শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাব

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৬, ২০১৯
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবি ঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) আসন্ন ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। শনিবার সকালে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা উপস্থাপনা করা হয়।

‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাজেট প্রস্তাবনা ২০১৯-২০’ শীর্ষক সংবাদ সম্মেলনে ‘বিকল্প বাজেট প্রস্তাবনা’ প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শামিমুল ইসলাম।

সংবাদ সম্মেলনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ এবং সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার। এছাড়া বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসময় আলোচকরা আসন্ন অর্থবছরের (২০১৯-২০) জন্য মোট ১২ লক্ষ ৪০ হাজার ৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন যা চলমান বাজেটের (২০১৮-১৯) ২.৬৭ গুণ বেশি। সংবাদ সম্মেলনে আলোচকরা রাজস্ব সংগ্রহের ২০টি নতুন খাত সনাক্ত করে বাজেট বাস্তায়নের বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরেন। দুর্নীতি রোধ ও সুশাসন নিশ্চিত করা গেলে এ বাজেট বাস্তবায়নযোগ্য হবে বলে তারা মতামত ব্যক্ত করেন।

উল্লেখ্য, বৈষম্যহীন অর্থ ও সমাজ প্রতিষ্ঠা এবং অসাম্প্রদায়িক মানস-মনন কাঠামো বিনির্মাণের লক্ষ্যে বর্তমানে ৪ হাজার অর্থনীতিবীদদের সংগঠন বাংলাদেশ অর্থনীতি সমিতি। এটি বাংলাদেশের একমাত্র বিকল্প বাজেট প্রস্তাবনাকারী সংগঠন হিসেবে ৫ম বারের মতো ঢাকা এবং কুমিল্লাসহ দেশের ২৬টি স্থানে একযোগে এ বিকল্প বাজেট প্রস্তাবনা সংবাদ সম্মেলনের আয়োজন করে।

আর পড়তে পারেন