শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বোর্ডে পাশের হারে ৬ জেলার মধ্যে চাদঁপুর শীর্ষে, সর্বনিম্নে ফেনি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৭, ২০১৯
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতুঃ

পাশের হারের দিক থেকে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ৬ জেলার মধ্যে চাদঁপুর জেলা শীর্ষে রয়েছে। কুমিল্লা  রয়েছে দ্বিতীয় স্থানে এবং ফেনি জেলা গতবারের মত সর্বনিম্নে রয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে ফলাফল ঘোষণা করা হয়।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে পাশের হারের দিক থেকে প্রথম স্থানে রয়েছে চাদঁপুর জেলা। চাদঁপুর জেলার পাশের হার ৮৬.৮৭  শতাংশ। চাদঁপুর জেলায় ৬২ টি কলেজের ১৪ হাজার ৩৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১২ হাজার ৪৭৪ জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৫ হাজার ৩৭২ জন ছেলে এবং ৭ হাজার ১০২ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা। এ  জেলার পাশের হার ৮২.৯০  শতাংশ। কুমিল্লা জেলায় ১৫০ টি কলেজের ৩১ হাজার ৭৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ২৫  হাজার  ৭৬১  জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ১২ হাজার ৩০ জন ছেলে এবং ১৩ হাজার ৭৩১ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে বি-বাড়িয়া জেলা তৃতীয় স্থানে রয়েছে। এ জেলায়  পাশের হার ৭৫.৩১ শতাংশ । এ জেলায় ৫৪ টি কলেজের ১৩ হাজার ৩৮৯  শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১০ হাজার ৮৩  জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৪ হাজার ৮১  জন ছেলে এবং ৬ হাজার ২ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে নোয়াখালি জেলা।  এ জেলায় পাশের হার ৭৫.২১ শতাংশ । এ জেলায় ৪৫ টি কলেজের ১৭ হাজার ৩৩৬  শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১৩ হাজার ৩৮  জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৬ হাজার ৩৫২  জন ছেলে এবং ৬ হাজার ৬৮৬ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে ৫ম স্থানে রয়েছে লক্ষ্নীপুর জেলা। এ জেলায় পাশের হার ৬৮.৮১ শতাংশ । এ জেলায় ৩৪ টি কলেজের ৮ হাজার ৩৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৫ হাজার ৭৩৪ জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ২ হাজার ৭৬৬  জন ছেলে এবং ২ হাজার ৯৬৮ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে গতবারের ন্যায় এবারও  ফেনি জেলা সবার নিচে রয়েছে। এ জেলায় পাশের হার ৬৩.৫১ শতাংশ । এ জেলায় ৪১ টি কলেজের ৯ হাজার ৮৭০ জন  শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৬  হাজার ২৬৮  জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ২ হাজার ৭৩১  জন ছেলে এবং ৩ হাজার ৫৩৭ জন মেয়ে পাশ করেছে।

উল্লেখ্য যে, উল্লেখ্য যে, এবার এইচ এস সি পরীক্ষায় এ বোর্ডে অংশগ্রহণ করেছে ৯৪ হাজার ৩৬০ জন। যার মধ্যে ৪৩ হাজার ২২২ জন ছাত্র ও ৫১ হাজার ১৩৮ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাশ করেছে ৭৩ হাজার ৩৫৮ জন। যার মধ্যে ৩৩ হাজার ৩৩২ জন ছেলে এবং ৪০ হাজার ২৬ জন মেয়ে পাশ করেছে।  এবার পাশের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ । পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে । ছেলেদের পাশের হার ৭৭.১২  শতাংশ এবং মেয়েদের পাশের হার ৭৮.২৭ শতাংশ। এবারের পাশের হার বিগত ৫ বছরের তুলনায় বেড়েছে। ২০১৮ সালে পাশের হার ছিল ৬৫.৪২ শতাংশ, ২০১৭ সালে পাশের হার ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে পাশের হার ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাশের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাশের হার ছিল ৭০.১৪ শতাংশ । এবার পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। এ বোর্ডে এবার ২ হাজার ৩৭৫  জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যার মধ্যে ৯৯১ জন ছাত্র ও  ১ হাজার ৩৮৪  জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে।

আর পড়তে পারেন