বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিমানবন্দরঃ কবে উড়বে বিমান

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৩, ২০১৮
news-image

সেলিম সজীবঃ
৪২ বছরেও কুমিল্লা বিমানবন্দরে বিমানসেবা চালু হয়নি। বিমানের পরিবর্তে বর্তমানে সেখানে স্কুল ছাত্রদের খেলার মাঠ। শিল্পোদ্যোক্তাসহ নানা শ্রেণি-পেশার মানুষ দ্রুত কুমিল্লায় বিমান চালুর জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন।

জানা গেছে, বিমান চালুর জন্য কুমিল্লা এয়ারপোর্ট ১৯৪০ সালে স্থাপিত হয়। ২য় বিশ্ব যুদ্ধ চলাকালীন অনেকটা তড়িঘড়ি করেই এই এয়ারপোর্ট স্থাপন করে ব্রিটিশরা । কুমিল্লা সদর উপজেলার কাজিপাড়া এলাকায় প্রায় ৭৭ একর জায়গাজুড়ে আন্তর্জাতিক মানের বিমানবন্দর নির্মাণ করা হয়। কিন্তু লোকসানের আশঙ্কায় সে সময় এ বিমানবন্দরটি আর চালু হয়নি।
কেনো চালু হয়নি জানতে চাইলে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলেই রানওয়ের জন্য জমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু হবে।

কুমিল্লায় বাণিজ্যিক বিমানসেবা চালুর জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন জেলার ব্যবসায়ীদের সংগঠন শিল্প ও বণিক সমিতিসহ শিল্পোদ্যোক্তারা। স্থানীয় ব্যক্তিরা বলছেন।
জানতে চাইলে কুমিল্লা নগরী ব্যবসায়ী হানিফ মিয়া বলেন, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, শিল্প-অর্থনীতি, কৃষিসহ সব দিক থেকে এগিয়ে কুমিল্লা। নতুন শিল্পোদ্যোক্তারাও এখানে শিল্প স্থাপনে এগিয়ে আসছেন। অর্থনৈতিক অঞ্চলও হচ্ছে। ফলে ভবিষ্যতে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা আরও বাড়ছে। এসব সম্ভাবনা কাজে লাগাতে বাণিজ্যিক বিমানসেবা চালু করা জরুরি।

মাছুদুর রহমান বলেন, সড়কপথে ঢাকা থেকে কুমিল্লা আসতে ৪ ঘণ্টার বেশি সময় লাগে। পথের ভোগান্তির কারণে কুমিল্লায় কোনো বিদেশি ব্যবসায়ী, বিনিয়োগকারী ও রপ্তানিকারকেরা আসতে চান না। বিদেশি ব্যবসায়ী, বিনিয়োগকারী ও উদ্যোক্তা না এলে অর্থনৈতিক অঞ্চল স্থাপন তেমন কাজে আসবে না। তা ছাড়া অনেক মানুষ এখন কুমিল্লা থেকে সড়কপথে ঢাকায় যাতায়াত করতে চান না। তাঁরা বিমানে চলতে চান।

কুমিল্লা হোটেল-মোটেল ব্যবসায়ী ও পুলিশের তথ্য অনুযায়ী, প্রতিবছর গড়ে প্রায় ৫ হাজার বিদেশি ও পর্যটক কুমিল্লায় আসেন। লালমাই, ময়নামতি এবং শালবন বিহার, ওয়ার সিমেট্রি, বার্ড, ধর্ম সাগর পাড় সহ দর্শনীয় ও ধর্মীয় একাধিক ঐতিহাসিক স্থাপনা রয়েছে। চেম্বারের তথ্য অনুযায়ী, এ জেলায় সরকারি-বেসরকারি মিলিয়ে ছোট-বড় প্রায় শতাধিক শিল্প-কারখানা রয়েছে। এসব শিল্প-কারখানার মধ্যে রয়েছে—ওষুধ খাতের প্রতিষ্ঠান খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, মোটরসাইকেল সংযোজন প্রতিষ্ঠান, পেপার ও পার্টিকেল বোর্ডের কারখানা। ব্যবসায়ীরা বলছেন, বাণিজ্যিকভাবে বিমানসেবা চালুর মতো সব ধরনের অনুকূল পরিবেশ কুমিল্লা বিদ্যমান।

আর পড়তে পারেন