্ঘটনা। দীর্ঘদিন যাবৎ পূর্নাঙ্গভাবে সড়কটির সংস্কার না হওয়ায় অল্প বৃষ্টিতেও খানাখন্দের সৃষ্টি হয় বারবার। সড়ক ও জনপথ বিভাগ কয়েকদিন পরপর নামমাত্র এসব গর্তে সুড়কি, ইট, বালু দিয়ে সড়কটি সচল রাখার চেষ্টা করলেও এর স্থায়িত্ব হয় অল্প কয়েকদিন। ভাংঙ্গাচুরায় তছনছ হওয়া এসব রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে জনসাধারণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত। এসব গর্তে পানি জমে ময়লা ও কাদাজলে একাকার অবস্থার সৃষ্টি হয়েছে। খানাখন্দে ভরা রাস্তাগুলো দিয়ে সাইকেল, রিকশা, ভ্যান, চলাচলের সময় চাকা দুমড়ে-মুচড়ে যাচ্ছে আর বাস, ট্রাক, মোটর সাইকেল, মাইক্রোবাস চলাচলে ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা। এসব রাস্তায় যাতায়াত কারীদের অভিযোগ, রাস্তার নির্মাণ কাজের গুণগত মান নিম্নমানের হওয়ায় বারবার বিভিন্ন স্থানে কার্পেটিং ওঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে গাড়ির গতি কম থাকায় সৃষ্ট যানজটে সময় অনেক বেশি লাগছে। এ সড়কে চলাচলকারী সাধারন মানুষের প্রশ্ন এ ভোগান্তি শেষ কোথায় ও কখন।
এ সড়কে সওজ কর্তৃপক্ষ মাঝে মাঝে কার্পেটিংয়ের উপরের স্তর তুলে বা যেখানে গর্ত সৃষ্টি হয়েছে সেখানে কিছু পাথর আর খোয়া দিয়ে দায়সারাভাবে মেরামত করে আসছে। এ সড়কটি দেশের একটি গুরুত্বপূর্ন সড়ক হলেও সওজের কাছে যেন কিছুই না। এমন দায়সারা কাজ করে চলেছে এ দপ্তরটি। এতে করে বিশেষ মহল মনে করেন টুকটাক মেরামতে রাষ্ট্রের যেমন অর্থ অপচয় হচ্ছে তেমনি সরকারের প্রতি নেতিবাচক মনভাবও তৈরী হতে পারে সাধারণ জনগণের মাঝে।
কুমিল্ল সড়ক ও জনপথের উপ-সহকারী রেজাহী রাব্বী বলেন, চলমান বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে খানা-খন্দ তৈরি হয়। ইতিমধ্যে কুমিল্লা টমছম ব্রিজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিঃমিঃ এ সড়কটি ফোর লেনে উন্নত করার জন্য প্লানিং প্রোগ্রামের আওতায় আনা হয়েছে। বর্ষার মৌসুম শেষ হলেই আমরা এ সড়কটির মেরামত কাজ শুরু করবো।

আর পড়তে পারেন