শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা টুয়েন্টি ফোর টিভির বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:
সংবাদ প্রকাশের জেরে কুমিল্লা ২৪ টিভির চেয়ারম্যান ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের এবং হুমকির প্রতিবাদে কুমিল্লার কর্মরত সাংবাদিকেরা কুমিল্লা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।
মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা ১১টা থেকে ওই কর্মসূচি শুরু হয়ে দুপুর একটা শেষ হয়। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সাংবাদিকগণ বলেন, মোহনা টিভির কুমিল্লা প্রতিনিধি এবং কুমিল্লা টুয়েন্টি ফোর টিভির চেয়ারম্যান তাওহিদ হোসেন মিঠু বিশ বছর ধরে কুমিল্লায় স্বচ্ছতা ও সুনামের সাথে সাংবাদিকতা করছেন।

২০২০ সালের ১৮ এপ্রিল রাত আনুমানিক ৯ টায় ছোটরা পশ্চিমপাড়া ঈদগাহসংলগ্ন ভাড়াবাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে মিজানুর রহমান রাজিব নামের এক যুবক। সুইসাইড নোটে আত্মহত্যার জন্য চাচিকে দায়ি করে রাজিব। রাজিবের আত্মহত্যার বিষয়টি নিয়ে কুমিল্লা টুয়েন্টিফোর টিভিতে নিহত রাজিবের অসহায় বাবা মার অভিযোগ ও বক্তব্য সহধারাবাহিক ও অনুসন্ধানী সংবাদ প্রকাশ শুরু করে। অনুসন্ধানে রাজিবের আত্মহত্যার কারণ বেড়িয়ে আসে। রাজিবের চাচা বিদেশে থাকায় সাত বছর ধওে রাজিবের সাথে জোর কওে অবৈধ শারিরীক সম্পর্ক গড়ে তুলে আয়েশা আক্তার। রাজিবকে বিয়ে করতে দেয়নি তাঁর চাচি। এক পর্যায়ে আত্মহত্যার পথ বেছে নেয় রাজিব। রাজিব আত্মহত্যার পরই বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করেন আয়েশা আক্তার। কুমিল্লা টুয়েন্টি ফোরটিভির ধারাবাহিক প্রতিবেদনের কারনে আয়েশা আক্তার ক্ষিপ্ত হয়ে কুমিল্লা টুয়েন্টিফোর টিভির চেয়ারম্যান তাওহিদ হোসেন মিঠু, তাঁর স্ত্রী দৈনিক বর্তমান প্রতিদিনের প্রধান সম্পাদক বিলকিছ আক্তার লাভলীর বিরুদ্ধে কুমিল্লা আদালতে মামলা দায়ের করেন। শুধু মামলা নয় প্রাণনাশেরও হুমকিধমকি দেয়া হয়। প্রাণনাশের হুমকি দেয়া হয় কুমিল্লাটুয়েন্টি ফোর টিভির প্রতিবেদক আসিফ হায়দার জিসানকেও। শুধু সেখানেই নয় একের পর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে তাদের। অনতিবিলম্বে এসব মামলা প্রত্যাহার না করলে সাংবাদিকেরা আন্দোলনে নামার ঘোষণা দেন।

কুমিল্লার রিপোর্টার্স ইফনিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জাকির বলেন, চৈত্রের কাঠফাটা রোদে কুমিল্লার কর্মরত সাংবাদিকেরা আজ একটি অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দাড়িয়েছে। কুমিল্লা টুয়েন্টিফোরটিভির অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ করতে একটি কুচক্রী মহলের ছত্রছায়ায় আয়েশা আক্তার নামের ওই মহিলা বিভিন্নভাবে হয়রানি ষড়যন্ত্র ও মিথ্যা প্রপাগান্ডা ছড়াচ্ছে। আমরা তাঁর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আশা করছি প্রশাসন এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কুমিল্লার মাঠের সাংবাদিকেরা কুমিল্লা টুয়েন্টিফোরটিভির পাশে থাকবে। প্রয়োজনে আরো কঠোর আন্দোলন করা হবে।

কুমিল্লা রিপোর্টার্স ইফনিটির সভাপতি ওমর ফারুকী তাপস বলেন, কুমিল্লা টুয়েন্টিফোর টিভি প্রতিষ্ঠার মাধ্যমে কুমিল্লার গণমানুষের সমস্যা ও সম্ভাবনার চিত্র প্রতিনিয়ত তুলে ধরছেন দেশে বাসীর কাছে। ইতিমধ্যে কুমিল্লা টুয়েন্টিফোর টিভি কুমিল্লাসহ সারা বাংলাদেশের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে। নতুন এক সম্ভাবনা তৈরী হয়েছে প্রিয় কুমিল্লার বুক থেকে। রাজিব আত্মহত্যার বিষয়টি আমরা সবাই জানি। কুমিল্লা টুয়েন্টিফোরটিভি বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিহত রাজিবের অসহায় পিতা-মাতার অনুরোধে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। সুনির্দিষ্ট তথ্য প্রমাণের ভিত্তিতেই প্রতিবেদনগুলো প্রকাশিত হয়েছিল। সংবাদ প্রকাশের বিষয়টিকে কেন্দ্র করে কুমিল্লা টুয়েন্টিফোরটিভির চেয়ারম্যান ও তাঁর পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের হয়েছে সেটি কুমিল্লার সকল সাংবাদিকেরা জানেন। ৩০ লাখ টাকার যে চেকের মামলা করা হয়েছে সেই মামলার তারিখের বহু আগেই ওই চেকের পাতা চুরির জিডি কোতয়ালী মডেল থানায় দায়ের করা আছে।

কুমিল্লা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইনকিলাবের নিজস্ব প্রতিবেদক সাদিক হোসেন মামুন বলেন, মিথ্যা মামলা হামলা দিয়ে সাাংবাদিকদের দমিয়ে রাখা যাবে না। সত্য প্রকাশিত হবেই। যে কোন ষড়যন্ত্রেও বিরুদ্ধে আমরা রুখে দাড়াবো। প্রতিবাদ করবো। যেখানেই অন্যায় অত্যাচার সেখানেই সাংবাদিকদেও কলম চলবে। তাওহিদ হোসেন মিঠু একজন পরিচ্ছন্ন সাংবাদিক। তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করলে মাঠের সাংবাদিকেরা বসে থাকবে না।

কুমিল্লা রিপোর্টার্স ইফনিটি এবং কুমিল্লা ফটোসাংবাদিক ফোরামের সভাপতি ওমর ফারুকী তাপসের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাংগঠনিক সম্পাদক দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক ইমতিয়াজ আহম্মেদ জিতু, বৈশাখী টিভির কুমিল্লা জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন, কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক দেশ রুপান্তরের কুমিল্লা জেলা প্রতিনিধি দেলোয়ার হোসেন জাকির, যমুনা টেলিভিশনের কুমিল্লা ব্যুরো খালেদ সাইফুল্লাহ, এসএটিভির কুমিল্লা জেলা প্রতিনিধি আবু মুছা, দৈনিক সমকালের কুমিল্লা সংবাদদাতা আবদুর রহমান, কুমিল্লা টুয়েন্টিফোরটিভির বার্তা সম্পাদক এমদাদুল হক সোহাগ, দৈনিক রূপসী বাংলার নিজস্ব প্রতিবেদক এম এইচ মনির, কুমিল্লার বার্তার সম্পাদক সামছুল আলম রাজন, জাগরণী টিভির কুমিল্লা প্রতিনিধি আশিকুর রহমান আশিক, দেশ প্রতিক্ষণের কুমিল্লা জেলা প্রতিনিধি মনির হোসেন, পথিকৃৎ কুমিল্লার সম্পাদক মান্নান কবির ভূইয়া, প্রতিদিনের সংবাদের কুমিল্লা জেলা প্রতিনিধি মারুফ আহম্মেদ কল্প। এ সময় অন্যান্যদেও মাঝে উপস্থিত ছিলেন, মেঘনা টিভির চেয়ারম্যান এইচ এম মহিউদ্দিন, জাগো কুমিল্লার সম্পাদক অমিত মজুমদার, দৈনিক সকালের সময়ের কুমিল্লা জেলা প্রতিনিধি আমেনা বেগম শিউলী, পথিকৃৎ কুমিল্লার প্রধান সম্পাদক সুমন কবির, জয়যাত্রা টিভির কুমিল্লা প্রতিনিধি সাইফুল ইসলাম সুমন, দুর্নীতির সন্ধানের কুমিল্লা জেলা প্রতিনিধি মো: রফিকুল ইসলাম, দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার কুমিল্লা জেলা প্রতিনিধি আসাদুল হক বাবু, দৈনিক সবুজ নিশানের কুমিল্লা প্রতিনিধি হোসেন মনির, দৈনিক লাখো কন্ঠের কুমিল্লা জেলা প্রতিনিধি ও দৈনিক আমাদের কুমিল্লার নিজস্ব প্রতিবেদক রুবেল মজুমদার প্রমুখ।

আর পড়তে পারেন