বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা-২(তিতাস-হোমনা): ভোটের লড়াই হবে প্রবীণ-নবীনের

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৮, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা-২ (তিতাস-হোমনা) আসনের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রবীণের সাথে নবীনের লড়াইয়ে কে বিজয়ের হাসি হাসবেন তাই নিয়ে চলছে সাধারণ ভোটারদের জল্পনাকল্পনা চুলচেরা বিশ্লেষণ। এ আসনে ঐক্যফ্রন্ট থেকে প্রার্থী হয়েছেন বিএনপি স্থায়ী কমিটির অন্যতম সদস্য ও দলের নীতিনির্ধারক ফোরামের সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। মহাজোটের প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের নবীন রাজনৈতিক কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বাংলাদেশ উইমেনস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ মেরী। বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত এ আসনে গত নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন জাতীয় পার্টির মো. আমির হোসেন ভূঁইয়া।

স্বাধীনতার পরবর্তী সময় থেকে এ আসনে আওয়ামী লীগ কখনো জয় লাভ করতে পারেনি। ২০০৪ সালের আগে এ অঞ্চলের ভোটারগণ ছিল দাউদকান্দির অংশ। সেক্ষেত্রে ড. খন্দকার মোশাররফ হোসেন ছিল দলের নেতাকর্মীদের অভিভাবক। ২০০৪ সালে তিতাস প্রতিষ্ঠাতা হওয়ার পর সীমানা পুনঃনির্ধারণ হওয়ায় আওতায় তিতাসকে হোমনার সাথে অন্তর্ভুক্ত করে গঠিত হয় কুমিল্লা-২ আসন। এমকে আনোয়ার মারা যাওয়ার পর এ আসনের হাল ধরেন ড. খন্দকার মোশাররফ হোসেন। এমকে আনোয়ার ও খন্দাকার মোশাররফের সাথে বিপরীত কোন প্রার্থীই আজ পর্যন্ত নির্বাচনী মাঠে সুবিধা করতে পারেনি। তবে ২০০৮ সালের নির্বাচনে এমকে আনোয়ারের সাথে ভোটের ব্যবধান কমিয়ে আনেন আওয়ামী লীগের অধ্যক্ষ আব্দুল মজিদ। এবারের নবীন প্রার্থী মেরী অনেকটা গুছিয়ে আনলেও এর প্রকৃত ফলাফল কি দাঁড়ায় তাই দেখার বিষয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শওকত আলী জানান, কোন অপশক্তি এবার নৌকার বিজয় থামাতে পারবে না। ভোট কেন্দ্র পাহারার নামে কোন অরাজকতা সৃষ্টি করলে জনগণই তার জবাব দেবে।

উপজেলা বিএনপির সভাপতি মো. সালাহউদ্দিন সরকার বলেন, কুমিল্লা-২ আসনের বিএনপির নেতাকর্মীরা শান্তিপ্রিয়। মিথ্যা মামলাগুলোই তার প্রমাণ। তবে ভোটের দিন যদি কোন দল বা গোষ্ঠী সাধারণ মানুষের ভোটাধিকার হরণ করে তাহলে তার দাঁত ভাঙ্গা জবাব দেওয়া হবে।

হোমনা ও তিতাস উপজেলা নিয়ে কুমিল্লা-২ আসন গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা দুই লাখ নব্বই হাজার সাতাশ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ছেচল্লিশ হাজার পাঁচশ আশি জন ও মহিলা ভোটার এক লাখ তেতাল্লিশ হাজার চারশ সাতচল্লিশ জন। যার মধ্যে তিতাসে এক লাখ সাইত্রিশ হাজার দুইশ তেপান্ন জন ও হোমনায় এক লাখ বায়ান্ন হাজার সাতশ একুশ জন ভোটার রয়েছে। উক্ত আসনে ১টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে রয়েছে ৯৮টি ভোট কেন্দ্র। যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা পাঁচশ চুয়াত্তরটি।

আর পড়তে পারেন