শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ঘন্টা কাকুতি মিনতির পর ভর্তি হল মুমুর্ষ রোগী

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার :

তখন বেলা ১১টা। কুমেক হাসপাতালের জরুরী বিভাগের সামনে অসুস্থ্য অবস্থায় কাতরাচ্ছে এক রোগী। তার হাতে ব্যান্ডেজ ও ঘাড়ে অনেকগুলো সেলাই করা। হাসপাতালে ফটকে কাতরাতে থাকা এই রোগীটি তার স্বজনরা মাথায় পানি দিচ্ছে। রোগী কাঁপা কাঁপা কণ্ঠে জানাল জমি সংক্রান্ত বিরোধের জেরে নিকট আত্মীয়রা তাকে কুপিয়ে জখম করেছে। সে ভর্তি হতে আসলে প্রায় তিন ঘন্টা চেষ্টা করে ভর্তি করতে হয়েছে রোগীকে।
গতকাল কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে কয়েক ঘন্টা ঘুরার পর মো: রিপন নামে একটি রোগী জরুরী বিভাগের সামনে প্রায় দুই ঘন্টা শুয়েছিল। রিপন জেলার বুড়িচং উপজেলার সদর বুড়িচং ইউনিয়নের জগতপুর মৌসান বাড়ীর মৃত মানিক মিয়ার ছেলে।

আহত রিপন জানায়, হাসপাতালে ভর্তি ছিলাম গতকাল ডাক্তার আমাকে ছাড়পত্র দিলে আমি বাড়ীতে চলে যাই। রাতে আমার প্রচন্ড ব্যথা সহ মাথা ঘুরিয়ে পড়ে যাই। ঠিকভাবে দাড়াতে পারিনা। আমার মা, আমার স্ত্রী আমাকে আজ সকালে হাসপাতালে নিয়ে আসে। আসার পর হ্সাপাতালে আর ভর্তি নিচ্ছেনা। দীর্ঘক্ষন এখানে উপরে নিচে আমাকে নিয়ে আমার স্বজনরা ঘুরাঘুরি করেছে কিন্তু ভর্তি নেয়নি। উল্টো বলে হাসপাতালের পরিচালকও ভর্তি করতে পারবে না। আমি কয়েক ঘন্টা হাসপাতালে এখানে সেখানে ঘুরেছি।
রোগীর বক্তব্য নেওয়া শেষ প্রায় এমন সময় হাসপাতালের ভেতর থেকে দুই ব্যক্তি এসে রোগীকে হাসপাতালের ভিতরে নিয়ে যায় এবং জরুরী বিভাগের ডাক্তারকে দেখায়। ডাক্তার রোগীটির অবস্থা খারাপ দেখে দ্রুত সার্জারি ওয়ার্ডে ভর্তি দেন।

রোগীদের অভিযোগ রয়েছে এই হাসপাতালে জরুরী বিভাগে ভর্তি হতে গেলে কাউন্টারে রোগীদের সঠিক তথ্য না দিয়ে হয়রাানি করা হয়। রোগীকে কখনো এই ওয়ার্ডে যান, ঐ ওয়ার্ডে যান। আজকে এই ইউনিটের ভর্তি আছে ঐ ইউনিটের ভর্তি নেই আগামী দিন বা ৫দিন পরে আসবেন ইত্যাদি ইত্যাদি। যার ফলে রোগীরা পরে ভোগান্তিতে।

রোগীর স্বজন আলম জানান, রিপনকে ভর্তি করানোর জন্য আমি অনেক কাকুতি মিনতি করলে কাউন্টারের লোকজন আমাকে প্রথমে দু তলায় পাঠায় সেখানে যাওয়ার পর ডাক্তার বলে বাহিরে দেখা করেন অথবা নিচে যান। নিচে কাউন্টারে গেলে কাউন্টারের মান্নান ও বোরহান তারা জানান আজকে ভর্তি হবে না। আরো একটু রিকোয়েস্ট করলে বলে হাসপাতালের পরিচালকের ক্ষমতা নেই এই রোগীকে ভর্তি করানোর। এই অবস্থায় দীর্ঘ সময় পড় সাংবাদিক আসায় ডাক্তার সার্জারী বিভাগে ভর্তি দেয়।

হাসপাতালের জরুরী বিভাগের সহকারী রেজিস্ট্রার (সার্জারী) মোহাম্মদ আরিফুল ইসলাম জানান, রোগীর অবস্থা ভাল দেখেছি তাই ছাড়পত্র দিয়েছি। যে কোন সময় রোগীর অবস্থা খারাপ হতে পারে। রোগীর অবস্থা বেশি খারাপ হলে জরুরী বিভাগে যে ইউনিটে প্রয়োজন সেই ইউনিটে ভর্তি দিতে পারে। আমি ভর্তি দিতে হবে এমন কোন নিয়ম নেই। জরুরী বিভাগের ইমার্জেন্সি মেডিকেল অফিসার ভর্তি দিতে পারে।
হাসপাতালের পরিচালক ডা: স্বপন কুমার অধিকারী জানান, আমি বিষয়টি জানিনা। আজকে আমি কোন বক্তব্য দিতে পারবোনা। আগামীকাল হাসপাতালে আসলে বক্তব্য দেব।

আর পড়তে পারেন