বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কেন বাদ পড়লেন কুমিল্লার হেভিওয়েট প্রার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা ১১টি আসনে ১৩৪ জন প্রার্থীর মধ্যে যাচাই-বাছাইয়ে বাতিল হয়েছে ৩৬ জনের মনোনয়নপত্র। এর মধ্যে রয়েছেন বিএনপির মনোনীত ৪ হেভিওয়েট প্রার্থীসহ আওয়ামী লীগের আলোচিত দুই ‘বিদ্রোহী ‘ স্বতন্ত্র প্রার্থী।

জানা গেছে, ঋণখেলাপি, হলফনামায় ভুল তথ্য, ১ শতাংশ ভোটারের স্বাক্ষরে গরমিল, আইনজীবীর নোটারি সনদ না থাকাসহ বিভিন্ন কারণে কুমিল্লার এসব প্রার্থী বাদ পড়েন বাছাইয়ে।

গতকাল কুমিল্লার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: আবুল ফজল মীরের সম্মেলন কক্ষে মনোনয়ন পত্র যাছাই-বাছাই হয়।

যাচাই-বাছাই শেষে খোঁজ নিয়ে জানা যায়, কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে বিএনপি মনোনীত হেভিওয়েট প্রার্থী ও সাবেক এমপি শাহ মোফাজ্জল হোসেইন কায়কোবাদের ভাই কে.এম মজিবুল হকের মনোনয়নপত্র বাতিল করা হয় আয়কর সনদ জমা না দেয়ার কারণে। যদিও মজিবুল হকের দাবি, তিনি মনোনয়নপত্রের সাথে আয়কর সনদ জমা দিয়েছেন।

এ সময় তিনি রিটার্নিং কর্মকর্তাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, ‘আমি সকল কাগজপত্র জমা দিয়েছে এবং এর ছবি ও ভিডিও ফুটেজ আমার কাছে আছে।’ তখন তাকে আপিলের পরামর্শ দেয়া হয়।

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে বিএনপি মনোনীত প্রার্থী অধ্যক্ষ মো: ইউনুসের সকল কাগজপত্র সঠিক থাকলেও সমস্যা দেখা দেয় তার আইনজীবীর নোটারি সনদ নিয়ে।

চারবারের সাবেক এ এমপির কাগজপত্রের নোটারি যে আইনজীবী করেছেন, সে আইনজীবীর নোটারি রেজিষ্ট্রেশন মেয়াদোত্তীর্ণ এবং নবায়ন না করায় অধ্যক্ষ ইউনুসের মনোনয়নপত্রটি বাতিল করা হয়।

অপরদিকে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মজিদের মনোনয়ন বাতিল করা হয় ১ শতাংশ সমর্থক ভোটার গরমিলের কারণে।

একই কারণে কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনের আওয়ামী লীগের বিদ্রোহী দুই স্বতন্ত্র প্রার্থী উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার এবং তার ছেলে আহসানুল আলম কিশোরের মনোনয়নও বাতিল করা হয়।

কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনে বিএনপি মনোনীত প্রার্থী মো. রুহুল আমিনের মনোনয়নপত্র বাতিল করা হয় তিনি উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করায়।

কুমিল্লা-১০ (সদর দক্ষিণ লালমাই ও নাঙ্গলকোট) আসনে বিএনপি মনোনীত প্রার্থী ও সাবেক এমপি মো. আবদুল গফুর ভূইয়ার মনোনয়পত্র বাতিল করা হয় ঋণখেলাপির অভিযোগে।

এ প্রসঙ্গে কুমিল্লা জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, যাচাই-বাছাইয়ে কুমিল্লার ১১টি আসনের ৩৬জন প্রার্থীর মনোনয়ন পত্র অবৈধ বলে গণ্য হয়েছে। তবে তারা আপিল করতে পারবেন।

আর পড়তে পারেন