শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিবির বাজার উচ্চ বিদ্যালয়ে মঞ্চে বসা নিয়ে প্রধান শিক্ষক লাঞ্ছিত, শিক্ষার্থীদের বিক্ষোভ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০২০
news-image

 

 

স্টাফ রিপোর্টার:

মঞ্চের প্রথম সারিতে বসতে না পেরে শিক্ষক-শিক্ষার্থীদের সামনে প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগ উঠেছে অভিভাবক ম্যানেজিং কমিটির চার সদস্যের বিরুদ্ধে।

কুমিল্লার আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউপির বিবির বাজার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শিক্ষক বিদায় অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

 

প্রধান শিক্ষককে লাঞ্ছিতের ঘটনায় শনিবার ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযুক্ত চার সদস্যের বিরুদ্ধে বিচারের দাবি তুলে বিক্ষোভ করেছে। শিক্ষকের শরীরে হাত এবং অকথ্য ভাষায় গালাগালি করায় বিদ্যালয়ে ওই চার সদস্যকে অবাঞ্চিত ঘোষণার দাবিও করে শিক্ষার্থী।

 

অভিযুক্তরা হলেন, বিবির বাজার উচ্চ বিদ্যালয়ের অভিভাবক ম্যানেজিং কমিটির সদস্য আক্তার সরকার, গাজী মোহাম্মদ আবুল হোসেন, মো. শামছুল আলম ও হাবিবুর রহমান।

 

তাদের দাবি শনিবার বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বাড়িতে বাড়িতে গিয়ে হামলা ও ভাঙচুর করেছে।

 

 

 

বিবির বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন ভূঁইয়া জানান, গত বৃহস্পতিবার ছিল বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান। সে সঙ্গে বিদায়ী দুই শিক্ষককে অনুষ্ঠানিকতার মাধ্যমে বিদায় দেয়া হয়েছে। অনুষ্ঠানের মঞ্চে সামনের সারিতে প্রধান ও বিশেষসহ আমন্ত্রিত অতিথিরা ছিলেন। জায়গা না হওয়ায় অভিভাবক ম্যানেজিং কমিটি’র সদস্যরাসহ অন্যান্য অতিথিদের দ্বিতীয় সারিতে বসার আহ্বান জানানো হয়।

 

অনুষ্ঠান শেষ হওয়ার পর অভিভাবক ম্যানেজিং কমিটির সদস্য আক্তার, আবুল হোসেন, শামছুল আলম ও হাবিবুর রহমান জানান, দ্বিতীয় সারিতে বসায় তাদের মান-সম্মান ক্ষুণ্ন হয়েছে। এই ধরনের অভিযোগ তুলে তারা তাকে অকথ্য ভাষায় গালাগাল করে। মারধরের হুমকিও দেয়। এক পর্যায়ে হাবিবুর রহমান নামে ওই সদস্য তার শরীরে হাত তুলে আঘাত করে শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে তাকে লাঞ্ছিত করে।

 

শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় বিক্ষোভে অংশ নেয়া রাকিবুল হাসান, মাসুক, তসলিম, লিজা আক্তারসহ একাধিক শিক্ষার্থী বলেন, একজন অভিভাবক হয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষকে লাঞ্ছিত করা আমরা মেনে নিতে পারছি না। যারা এই ঘটনার সঙ্গে জড়িত আমরা তাদের বিচার চাই। তাদেরকে বিদ্যালয়ে অবাঞ্চিত ঘোষণা করা হোক।

 

বিবির বাজার উচ্চ বিদ্যালয়ের সভাপতি মো. ইকবাল মজুমদার বলেন, আইনিভাবে আমরা বসে সিদ্ধান্ত নিয়ে স্কুলের প্রধান শিক্ষকে লাঞ্ছিতের বিষয়ে জড়িতদের বিরুদ্ধে কুমিল্লা শিক্ষাবোর্ডকে লিখিতভাবে জানানো হবে।

 

 

 

জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন বলেন, মঞ্চের বসা নিয়ে একজন প্রধান শিক্ষককে লাঞ্ছিত করা হয়েছে এটা অত্যন্ত দুঃখজনক। আইনের মাধ্যমে অভিযুক্তদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির জন্য আমরা কাজ করব।

আর পড়তে পারেন