শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা নগরীতে করোনায় মৃতদের দাফন করবে ‘বিবেক’

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০২০
news-image

স্টাফ রিপোর্টার:

মহামারী করোনায় কারো মৃত্যু হলে এবং কেউ যদি মৃত্যু ব্যক্তির দাফন কাফন করতে না চায় তাহলে তাদের সম্পূর্ণ নিজ খরচে দাফন কাফনের জন্য প্রস্তুত হয়েছে সামাজিক সংগঠন বিবেক কুমিল্লা।

বিবেক কুমিল্লার প্রতিষ্ঠাতা সভাপতি কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বে ১১ সদস্যের বিবেকের একটি দল ইতিমধ্যে তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

সূত্রে জানা গেছে, কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ যদি মারা যায় তাহলে তাঁর দাফন জানাজার জন্য প্রস্তুত রয়েছে তাদের ১১ সদস্যের একটি দল। জন্য দলটি পিকআপ ভ্যান, খাটিয়া, জানাযার জন্য ইমাম সাহেব প্রস্তুত রেখেছে। দাফন কাফন পরবর্তী পর্যায়ে এই দলটির সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখার জন্য নগরীর কান্দিরপাড়ের স্কাইভিশন নামের একটি আবাসিক হোটেলও তারা ঠিক করে রেখেছে। কুমিল্লা সিটির এই ২৭টি ওয়ার্ডের যে কোন এলাকায় করোনা সংক্রান্ত কারণে কোন ব্যক্তি মারা গেলে সেখানে যাবে দলটির সদস্যরা। অবশ্য মৃত ব্যক্তির স্বজনদের জেলা প্রশাসনের অনুমতি সাপেক্ষে তাদের কার্যক্রম চলবে।

ব্যাপারে বিবেক কুমিল্লার প্রতিষ্ঠাতা ইউসুফ মোল্লা টিপু বলেন, কয়েক দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি দেখে খুব খারাপ লাগে। এতে দেখা গেছে, করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া এক ব্যক্তিকে তার তিন ভাই কাঁধে করে দাফনের জন্য নিচ্ছিলেন। কেউ তার লাশ বহনের জন্য খাটিয়া দেয়নি, এমনকি তার দাফন কাফনে কেউ এগিয়েও আসেনি। পরবর্তী পর্যায়ে প্রথমে আমি আমার পরিবারের সঙ্গে আলোচনা করে এই দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত নিই। এরপর সংগঠনের নেতাকর্মীদের জানালে তারাও পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। উপলক্ষে তারা একটি পিকআপ ভ্যান, লাশ কবরে নেওয়ার জন্য একটি খাট জানাজা পড়ার জন্য একটি দল তৈরি করেছেন। প্রথম ব্যক্তিকে দাফনের পর থেকে তারা কুমিল্লা নগরের কান্দিরপাড় এলাকার স্কাইভিশন হোটেলের কক্ষে অবস্থান করবেন। ওই হোটেলের স্বত্বাধিকারী তরিক আহমেদ ভূঁইয়া হোটেলের সব কক্ষ বিনা টাকায় বরাদ্দ দেওয়ার আশ্বাস দিয়েছেন। বিশিষ্ট ব্যবসায়ী মোখলেছুর রহমান ফরিদ গ্রুপের পরিচালক দেলোয়ার হোসেন মানিক পিপিই দিয়েছেন। বিনা ভাড়ায় অ্যম্বুলেন্স দিবেন আরেক বিশিষ্ট ব্যবসায়ী মহসিন মর্তুজা রন্জু।

কুমিল্লা নগরের দক্ষিণ চর্থা সৈয়দবাড়ি গ্রামে মসজিদের পেশ ইমাম মুফতি হেলাল উদ্দিন জানাজা পড়ানোর জন্য সম্মতি জানিয়েছেন। দলের অন্যান্য সদস্যরা হলেন, মোঃ রোমান হাসান যুগ্ম সাধারণ সম্পাদক, মহানগর স্বেচ্ছাসেবক দল, মোঃ সাইফুল ইসলাম রনি আহ্বায়ক, কোতয়ালী থানা ছাত্রদল, মোঃ মহিউদ্দিন হোসেন মহানগর যুবদল, মোঃ সহিদুল ইসলাম ছোটন,মহানগর যুবদল এবং বিবেকের সদস্যরা হলেন, মোঃ মাহমুদুল হাসান, আযহার বাবু, মোঃ হাবিবুছ ছালেকিন সমাপ্ত, মোঃ সালেহ আহমেদ, মোঃ হাদী এবং আসিফ ইকবাল ফারিয়াল। এছাড়া বিবেক সভাপতি নগরীতে জীবানুনাশক ওষুধ ছিটানোসহ ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছিলেন।

আর পড়তে পারেন