বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সদর উপজেলা চেয়ারম্যান পদে আলোচনায় যারা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৩, ২০১৯
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
ঘনিয়ে আসছে উপজেলা পরিষদ নির্বাচন । চলতি বছরের মার্চ মাস থেকে কয়েক দফায় সারাদেশব্যাপি এ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে । সেই ধারাবাহিকতায় সম্ভাব্য প্রার্থীরা বিভিন্ন লবিংয়ে ব্যস্ত। বিএনপির এ নির্বাচনে অংশগ্রহণের সম্ভাবনা তেমন নেই বললেই চলে। তাই আ’লীগের সম্ভাব্য প্রার্থীরাই মাঠ চষে বেড়াচ্ছেন। কুমিল্লা সদর উপজেলায় আ’লীগের একাধিক প্রার্থী মাঠে রয়েছেন। তাদের অনেকেই দলীয় প্রার্থী হওয়ার জন্য লবিংয়ে ব্যস্ত।

বিভিন্ন সূত্রমতে, কুমিল্লা উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, কুমিল্লা সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল বাশার, জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন, তরুণ আওয়ামীলীগ নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মান্নান কবির ভূইয়া আ’লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন।

কুমিল্লা সদর উপজেলায় দুই বছর ধরে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন এড. আমিনুল ইসলাম টুটুল। তিনি এর আগে ভাইস-চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি এবারোও দলীয় প্রার্থী হতে নির্বাচন করতে চান। তিনি জানান, বাংলাদেশ আওয়ামীলীগ ও আমার নেতা সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার যতদিন আমার উপর আস্থা ও বিশ্বাস রাখবেন ততদিন আমি দায়িত্ব পালন করবো। তিনি চাইলে নির্বাচন করবো।

চেয়ারম্যান পদে আলোচনায় রয়েছেন কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ । তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্র সংসদের সাবেক জিএস ছিলেন। সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুর রউফ ইন্তেকাল করার পর সহিদ উপজেলা চেয়ারম্যান হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু পরে তিনি নির্বাচন করেননি। তবে আসছে নির্বাচনে তাঁর প্রার্থী হওয়ার বেশ সম্ভাবনা রয়েছে । উপজেলার তৃণমূল নেতাকর্মীদের মুখে মুখে আব্দুল্লাহ আল মাহমুদ সহিদের নাম আলোচনায় রয়েছে। এ বিষয়ে জানতে আব্দুল্লাহ আল মাহমুদ সহিদের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি কল রিসিভ করেননি।

কুমিল্লা সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল বাশার। তিনি গতবারও নির্বাচন করতে চেয়েছিলেন। পরে নির্বাচন করেননি। এবারও দলীয় মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। এ বিষয়ে আবুল বাশার জানান, আমাদের নেতা মাননীয় সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার চাইলে আমি নির্বাচন করবো। আশা করি তিনি আমাকে বিবেচনায় রাখবেন।

কুমিল্লা সদরের জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন। তিনি ১২ বছর ধরে এই ইউনিয়নের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। তিনি সদর উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি এবার উপজেলা চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী হতে চান বলে জানা গেছে। এ বিষয়ে জানতে মামুনুর রশিদ মামুনের মুঠোফোনে একাধিকবার কল করেও মুঠোফোনে সংযোগে তাকে পাওয়া যায়নি।

আওয়ামীলীগের প্রভাবশালী তরুণ নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মান্নান কবির ভূইয়া । তিনি আ’লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন বলে স্থানীয় সূত্র জানায়। তিনি কুমিল্লা সদরের জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘদিন আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত এ রাজনীতিবিদ এলাকায় সমাজসেবক হিসেবেও ব্যাপক জনপ্রিয়। তিনি কুমিল্লা থেকে প্রকাশিত সাপ্তাহিক পথিকৃত কুমিল্লার প্রকাশক ও সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। এ বিষয়ে জানতে মুঠোফোনে মান্নান কবির ভূইয়াকে কল দিলে তিনি কল রিসিভ করেননি।

চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য অনেক প্রার্থী মাঠে সক্রিয় থাকলেও মুল সিদ্ধান্ত নিবেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। তাই কেন্দ্রের গ্রীণ সিগনালের উপর নির্ভর করবে দলীয় মনোনয়ন।

আর পড়তে পারেন