বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিসিকে অবৈধ পলিথিন তৈরীর কারখানায় অভিযান

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৬, ২০১৮
news-image

 

মহিউদ্দিন ভূইয়া:

বিপুল পরিমান অবৈধ পলিথিন জব্দ, মালিককে নোটিশ নুুরুল ইসলাম।। কুমিল্লা বিসিক শিল্পনগরীতে দীর্ঘ দিন থেকে পরিচালিত হয়ে আসা আল মদিনা নামক একটি অবৈধ পলিথিন কারখানায় অভিযান পরিচালনা করে বিপুল পরিমান পলিথিনের রোল ও পলিথিন তৈরীর মালামাল জব্দ করা হয়েছে।

রবিবার ১৫ অক্টোবর সকালে কুমিল্লা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর কুমিল্লা’র সহায়তায় অভিযান করেন বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ও যুগ্ম-সচিব ডা: আজাদুর রহমান মল্লিক, পরিবেশ অধিদপ্তর কুমিল্লা’র উপ-পরিচালক মো: ছামছুল আলম ও কুমিল্লা জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক তালুকদার।

এছাড়া পরিবেশ অধিদপ্তর কুমিল্লা’র সহকারী পরিচালক শওকত আরা কলি, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের বেশ কয়েকজন কর্মকর্তার উপস্থিতিতে এ অভিযান করা হয়। জানা যায়, আল মদিনা কারখানায় বিগত ৬ মাস আগে আরো একবার মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ পলিথিন তৈরী করার দায়ে ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ও কারখানাটি সিলগালঅ করা হয়েছিল।রবিবার ১৫ অক্টোবর সকালে পুনরায় মোবাইল কোর্ট টিম আকষ্মিকভাবে কারখানায় প্রবেশ করেই দেখেন বেশ কয়েকটি মেশিনের সাহায্যে শ্রমিকরা অনুমোদন বিহীন অবৈধ পলিথিন তৈরীর এ কারখানায় পলিথিন তৈরীতে ব্যস্ত রয়েছে। কর্মরত শ্রমিকদের জিজ্ঞাসাবাদে তারা জানায় কুমিল্লা মডার্ণ স্কুলের শিক্ষক আব্দুর রশিদ নামের এক ব্যক্তি এ কারখানাটির মালিক। পরে কারখানার মালিককে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক তালুদার মুঠো ফোণে মালিককে কারখানায় আসার কথা বললে কথিত কারখানার মালিক আব্দুর রশিদ তাৎক্ষণিক কারখানায় আসতে রাজি না হলে শ্রমিকদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে মালিককে পরদিন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে যাওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়। এ বিষয়ে অভিযানকারী পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ও যুগ্ম-সচিব ডা: আজাদুর রহমান মল্লিক বলেন, এটি একটি অবৈধ পলিথিন কারখানা। নিম্নমানের এ পলিথিন তৈরী করা সম্পূর্ণ বেআইনী। পরিবেশ দূষণকারী পলিথিন মূলত পলিইথিলিন নামক এক প্রকার কেমিক্যাল থেকেই পলিথিন প্রস্তুত করা হয়। তাই কারখানার মালিক উপস্থিত না থাকায় নোটিশ প্রদান করি। মালিক যদি নোটিশ পেয়েও না আসেন তাহলে আমরা যথাযথ আইনি ব্যবস্থা গ্র্রহন করতে বাধ্য হবো।

পরবর্তীতে কারখানা থেকে পলিথিন তৈরী করার জন্য প্রায় ৪০০ কেজি পলিথিনের রোল জব্দ করা হয়। অপর দিকে একই দিন কুমিল্লা জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক তালুকদার কুমিল্লা সেনানীবাস এলাকার নিশ্চিন্তপুর ঢাকা চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বে অবস্থিত অপরিচ্চন্ন একটি মিষ্টি তৈরীর কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে নগদ ১০ হাজার টাকা জরিমানা করেন।

এ বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনা কালে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক তালুকদার বলেন, কুমিল্লা জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর মহোদয়ের নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসনের উদ্যোগে আমরা প্রতিদিনই কোনো না কোনো অবৈধ প্রতিষ্ঠান, অবৈধ কারখানা, মাদক, ইভটিজিং সহ সমাজের বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে জড়িত প্রতিষ্ঠান বা ব্যক্তির বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছি। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

আর পড়তে পারেন