বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সিটি নির্বাচনে থাকবে সিসি ক্যামেরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৩, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টার ঃ

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা করছে নির্বাচন কমিশন ইসি।

কুসিক রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দীন মণ্ডল  এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী ১৮ মার্চ স্থানীয় প্রশাসনের সমন্বয়ে আরেকটি আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক হবে। ওই বৈঠকেই সিসি ক্যামেরাসহ নতুন নতুন পরিকল্পনা সংযোজিত হতে পারে। প্রাথমিকভাবে পুলিশের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে সংশ্লিষ্ট সিটির প্রায় সবগুলো কেন্দ্রই গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ।

নতুন করে সীমানা পুনর্বিন্যাস করার ফলে এ সিটির আয়তন কিছুটা বেড়েছে; সঙ্গে ভোটকেন্দ্র ও কক্ষের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। আগের ৬৫টি থেকে বেড়ে কেন্দ্রের সংখ্যা এবার দাঁড়িয়েছে ১০৩টি।

ইসির সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, সব কেন্দ্র ঝুঁকিপূর্ণ হলে প্রতিটি কেন্দ্রে ২৪জন ফোর্স মোতায়েন থাকবে। পুলিশের নেতৃত্বে আনসার ও ব্যাটালিয়ন আনসার কেন্দ্র পাহারায় নিয়োজিত থাকবে। পাশাপাশি মোবাইল টিম থাকবে। থাকবেন ভ্রাম্যমাণ আদালত। র‌্যাব ও বিজিবির পাশাপাশি ৪০জন ম্যাজিস্ট্রেট (নির্বাহী ৩৬জন এবং ৪জন বিচারিক) মাঠে থাকবেন। সিটি নির্বাচনে এত বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকলে পুরো সিটি কার্যত একটি দুর্গে পরিণত হবে।

তিনি বলেন, এসব কেন্দ্রে প্রয়োজনের অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকবে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে নেওয়া হবে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা।

এর আগে নির্দলীয় প্রথম সিটি নির্বাচনে কেন্দ্র সংখ্যা ছিল ৬৫টি যার মধ্যে ৪৭টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছিল। এবার সিটির আয়তন বেড়ে ভোটকেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ১০৩ এবং কক্ষ ৬৪৬টি। তবে সব কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে গণ্য হয়েছে। ফলে কমিশনের ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে।

মূলত চারটি ক্যাটাগরিতে ঝুঁকিপূর্ণ বা সাধারণ কেন্দ্র চিহ্নিত হয়ে থাকে। এগুলো হলো অতীতে অনুষ্ঠিত নির্বাচনের রেকর্ড, সম্ভাব্য প্রার্থীদের প্রভাবাধীন ভোট কেন্দ্র, সংখ্যালঘু অধ্যুষিত এলাকা, সীমান্ত এলাকা এবং সন্ত্রাস-প্রবণ এলাকা। ক্ষমতসীন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থী নির্বাচনের মাঠে লড়াইয়ে রয়েছেন।

কুমিল্লা আওয়ামী লীগের একচ্ছত্র অধিপত্য রয়েছে আফজাল পরিবারের। নিদর্লীয় নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী সাক্কুর কাছে পরাজিত হন আওয়ামী লীগ সমর্থিত এই হেভিওয়েট প্রার্থী। এবার পিতার স্থলে মেয়ে সীমা নৌকার কান্ডারি। ফলে নির্বাচনটি অধিক প্রতিদ্বন্দ্বী হবে এমন আভাস মিলছে।

ইতোমধ্যে বিএনপি সমর্থিত প্রার্থী মনিরুল ইসলাম সাক্কু বলেছেন, দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার কারণে কিছুটা সংশয় ও বেকায়দায় রয়েছি। এদিকে, এই নির্বাচনকে ঝুঁকিমুক্ত রাখতে আগামী ১৮ মার্চ স্থানীয় প্রশাসনকে নিয়ে কমিশন আরেকটি বৈঠক করবে। অনুষ্ঠেয় এ বৈঠকেই সিসি ক্যামেরা, নিজস্ব পর্যবেক্ষক এবং সিটি নির্বাচন সুষ্ঠু করতে নানা পদক্ষেপ নেবে ইসি।

প্রায় ১০ হাজারের মতো নিরাপত্তাকর্মী ভোটের আগে-পরে মোট চারদিনের (২৮-৩১ মার্চ পর্যন্ত) জন্য মাঠে থাকবেন । ঢাকায় বিভিন্ন বাহিনী প্রধানসহ নির্বাচন সংশ্লিষ্টদের নিয়ে গত ১১মার্চ ইসির গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছিল।

এ বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কুমিল্লা সিটি নির্বাচন আগামী জাতীয় নির্বাচনের একটি মহড়া। নির্বাচনে দায়িত্ব পালনে কোনো গাফিলতি বা শৈথিল্য প্রদর্শনের সুযোগ নেই। আমরা শূন্য সহিষ্ণুতা নীতি (জিরো টলারেন্স) গ্রহণ করেছি এটাই শেষ কথা। অপর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ভোটকেন্দ্রে যাওয়া এবং ফিরে আসার ক্ষেত্রে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে হবে।

আর পড়তে পারেন