বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা-৫ আসনে নৌকার মাঝি হওয়ার দৌড়ে যারা

আজকের কুমিল্লা ডট কম :
মে ৬, ২০২১
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:
সম্প্রতি কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মনপাড়া) আসনের সাংসদ হেভিওয়েট রাজনীতিবিদ সাবেক আইনমন্ত্রী, আ’লীগ প্রেসিডিয়াম সদস্য, সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির সভাপতি আবদুল মতিন খসরু এমপির বর্ণিল জীবনের অধ্যায় শেষ হয়েছে। তিনি চলে গেছেন না ফেরার দেশে। তার মৃত্যুর পরেই শূন্য হওয়া এই আসনের সম্ভাব্য প্রার্থী হিসেবে একাধিক রাজনীতিবিদের নাম শোনা যাচ্ছে । এ আসনে দেশ বরণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব প্রয়াত সাবেক সাংসদ মেজর এম. এ গনি,অধ্যাপক মফিজুল ইসলাম, সুলতান আহমদ, এডভোকেট আবদুল মতিন খসরু এবং অধ্যাপক মোঃ ইউনুস এর উত্তরসূরী কে হবেন? এ নিয়ে এখন আলোচনার ঝড়। মতিন খসরুর মৃত্যুর পরপরই আওয়ামী লীগের এত নেতা প্রচারণায় নামার বিষয়টি অনেকের চোখেই লাগছে। এ নিয়ে চলছে মুখরোচক আলোচনাও।

জানা যায়, আবদুল মতিন খসরু ২১ বছর বয়সে মুক্তিযুদ্ধা কমান্ডার হয়েছেন, ৩৫ বয়সে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন আর ৪০ বছর বয়সে এমপি হয়েছেন। অধ্যাপক মো ইউনুস ২৯ বছর বয়সে এমপি হয়েছেন।  অ্যাড. আব্দুল মতিন খসরু ১৯৯১, ১৯৯৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮ ইং মোট ৫ বার সংসদ সদস্য নির্বাচনে বিজয়ী হয়েছেন। কম বয়সেও মতিন খসরু এমপি হয়েছিলেন। তাই এসব হিসেবে তরুণ রাজনীতিবিদরাও অনুপ্রাণিত হতে পারেন।

শুণ্য আসনের এই উপ-নির্বাচনে নৌকার মাঝির মনোনয়নে আলোচনায় এসেছে কমপক্ষে ২০ জনের নাম। উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, মতিন খসরুর স্ত্রী সেলিনা সোবহান খসরু, মতিন খসরুর ভাই কুমিল্লা বারের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক আবদুল মমিন ফেরদৌস, ঔষধ প্রশাসনের সাবেক ডিজি মেজর জেনারেল (অব.) মো. মোস্তাফিজুর রহমান, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল হাসেম খান, বাংলাদেশের সিনিয়র সাংবাদিক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ফারুক মেহেদী, বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান আখলাক হায়দার, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর খান চৌধুরী, ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি অধ্যক্ষ আবু সালেহ মোহাম্মদ সেলিম রেজা সৌরভ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য আবদুস সালাম বেগ, ডিএলএম গ্রুপের চেয়ারম্যান এম এ মতিন, মেরিন ইঞ্জিনিয়ার জিয়াউল হাসান মাহমুদ, যুবলীগের কেন্দ্রীয় সহসম্পাদক এহতেশামুল হাসান ভূঁইয়া রুমী প্রমুখ।

মতিন খসরুর মৃত্যুর পর মতিন খসরুর স্ত্রী সেলিনা সোবহান খসরুর নাম আলোচনায় এসেছে। বেশ কয়েকটি আসনে প্রয়াত এমপিদের স্ত্রীও পরিবারের সদস্যরাই মনোনয়ন পেয়েছে। সে হিসেবে সেলিনা সোবহান খসরুর নামও বেশ জোরেসোরে আলোচনায় রয়েছে। সেলিনা সোবহান খসরু জানান, আ’লীগের কেন্দ্রীয় নীতি নির্ধারক ফোরাম ও দুই উপজেলার নেতৃবৃন্দ এবং সাধারণ জনগণ যদি আমাকে প্রয়োজন মনে করে তবে বিষয়টা আমি ভেবে দেখব নির্বাচন করবো কিনা।

এই আসনে মনোনয়ন লড়াইয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেনের নাম বেশ আলোচনায় রয়েছে। আশির দশকে তার রাজনীতির শুরু। কলেজ জীবন থেকেই ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়া সাজ্জাদ প্রয়াত মতিন খসরুর কাছের মানুষ ছিলেন। রাজনীতির পুরোটা সময় তিনি তার সাথে কাটিয়েয়েছেন। মতিন খসরুর মৃত্যুর পর তিনি ‘বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় স্থানীয় সাংবাদিকদের সাথে ও পওে জেলা পর্যায়ের সাংবাদিকদের সাথেও মতবিনিময় করেছেন। সাজ্জাদ হোসেন জানান, ‘বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় মতিন খসরুর শূন্যতা পূরণ হওয়ার নয়। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে মনোনয়ন দেন আমি নির্বাচনে অংশ নেব। নেত্রী যাকে মনোনয়ন দেন তার পক্ষে কাজ করবো। আমি সব সময় মানুষের সুখে-দুঃখে ছিলাম, আছি ও থাকবো। আমি দীর্ঘদিন প্রয়াত খসরু ভাইয়ের সঙ্গে রাজনীতি করেছি। মনোনয়ন পাওয়ার বিষয়ে আমি আশাবাদি।

অ্যাড. আবুল হাশেম খান বর্তমান বুড়িচং উপজেলার আ’লীগের সভাপতি। তিনি জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতিও ছিলেন। বিগত সময়ে বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে তিনি নৌকা প্রতিক পেয়ে দলের বিদ্রোহী প্রার্থীর কাছে পরাজিত হয়েছিলেন। প্রবীণ এই রাজনীতিবিদ মনোনয়ন পাওয়ার বিষয়ে বেশ আশাবাদি। তিনি জানান, সেই ১৯৬৯ সাল থেকে এমপি মতিন খসরুর সাথে আমার রাজনৈতিক পথ চলা। মৃত্যুর আগ পর্যন্ত আমাদের একসাথের রাজনীতির বয়স প্রায় ৫২ বছর। একদিনের জন্যও কেউ কাউকে ছেড়ে যাইনি। আমি মনোনয়ন পাওয়ার বিষয়ে আশাবাদি।

এড. আবদুল মমিন ফেরদৌস প্রয়াত এমপি মতিন খসরুর আপন ভাই। তিনি জেলা আইনজীবি সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। মনোনয়ন লড়াইয়ে তিনিও আছেন। তিনি জানান, পরিবারের পক্ষ থেকে তার ছেলে মুনেফ ওয়াসিফ ও কন্যা ডাঃ উম্মে হাবিবা দিলশাদ মুনমুন যদি প্রার্থী না হয় তবে নির্বাচনে প্রার্থী হওয়ার ইচ্ছে আছে আমার।

ঔষধ প্রশাসনের সাবেক ডিজি মেজর জেনারেল (অবঃ) মোস্তাফিজুর রহমানও এই আসনে নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশি। তিনি ৬ মে কুমিল্লা নগরীর নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন। স্থানীয় রাজনীতিতে তার নাম শোনা না গেলেও এলাকায় আসতেন নিয়মিত। বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে অবদান রেখেছেন। বিভিন্ন সময়ে স্থানীয় স্বাস্থ্যসেবায় অবদান রেছেন। তিনি জানান, দলীয় হাইকমান্ডের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। আমি প্রার্থী হতে চাই। আমার পরিবারের সবাই আ’লীগ দলীয় রাজনীতির সাথে জড়িত। দল মনোনয়ন দিলে অবশ্যই আমি নির্বাচন করবো। সুযোগ পেলে মানুষের সেবায় বাকি জীবনটা কাটিয়ে দিবো।

অনেক প্রার্থীর ভিড়ে পরিচ্ছন্ন ইমেজের ব্যতিক্রমী ব্যক্তি হিসেবে দেশের সিনিয়র সাংবাদিক ফারুক মেহেদীর নাম শোনা যাচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক সাংবাদিকতার সফল নাম ফারুক মেহেদী ছাত্রাবস্থায় ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদে ছাত্রলীগ থেকে সহ-সাহিত্য সম্পাদক নির্বাচিত হোন। প্রায় ১৭ বছরের পেশাগত জীবনে তিনি টেলিভিশন ও প্রিন্ট মিডিয়ায় তারকা সাংবাদিক হিসেবে পরিচিত। কাজ করেছেন প্রথম আলো, মানবজমিন, যায়যায়দিন, বৈশাখী টিভি, আরটিভি, কালেরকণ্ঠ, চ্যানেল টোয়েন্টিফোরে। অর্থনীতিতে উচ্চতর ডিগ্রিধারী গণমাধ্যমের পরিচিত মুখ ফারুক মেহেদী বিজনেস টকশোর মাধ্যমে দেশব্যাপী পরিচিতি পান। অনুসন্ধানী সাংবাদিকতায় পেয়েছেন দেশসেরা একাধিক পুরস্কার। অতিথি ফ্যাকাল্টি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও নিয়মিত ক্লাশ নেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এক ভ্যানচালকের আত্মত্যাগ নিয়ে তার নির্মিত প্রামাণ্যচিত্র ‘বিরল ভালোবাসা’ দেশ-বিদেশে সাড়া জাগায় এবং এটি জাতিসংঘের মাধ্যমে ১৯৩টি দেশে প্রদর্শিত হয়। এ প্রামাণ্যচিত্রে প্রধানমন্ত্রী নিজেও তাকে সাক্ষাৎকার দিয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর বিশ্বনেতার স্বীকৃতি নিয়ে ’গেøাবাল লিডার শেখ হাসিনা নামে ইংরেজিতে একটি বই প্রকাশ করে আলোচিত হোন। জাতীয়ভাবে তিনি সরকারের উন্নয়ন ও অগ্রগতির সরব বিশ্লেষক এবং বিটিভিসহ বিভিন্ন টেলিভিশনে নিয়মিত আলোচক হিসেবে অংশ গ্রহণ করে থাকেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ১০ বছরের উন্নয়ন নিয়ে আওয়ামী লীগ আয়োজিত সেমিনারে তিনি অন্যতম বক্তা ছিলেন এবং দেশের সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো বিশ্লেষণ করে প্রশংসিত হোন। স্থানীয়ভাবে তিনি ভরাসার হাই স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন এবং স্কুলটিকে তিনি ডিজিটাল স্কুলে উন্নীত করে এলাকায় সুনাম কুড়িয়েছেন। তবে স্থানীয় সূত্র জানায়, সদ্য প্রয়াত এমপি মতিন খসরুর স্নেহধন্য সাংবাদিক ফারুক মেহেদীর মত পরিচ্ছন্ন ইমেজের লোকেরা হানাহানির রাজনীতিতে নিজেদের যুক্ত করবেন কিনা সন্দেহ আছে। তবে তাদের মত মেধাবী, সৎ ও পরিচ্ছন্ন ইমেজের লোকজনকে সুযোগ দেয়া উচিত।

বুড়িচং উপজেলা চেয়ারম্যান ও বুড়িচং আ’লীগের সাধারণ সম্পাদক আখলাক হায়দার বলেন, প্রয়াত এমপির পরিবারের কেউ যদি নির্বাচনে না আসেন, তাহলে আমরা সবাই বসে সিদ্ধান্ত নিব। আমার নির্বাচন করার ইচ্ছে রয়েছে। তবে দল যাকে মনোনয়ন দিবে আমরা তার পক্ষে কাজ করবো।

এদিকে এক সময়ের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা বর্তমানে কুমিল্লা জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, খ্যাতনামা ‘সোনার বাংলা’ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ নিজেকে প্রয়াত নেতার স্নেহভাজন উল্লেখ করে শূণ্য হওয়া আসনটিতে নিজেকে প্রার্থী করার আগ্রহ ব্যক্ত করেছেন।

মনোনয়ন লড়াইয়ে বেশ আলোচনায় রয়েছেন কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সদস্য আব্দুস সালাম বেগ । দীর্ঘ সময় ধরে রাজনীতি অঙ্গনে থাকা এই রাজনীতিবিদ গতবারও দলীয় মনোনয়ন চেয়েছিলেন। তবে দলের সাথে কখনো বিদ্রোহ করে প্রার্থী হননি। করোনা সংকটকালিন সময়ে তার এড ফার্মের মাধ্যমে বিনা পারিশ্রমিকে করোনা সচেতনতা কার্যক্রম চালিয়েছেন। স্থানীয় অসহায় জনগণের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।
আব্দুস সালাম বেগ জানান, আমি গতবার দলীয় মনোনয়ন চেয়ে পাইনি। ইনশাআল্লাহ এবার দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়ে আমি শতভাগ নিশ্চিত। জননেত্রী শেখ হাসিনা মনোনয়ন দিলে নির্বাচন করার ইচ্ছে আছে। আমি মানুষের সেবা করতে চাই। সুযোগ পেলে পরিচ্ছন্ন রাজনীতি করে এ আসনের মানুষের দু:খ কষ্ট লাঘবে সর্বদা নিয়োজিত থাকবো।

মনোনয়ন লড়াইয়ে রয়েছেন ব্রাহ্মনপাড়া উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর খান চৌধুরী। তিনি পরপর দুইবার ব্রাহ্মনপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার টিকেট পেয়েও বিদ্রোহী প্রার্থীর কাছে পরাজয় বরণ করেন। তিনি জানান, দল যদি মনোনয়ন দেয় তাহলে নির্বাচন করবো।

প্রয়াত মতিন খসরুর এই আসনে শীতের পাখির মত ঝাঁকে ঝাঁকে প্রার্থীর নাম শোনা যাচ্ছে। দলীয় সর্বোচ্চ ফোরামের সাথে যোগাযোগ-লবিংয়ে ব্যস্ত প্রার্থীরা। কে পাবেন বহু কাংখিত সেই নৌকার টিকেট? এখন সেই সময়ের অপেক্ষা।

 

আর পড়তে পারেন