বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কৃমি মানুষের অন্ত্র থেকে রক্ত শোষণ করে ফলে শিশুরা রক্তশূন্যতায় ভোগে-ত্রাণ মন্ত্রী মায়া চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৫, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
কৃমির ক্ষতিকর দিক তুলে ধরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেন, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, যার দরুন শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে পুষ্টিহীনতায় ভোগে। কৃমি মানুষের অন্ত্র থেকে রক্ত শোষণ করে ফলে শিশুরা রক্তশূন্যতায় ভোগে। বদহজম, ডায়রিয়া ও শ্বাসকষ্ট সৃষ্টি করে। শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায় ফলে শিখন ক্ষমতা হ্রাস পায় ও শ্রেণি কক্ষে সক্রিয় থাকতে বাঁধা সৃষ্টি করে। এপেন্ডিসাইটিস এবং অন্ত্রের অন্যান্য জটিলতা সৃষ্টি করে, যার ফলে অপারেশনের প্রয়োজন হতে পারে। কৃমির অতিশয় সংক্রমণ মৃত্যুর কারণও হতে পারে।
‘পেটের কৃমি পুষ্টি লুটে- ঔষধ খেলে মুক্তি মেলে’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল শনিবার সকালে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
মন্ত্রী আরো বলেন, ৪ঠা নভেম্বর থেকে দেশে ১৯তম রাউন্ড কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু হয়েছে। এবার ওষুধ সেবনকারী শিশুর কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ কোটি ৬ লাখ। প্রথম ধাপে ৪ঠা থেকে ৯ই নভেম্বর দেশের প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫ থেকে ১২ বছর বয়সী সকল শিশুকে কৃমিনাশক ওষুধ সেবন করানো হবে। দ্বিতীয় ধাপে ১৬ থেকে ২৩শে নভেম্বর দেশের সকল মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে উপস্থিতির মাধ্যমে ১২ থেকে ১৬ বছর বয়সী সকল শিশুকে কৃমিনাশক ওষুধ সেবন করানো হবে।
মন্ত্রী আরো বলেন, শিশুদের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারের প্রয়োজনীয়তা স্বাস্থ্য শিক্ষা দেয়ার ফলে তা অভ্যাসে পরিণত হবে, যা ভবিষ্যতে শিশুরা কৃমিসহ অন্যান্য পরজীবী বাহিত রোগব্যাধি থেকেও পরিত্রাণ পাবে। পরিবারের সবাই একত্রে বছরে কমপক্ষে দুইবার (৬ মাস পর পর) কৃমির ওষুধ সেবন করা। খালিপায়ে চলাফেরা না করা এবং পায়খানা ব্যবহারের সময় স্যান্ডেল পরা। পায়খানার পর সাবান দিয়ে হাত পরিষ্কার করা। হাতের নখ ছোট রাখা আর এজন্য সপ্তাহে একবার নখ কাটা। খাদ্য দ্রব্য ঢেকে রাখা। খোলা বা অপরিচ্ছন্ন খাবার না খাওয়া, ফল-মূল খাওয়ার আগে তা নিরাপদ পানি দ্বারা ধোয়া এবং প্রতিবার খাবার গ্রহণের পূর্বে হাত সাবান দিয়ে পরিষ্কার করা।
ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ও কার্যক্রম ঘুরে দেখেন। হাসপাতালের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বলেন, অচিরেই এ হাসপাতালকে ৫০ শয্যায় রূপান্তরিত হবে। ৫০ শয্যা হলে স্বাস্থ্য সেবায় আরো একধাপ এগিয়ে যাবে। আওয়ামীলীগ সরকার যখনই ক্ষমতায় আসে, তখনই স্বাস্থ্য সেবার আমূল পরিবর্তন হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর কুমার সাহা’র সভাপতিত্বে ও জুনিয়র কনসালটেন্ট ডা. ইসমাইল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি।
এসময় উপস্থিত ছিলেন- মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, ইউএনও শারমিন আক্তার, মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. একেএম মাহবুবুর রহমান, মতলব উত্তর থানার ওসি আনোয়ারুল হক কামাল, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, উপজেলা চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি সামছুল হক চৌধুরী বাবুল, জেলা পরিষদ সদস্য মিনহাজ উদ্দিন খান, পিআইও বেলাল হোসেন মজমুদার, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুল আলম, সহকারী শিক্ষা অফিসার মোজাম্মেল হক ও মাহফুজ মিয়া, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান, ছেংগারচর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী, উপজেলা আ’লীগ নেতা বোরহান উদ্দিন মিয়া, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাজী শরীফ, যুবলীগ নেতা কাজী মিজান, ফতেপুর পশ্চিম ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তামজিদ সরকার রিয়াদ, পৌর ছাত্রলীগের সভাপতি তোফায়েল আহমদ সরকার, সাধারণ সম্পাদক আল-ইমরান প্রধানসহ হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ও কর্মকর্তাবৃন্দ।

আর পড়তে পারেন