বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ বছরেও ইনডোর সার্ভিস চালু হয়নি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৯
news-image

 

রকিবুল হাসান রকিঃ

কুমিল্লার সবচেয়ে গুরুত্বপূর্ণ জনপথ হিসেবে পরিচিত কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রোড ডিভাইডার এর কারণে কুমিল্লা মেডিকেল এবং সদর হাসপাতালে গিয়ে চিকিৎসা করতে ভোগান্তি পোহাতে হয়।

২০০৫ সালের ৪ এপ্রিল সাবেক কুমিল্লা আদর্শ সদর উপজেলাকে ভাগ করে করা হয় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা। ২০০৬ সালে ১৭ অক্টোবর ৩১ শয্যা বিশিষ্ট কুমিল্লা সদর দক্ষিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি যাত্রা শুরু করলেও গত এক যুগেরও বেশী সময় ধরে তার ইনডোর সার্ভিস চালু করা সম্ভব হয়নি। এ উপজেলায় জনগণের একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সটি পূর্ণাঙ্গভাবে চালু না হওয়ার কারণে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে সর্বসাধারণ।

সরজমিনে সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, উপজেলার চার লক্ষাধিক মানুষের স্বাস্থ্য সেবার কথা বিবেচনা করে ২০০৬ সালে বিএনপি সরকারের আমলে তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী ডা. খন্দকার মোশাররফ হোসেন এখানে ৩১ শয্যা বিশিষ্ট একটি আধুনিক স্বাস্থ্য কমপ্লেক্স উদ্বোধন করেন। এর পর থেকে নিয়মিত আউটডোর সার্ভিস চলমান থাকলেও অদৃশ্য কারণে ১৩ বছরেও এখানে ইনডোর সার্ভিস চালু হয়নি।

স্বাস্থ্য সেবা নিতে আসা রুগীর স্বজনরা জানান, এখানে ইনডোর সার্ভিসটি চালু হলে আমাদের অনেকাংশে ভোগান্তি কমে যেত।

সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশরাফুর রহমান বলেন, ‘‘এখানে ইনডোর সার্ভিসটি চালু করা দরকার, যে কোন জটিল রোগাক্রান্ত রোগীকে বাহিরে নিয়ে চিকিৎসা করা অনেকাংশে যুকিপূর্ণ’’।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, ‘‘বর্তমান সরকারের আমলে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি লাভ করলেও এ স্বাস্থ্য কমপ্লেক্সটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি। বর্তমান সরকার স্বাস্থ্যবান্ধব সরকার। কুমিল্লা-১০ সংসদীয় আসনের মাননীয় এম.পি, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২ বার মন্ত্রী থাকাকালীন সময়েও স্বাস্থ্য কমপ্লেক্সটির ইনডোর সার্ভিস এর কোন ব্যবস্থা করেননি। তাই এলাকার সাধারন জনগণ তাহার দৃষ্টি কামনা করছেন।

কুমিল্লা জেলার সিভিল সার্জন ডাঃ মজিবুর রহমান বলেন, ‘‘সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর সার্ভিস চালুর উপর গুরুত্ব আরোপ করে বলেন আমি এ ব্যাপারে মন্ত্রনালয়কে কয়েকবার অবহিত করেছি। নার্স সহ প্রয়োজনীয় লোকবল নিয়োগ হলেই এই প্রয়োজনীয় সার্ভিসটি চালু করা যায়। আশা করছি খুব দ্রুতই সার্র্ভিসটি চালু করা যাবে।

আর পড়তে পারেন