শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা মহানগরীতে যানজট নিরসনে পুলিশের ইতিবাচক পদক্ষেপ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৮, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা মহানগরীর জনজীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে যানজট নামক চরম ভোগান্তি । গত ২০ বছর ধরে এ যানজটের ভোগান্তি পোহাতে হচ্ছে জনগণকে। যানজটের কবল থেকে নগরবাসিকে রক্ষার কোন উপায় বের করতে জনপ্রতিনিধি, সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ কিংবা প্রশাসন তেমন সফল হতে পারেনি। ফলে যানজট নিত্যদিনের সঙ্গী হয়েই আছে নগরবাসির। সম্প্রতি যানজট নামের মহাভোগান্তি থেকে নগরবাসিকে রক্ষার জন্য প্রশাসন কাজ শুরু করেছে। বিশেষ করে পুলিশ প্রশাসন অন্যান্য সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে সমন্বয় করে কাজ শুরু করেছে।

সদ্য যোগদান করা পুলিশ সুপার ফারুক আহমেদ, পিপিএম (বার) কুমিল্লায় এসে ব্যতিক্রমী বেশ কয়েকটি পদক্ষেপ হাতে নিয়েছেন। চুরি –ছিনতাই রোধ, ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার, বিভিন্ন ঘটনার দ্রুত রহস্য উদঘাটন করে অপরাধিদের গ্রেফতার করতে পুলিশ প্রশাসন পূর্বের যে কোন সময়ের চেয়ে তৎপর। পাশাপাশি যানজট নিরসনে পদক্ষেপ নিয়েছে প্রশাসন।

জানা যায়, প্রশাসন যানজটের পেছনের মূল ১৭টি কারণ শনাক্ত করেছে। এর মধ্যে ১৪টি কারণ বিভিন্ন দপ্তর বা সংগঠনের সাথে সংশ্লিষ্ট। বিআরটিএ, শ্রমিক সংগঠন, দোকান মালিক সমিতি, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশনের সাথে আলোচনা করে সবার সমন্বয় প্রচেষ্টায় ট্রাফিক ব্যবস্থায় শৃংখলা ফিরিয়ে আনতে কাজ করছে পুলিশ প্রশাসন।

যানজটের আতুড় ঘর হিসেবে পরিচিত লাকসাম সড়কে প্রবেশের পথে, রাণিরবাজার সড়কের প্রবেশের পথে, আলেখারচর সিএনজি স্ট্যান্ড । এসব সড়কে এলোমেলো করে সিএনজি চালিত অটোরিক্সাগুলো পড়ে থাকতো। ফলে যান চলাচলে ব্যাঘাত ঘটতো এবং যানজট ছিল নিত্য ব্যাপার। প্রশাসন সেই স্পটগুলোতে কাজ করেছে যানজট নিরসনকল্পে। যানজটের কারণগুলো শনাক্ত করে সমাধানের চেষ্টা করেছে। ফলে ইতিবাচক চিত্রও দেখা মিলেছে। যানজটের সেইসব স্পটগুলোতে এখন সারিবদ্ধভাবে সিএনজি অটোরিকসা দাড়িয়ে যাত্রী নিয়ে স্থান ত্যাগ করে। ফলে ট্রাফিক ব্যবস্থায় সুফল আসতে শুরু করেছে। এছাড়া শহরের কান্দিরপাড়, পূবালী চত্ত্বরসহ যানজটের স্থানগুলোতে যানজট পূর্বের তুলনায় অনেকটাই কমেছে। নতুন পুলিশ সুপার ইতিবাচক পদক্ষেপ নিয়ে সফলতা দেখাচ্ছেন। পাশাপাশি জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ফুটপাত দখলমুক্ত করতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন। রাস্তায় দোকানগুলোর অবৈধ বর্ধিত অংশগুলো ভেঙ্গে গুড়িয়ে দিচ্ছেন। পুলিশ প্রশাসন ভ্রাম্যমান আদালতকে সাহায্য করছেন। সকলের সম্মিলিত প্রয়াসে কান্দিরপাড়ের চিত্রও পাল্টাতে শুরু করেছে।

পথচারিরা মনে করেন, প্রশাসনের এমন পদক্ষেপ অব্যাহত রাখতে হবে নতুবা আবার পূর্বের অবস্থায় অনিয়মগুলো ফিরে আসতে পারে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (এডমিন) আজিম উল আহসান জানান, পুলিশ সুপার ফারুক আহমেদ, পিপিএম (বার)মহোদয় নগরবাসিকে যানজটের হাত থেকে মুক্তি দেয়ার জন্য সবার সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছেন। ট্রাফিক ব্যবস্থায় শৃংখলা ফিরিয়ে আনতে কিছু পদক্ষেপ নিয়েছে পুলিশ প্রশাসন। আশা করি সবার প্রচেষ্টায় যানজটমুক্ত কুমিল্লা গড়তে পারবো।