বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা ধর্মসাগরে আম গাছ আতঙ্ক!

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৫, ২০২১
news-image

সেলিম সজীবঃ
অক্সিজেন দিয়ে মানুষের জীবন বাঁচায় গাছ। যে গাছ মানুষের জীবন বাঁচায়, সেই গাছেই এখন মানুষের মৃত্যুঝুঁকি দেখা দিয়েছে। কুমিল্লা ধর্ম সাগর পাড়ে একটি বড় আম গাছ হেলে পড়েছে। ঝুঁকি নিয়ে চলাচল করছে পর্যটকরা। দ্রুত এই গাছ কেটে না ফেললে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হেলেপড়া, উপচেপড়া, মরা গাছ কাটার দায়িত্ব সিটি করপোরেশনের। কিন্তু সেদিকে সিটি করপোরেশনের খেয়াল নেই বললেই চলে। ঝুঁকিপূর্ণ গাছ শনাক্তে পর্যবেক্ষণের দায়িত্ব নেই কুমিল্লা সিটি করপোরেশনের।

রবিবার (২৪ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, কুমিল্লা ধর্ম সাগরের উওর পাড়ে নৌকা ঘাটে শতবর্ষী আমগাছটি এখন দর্শনার্থীদের গলার কাঁটা। আমগাছটি হেলে আছে, যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনার কারণ হতে পারে। অথচ এই নৌকা ঘাট দিয়ে প্রতিদিন শত শত দর্শনার্থী চলাচল করে। কুমিল্লা সিটি করপোরেশনের অবহেলায় গাছটি কাটার কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

ধর্ম সাগর পাড়ের বাসিন্দা অর্ণব আহমেদ শুভ আজকের কুমিল্লাকে বলেন, শতবর্ষী আমগাছটি মরে আছে, কারোই এই দিকে খেয়াল নেই, এখন যে গাছগুলো বেঁচে আছে সেই গাছ গুলোকে সঠিক পরিচর্যা করতে হবে। মরা গাছ যদি ঝুঁকির কারণ হয়ে থাকে, অবশ্যই আপনি মানুষ বাঁচাবেন; গাছ নয়। তবে আমরা যদি সুদূরপ্রসারী পরিকল্পনা করি, তাহলে আমাদের গাছগুলোও বাঁচবে দীর্ঘদিন।

ধর্ম সাগর পাড়ের দর্শনার্থী ফারিয়া বিনতে হোসাইন আজকের কুমিল্লাকে বলেন, এই গাছটির নিচে বসলে খুব ভয় করে, কখন আবার ভেঙ্গে পড়ে এই ভয়ে। দ্রুত গাছটি কাটার পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিমকে ফোন দিয়ে এ ব্যাপারে নুরুল করিমের বক্তব্য পাওয়া যায়নি। তাঁকে ফোন করা হলেও তিনি ধরেননি।

আর পড়তে পারেন