শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুসিক নির্বাচন।। টাকার বিনিময়ে ভোট কেনা চলছে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৮, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে অবাধে টাকার বিনিময়ে ভোট কেনা চলছে বলে বিভিন্ন অভিযোগ পাওয়া যাচ্ছে। গত কয়েকদিনে অবৈধ কার্যক্রম বেগবান হয়েছে। চানরাত হিসেবে বিবেচিত নির্বাচনের আগের দিনের বদলে এখন প্রতিনিয়তই চলছে ভোট কেনার ধুম। একেক ভোট ১ হাজার থেকে ২ হাজার টাকায় কেনা হচ্ছে। কাউন্সিলর প্রার্থীরাই এ কাজে এগিয়ে রয়েছে। আবার কিছু ওয়ার্ডে প্রার্থীদের সমর্থক ও ভোটারদের হুমকি-ধমকি প্রদান করছে মহানগর যুবলীগের কিছু নেতাকর্মী।
সরেজমিন ঘুরে স্থানীয় সূত্রে জানা যায়, নগরীর ১৫ নং ওয়ার্ডের কাশারীপট্টি, কাটাবিল, বালুধুম ও বজ্রপুর এলাকায় প্রতি ভোট ১ থেকে ২ হাজার টাকায় কিনছে দুয়েকজন কাউন্সিলর প্রার্থী।
নগরীর ১৩ নং ওয়ার্ড ও ১৪ নং ওয়ার্ডে একজন মহিলা কাউন্সিলর প্রার্থীর পক্ষে কাজ করছেন মহানগর যুবলীগের কয়েকজন নেতাকর্মী। তাদের বিরুদ্ধে অন্য প্রার্থীর ভোটার-সমর্থকদের হুমকি প্রদানের অভিযোগ পাওয়া গেছে। এসব নেতাকর্মী সমর্থিত মহিলা কাউন্সিলর প্রার্থী বিপুল পরিমাণ অর্থ মাঠে ছেড়েছে ভোট কেনার জন্য। এমন অভিযোগ করেছে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র।
ভোট কেনার ধুম পড়েছে ১, ২, ৩, ১১, ১৬ ও ১৭ নং ওয়ার্ডেও। এখানে ভোট কেনার বাজারে উত্তাপ বিরাজ করছে।
মহানগরীর ২২ নং ওয়ার্ডের দুর্গাপুর, শ্রীমন্তপুর ও উত্তর রামপুর, ২৩ নং ওয়ার্ডের চাঙ্গিনী, মনিপুর, মঠপুষ্কুনি, বাতাবাড়িয়া ও নন্দনপুর, ২৫ নং ওয়ার্ডের চৌয়ারা, দয়াপুর ও লক্ষèীপুর, ২৬ নং ওয়ার্ডের কালিকাপুর, গোয়ালমথন, ধনপুর, মহেশপুর ও বল্লভপুর এবং ২৭ নং ওয়ার্ডের ধনাইতরী, মাটিয়ারা পূর্ব, রায়পুর, লক্ষèীপুর ও নোয়াগাও এলাকায়ও ভোট কেনার ধুম চলছে।
আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনের চোখ ফাঁকি দিয়ে অবাধে ভোট কেনার বিষয়টি যোগ্য কাউন্সিলর প্রার্থীদের জন্য বিরাট হুমকি হয়ে দাড়িয়েছে। গরীব-অসহায় ও অশিক্ষিত ভোটাররাই বিক্রি হচ্ছে ভোটের বাজারে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, দুর্নীতিবাজ, ধনবান ও প্রভাবশালী প্রার্থীদের কাছে যোগ্য প্রার্থীরা অসহায়। টাকা দিয়ে ভোট কেনার বিষয়টি খুবই দুঃখজনক। নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলাবাহিনীকে আরো সক্রিয় হওয়া উচিত।