বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কেমন চলছে কুমিল্লার আজকের কঠোর লকডাউন!

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:

করোনাভাইরাসের বিস্তার রোধে আজ বৃহস্পতিবার থেকে পরবর্তী ৭ দিন কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এটি বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।সকাল থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর বিধিনিষেধ। কুমিল্লাসহ সব জায়গাতেই কঠোর লকডাউন নিশ্চিত করতে মাঠে নেমেছে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার এবং সেনাবাহিনী। ভোর থেকেই রাস্তার মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে তারা। মেইনরোডগুলো ফাঁকা থাকলেও রাজধানীর অলিগলি এবং বাজারগুলোতে রয়েছে মানুষের জটলা। কুমিল্লায় সেনাবাহিনী ও বিজিবির ১৩টি টিম সার্বক্ষণিক মাঠে থাকবে বলেও জানানো হয়েছে।

এছাড়া নগরীতে বিজিবির চারটি টহল দল ছাড়াও পুরো জেলায় সেনাবাহিনীর ৯টি টহল দল কাজ করবে। কুমিল্লার ১৭টি উপজেলায় প্রত্যেক নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচালিত মোবাইল কোর্ট ছাড়াও গৌরীপুর, বুড়িচং, বরুড়া ও লাকসামে থাকবে অতিরিক্ত মোবাইল টিম।নগরীরর কান্দিরপাড়, রাজগঞ্জ, টমসমব্রীজ ও আলেখারচরেও দায়িত্ব পালন করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ সদস্যরা।

এদিকে কুমিল্লায় করোনা পরিস্থিতি ক্রমাগত অবনতির দিকেই যাচ্ছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। পুরো জেলাতেই করোনা সংক্রমণের ভয়ানক চিত্র ফুটে উঠছে। সবচেয়ে খারাপ অবস্থা কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার। সংক্রমণের এক তৃতীয়াংশই নগরীতে।

ছবি : বি এম মহিউদ্দিন মন্টি

কঠোর লকডাউনে বলা হয়েছে বিনা প্রয়োজনে কেউ ঘরের বাইরে বের হতে পারবে না। কিন্তু দেখা যায় মেইন রোডগুলো ফাঁকা থাকলেও অলিগলিতে রয়েছে মানুষের জটলা।

লকডাউনের প্রজ্ঞাপন:
করোনা সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিনের লকডাউন ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
বুধবার (৩০ জুন) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌ পথে গণপরিবহন ও যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে স্বাস্থ‌্যবিধি মেনে নিজস্ব ব‌্যবস্থাপনায় শিল্প কারখানা চালু রাখা থাকবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগামী ১ জুলাই সকাল ৬টা থেকে থেকে ৭ জুলাই মধ‌্য রাত পর্যন্ত চলাচলে বিধিনিষেধ থাকবে।
শ‌পিংমল/মা‌র্কেটসহ সব দোকানপাট বন্ধ থাকবে। পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক অনুষ্ঠান (বিবাহত্তোর অনুষ্ঠান, জন্মাদিন, পিকনিক, পার্টি ইত‌্যাদি) রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ থাকবে।
তবে আইনশৃঙ্খলা ও জরুরি পরিষেবা যেমন; কৃষিপণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক কৃষি যন্ত্রপাতি ইত্যাদি) খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, রাজস্ব আদায় কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস, জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারি ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকার এ বছর প্রথমে ৫ এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ দিয়ে আসছে। দেশব্যাপী বিধিনিষেধের পাশাপাশি এবার স্থানীয় প্রশাসন বিভিন্ন এলাকায় বিশেষ বিধিনিষেধ জারি করছে। কিন্তু করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না। এমন পরিস্থিতিতে শুরু হয়েছে কঠোর বিধিনিষেধ।

আর পড়তে পারেন