শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কৃষিতে আধুনিক যন্ত্র ব্যবহার করার ফলে লাভবান হচ্ছে মতলব উত্তরের কৃষকরা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৫, ২০১৮
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
আধুনিক কৃষি যন্ত্র ব্যবহার করে চাষাবাদের মাধ্যমে দ্বিগুণের বেশি লাভ করছে মতলব উত্তরের কৃষকরা। ফসল ফলানোর জন্য জমি চাষ, বীজ বপণ, নিড়ানি, সার দেয়া, কাটা, মাড়াই, ফসল ঝাড়া ও বস্তা প্যাকেট পর্যন্ত সব কিছুই আধুনিক কৃষি যন্ত্রের মাধ্যমে করা সম্ভব হচ্ছে। এ পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে ফসলের অপচয়ও কমে হচ্ছে। ফলে গতানুগতিক পদ্ধতির ফলে চাষাবাদের চাইতে ফসলের বেশি ফলনও ঘরে তোলা সম্ভব হচ্ছে। গতানুগতিক পদ্ধতিতে এক একর জমির ধানের চারা রোপণে খরচ হয় ছয় হাজার টাকা। তবে রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে এক একর জমির ধানের চারা রোপণ করতে খরচ হয় মাত্র ১৬০০ টাকা। এখানে অতিরিক্ত খরচ বাঁচে ৪ হাজার টাকা।

একটি মিনি রিপার দিয়ে ঘণ্টায় ৩০-৫০ শতাংশ ধান এবং ৪৫-৬০ শতাংশ জমির গম কাটা যায়। যন্ত্র দিয়ে ফসল কাটতে প্রতি একরে শ্রমিক লাগে একজন। আর গতানুগতিক পদ্ধতিতে ফসল কাটতে শ্রমিক লাগে ৮জন। এ ক্ষেত্রে সময় সাশ্রয় হয় ৮৭ ভাগ।

সিডার নামক যন্ত্র দিয়ে প্রতি ঘণ্টায় ৩০-৩৫ শতাংশ জমিতে গম, ভুট্টা, পাট, ধান, ডাল ও তৈলবীজ জাতীয় শস্য বপণ করা যায়। গতানুগতিক পদ্ধতির চেয়ে আধুনিক যন্ত্র দিয়ে বীজ বপণ করতে ১০-৪০ শতাংশ বীজ কম লাগে। এতে ফসলের ফলন ১০-১৫ শতাংশ বেশী হয়। ৫০ ভাগ সময় ও আর্থিক সাশ্রয় হয়। দুই ফসলের মধ্যবর্তী সময় ৮-১০ দিন কমায়।

বেড প্লান্টার নামক যন্ত্র দিয়ে ১-২ চাষে বেড তৈরি, সার প্রয়োগ ও বীজ বপণের কাজ একই সঙ্গে করা যায়। বেডে ফসল চাষ করলে খরচ ও সময় ২৫ ভাগ কম এবং এ ক্ষেত্রে সময়ও সাশ্রয় হয় ।

এ যন্ত্রের সাহায্য ঘণ্টায় ২৫-২৭ শতাংশ জমিতে বীজ বপণ করা যায়। গতানুগতিক পদ্ধতিতে এক একর জমির ধান কাটা, মাড়াই, পরিষ্কার ও বস্তা প্যাকেটের কাজে ৮ হাজার ৩৩৮ টাকা খরচ হয়। সেখানে একটি মিনি কম্পাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ৩ হাজার ৯৪২ টাকায় এসব কাজ করা যাচ্ছে। কৃষি কাজে খরচ ও সময় বাঁচাতে এবং অধিক লাভ করতে আধুনিক যন্ত্র ব্যবহারের বিকল্প নেই। কৃষি কাজে সবচেয়ে শ্রম ও সময় নির্ভর কাজ হচ্ছে চারা রোপণ, বীজ বপণ ও ফসল কর্তন। এ কাজগুলো সঠিক সময়ে করতে পারলে কৃষক লাভবান হবে।

মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নের উত্তর সরদারকান্দি গ্রামের কৃষক আ. রাজ্জাক মোল্লা জানান, কৃষিতে আমরা আধুনিক যন্ত্রের ব্যবহার ফলে আমরা অধিক লাভোবান হাচ্ছি। উপজেলার প্রত্যেক কৃষক যদি আধুনিক যন্ত্রপতি ব্যবহার করে তাতে অনেক লাভবান হবে । এবং সময় বাঁচানো যাবো।

মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন, দেশের কৃষি অনেক দূর এগিয়েছে। কৃষি উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। কৃষিতে আধৃনিক যন্ত্রের ব্যবহার করার ফলে কৃষকরা দ্বিগুণের বেশি বেনিফিট পাচ্ছেন। কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহার বাড়ানোর জন্য সরকার ইতোমধ্যে কিছু কার্যক্রম হাতে নিয়েছে। কৃষক যাতে গ্্রুপ বা সমবায় ভিত্তিক বড় বড় যন্ত্রপাতি কিনতে পারে সে জন্য সরকার ভর্তুকির ব্যবস্থা গ্রহণ করেছে।

আর পড়তে পারেন