শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পুরোদমে চলছে বর্ষবরণের প্রস্তুতি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০১৯
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবি:

দরজায় কড়া নাড়ছে বাঙালী ঐতিহ্যের প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা নতুন বছরকে স্বাগত জানাতে সারাদেশে চলছে জোর প্রস্তুতি। বাংলার চিরন্তন লোকসংস্কৃতির বৈচিত্রময় এই উৎসবের ধারা অব্যাহত রাখতে পিছিয়ে নেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও। প্রতিবারের ন্যায় এবারও স্টলে-স্টলে সাজানো হচ্ছে বৈশাখী চত্বর।

প্রায় প্রতি বছরই বিশ^বিদ্যালয়টিতে চারুকলা বিভাগ না থাকায় বর্ষবরণে দায়িত্ব পালন করছে বিভাগগুলোর সমন্বয়ে গঠিত উপ-কমিটি। তবে এবারের আয়োজনে শিক্ষক-শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমই জানান দিচ্ছে থাকছে ভিন্ন কিছু। ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের গেইট, বৈশাখী চত্বরে স্টল সাজানো, বিভিন্ন বিভাগে আল্পনা, গ্রাম বাংলার ঐতিহ্যকে তুলে ধরার ভিন্ন প্রয়াস সহ বিভিন্ন ইভেন্টের আয়োজন করতে ব্যাস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এদিকে বিভিন্ন বিভাগ এবং সংগঠনগুলোর আয়োজনে স্টলগুলোতে থাকছে বাহারী ধরণের দেশীয় পিঠা এবং নাস্তার আয়োজন।

এছাড়া অশুভ শক্তিকে প্রতিরোধের প্রতীক হিসেবে মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন বানানোর কাজও চলছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, বৈশাখের প্রথম দিন সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা, বেলা সাড়ে ১২টায় বেলুন ফাটানো, মোরগ লড়াই, হাড়ি ভাঙ্গাসহ বিভিন্ন ধরণের দেশীয় খেলাধুলার ইভেন্ট এবং দুই ধাপে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর ১৫ এপ্রিল বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কুতিক সংগঠনের আয়েবজনে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের বৈশাখকে বরণ করে নিতে শিক্ষকদের সমন্বয়ে ৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা।

এদিকে কাজের ফাঁকে ফাঁকে গান-গল্প, আড্ডা আর দুষ্টুমিতে জমে উঠছেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। কয়েকদিন টানা পরিশ্রমের পরেও কাজকে উপভোগ করছেন বলে জানান তারা। লোক প্রশাসন বিভাগের ছাত্রী তিশা চাকমা জানান, ‘কাজকে ভীষণ উপভোগ করছি। আল্পনা, মুখোশ, হাতি, বাঘসহ বিভিন্ন জিনিস আঁকছি। বিভাগের ছোট ভাই-বোন অক্লান্ত পরিশ্রম করছেন। এবারের পহেলা বৈশাখ দারুণ হবে।’

উদযাপন কমিটির আহ্বায়ক মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, ‘সকল ধরণের প্রস্তুতি শেষ পর্যাায়ে। বাঙ্গালী সংস্কুতিকে তুলে ধরতে চেষ্টা করে যাচ্ছি। বাংলা অঞ্চলের যে সাহিত্য পত্রগুলো ছিল সেগুলো উপস্থাপন করা হবে। আর প্রতিবছর একদিনের অনুষ্ঠান হলেও এবার দুইদিনের অনুষ্ঠান হবে।’

 

আর পড়তে পারেন