শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার রাস্তায় বঙ্গবন্ধু ও স্বাধীনতার প্রতি এ কেমন শ্রদ্ধা কুসিকের ?

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:

বিশ্বের বুকে বাঙ্গালি এমন এক জাতি যারা ভাষার জন্য একমাত্র প্রাণ দিয়েছে । আবার স্বাধীনতার জন্য ৩০ লাখ শহীদ নিজের জীবন বিলিয়ে দিয়েছে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই স্বাধীনতার মহান স্থপতি।  তাই বাংলা ভাষা, মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী আর বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে সম্মান জানাতে হলে অনেক ভেবে চিন্তেই পুরোপুরি শ্রদ্ধার সাথে সম্মান জানানো উচিত। যাতে করে সম্মান জানাতে গিয়ে আবার তাদের যেন অসম্মান  না করা হয়।

কুমিল্লা নগরীর রাস্তায় ভুল বানানে  কারুকাজ করে  তেমনি একটা ঘটনা রচিত করলো কুমিল্লা সিটি কর্পোরেশন অংকনশালা ও শিল্পচর্চাকেন্দ্র। সহযোগিতায় রয়েছেন কুমিল্লা সিটি কর্পোরেশন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে।

কুমিল্লা ঈদগাহ্ সংলগ্ন রাস্তায় কারুকাজ করা হয়েছে । কারুকাজগুলোতে  দেখা গেছে  অনেক বানান ভুল। এক জায়গায় দেখা গেছে- আয়োজনে : কুমিল্লা সিটি কর্পোরেশ অংকন শালা। কর্পোরেশনের জায়গায় ‘কর্পোরেশ ’ লেখা। আরেক কারুকাজে দেখা গেছে  ‘ বীর বাঙালী অস্রধর’ লেখা। মূলত এখানে হবে “ বীর বাঙালি অস্ত্র ধর” । আবার শব্দ চয়নেও ব্যাপক গরমিল দেখা গেছে। যে জাতি ভাষার জন্য রক্ত দিয়েছে, সেই জাতির গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো এখনো বানান ভুল করে।

এছাড়া তারা কেন রাস্তায় কারুকাজ করলো এ বিষয়টিও অনেককে অবাক করেছে। কারণ এতে শ্রদ্ধার দেখানোর বিপরীতে অশ্রদ্ধার চিত্রই ফুটে উঠেছে। এ রাস্তা দিয়ে পথচারিরা জুতা পড়ে হেটে যাবে। এতে কি সম্মান দেখানো হবে নাকি অশ্রদ্ধা করা হবে মহান স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে?  রাস্তার বদলে রাস্তার পাশের দেয়ালগুলোতে সঠিক বানান ও সঠিক শব্দ চয়নে জাতির জনক ও স্বাধীনতাকে সম্মান দেখালে তা সঠিক ও দীর্ঘায়িত হতো বলে স্থানীয় জনগণ মনে করেন। বিশেষ করে এসব নিয়ে ফেসবুকে বেশ সমালোচনার ঝড় উঠেছে ।

ফেসবুকে হাবিবুর রহমান মুন্না নামের একজন কিছু ছবি পোস্ট করে লিখেছেন-

“ প্রশ্ন রেখে গেলাম জাতীর বিবেকের কাছে??
অনেক তাজাঁ প্রাণ চলে গেছে দেশ স্বাধীন করার পেছনে?? বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছে হাজারো বাংলার দামাল ছেলেরা … তাই বলে কি তাদের এই অবদানকে আমরা অসম্মান করব …??

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম‌ শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে  রাস্তায় এ কারূকাজ গুলো না করে দেওয়ালে বা ফেস্টুন করা উচিত ছিল। তবে রাস্তায় এ ভাবে কারূকাজ গুলো করলে সকলে এইগুলার উপর দিয়ে হাঁটাহাটি,থুঁতু ফেলবে ও গাড়ি চালাবে, দেখতে খুব একটা ভাল দেখায় না,তাছাড়া বানান ভুল, আমার কাছে মনে হয় অমর্যাদা করা হচ্ছে‌ বাংলা ভাষা কে 😌
📝✍️

এমনি অনেক কমেন্টে সমালোচনা হচ্ছে কুমিল্লা সিটি কর্পোরেশনের এমন ধরনের কাজের।

আর পড়তে পারেন