শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলা পুলিশের নারী ও শিশু সহায়তায় সেল নতুন করে স্বপ্ন বেঁধেছে ১৩২টি পরিবার

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৪, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টার ঃ
পারিবারিক কলহ ও বিরোধ, ভুল বোঝাবুঝির প্রেক্ষিতে সৃষ্ট দাম্পত্য সমস্যা ও যৌতুকের দাবিতে নির্যাতনের শিকার হয়ে বিচারের আশায় কুমিল্লা জেলা পুলিশ সুপার কার্যালয়ের নারী ও শিশু সহায়তা সেলের শরণাপন্ন হয়েছেন অনেক ভূক্তভোগী নারী। এ সেলের মাধ্যমে অভিযোগের সুরাহা হয়ে নতুন করে স্বপ্ন বাঁধলো ১৩২টি পরিবার। বিগত দেড় বছরে এ সেলের মাধ্যমে অধিকাংশ মামলা নিষ্পত্তি হয়েছে এবং নিষ্পাপ অনেক শিশু তাদের বাবা-মায়ের অধিকার ফিরে পেয়েছে। মামলা করতে গিয়ে ফের বন্ধনে আবদ্ধ হওয়ায় ওইসব পরিবারে আনন্দের জোয়ার বইছে।

জানা যায়, কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন এ জেলায় যোগদানের পর ২০১৬ সালের এপ্রিল মাসে শুরু হয় নারী ও শিশু সহায়তা সেলের কার্যক্রম। এর মাধ্যমে অনেক শিশু ফিরে পেয়েছে তাদের অভিভাবকদের পরিচয়, মিটেছে অনেক পরিবারের কলহ। নতুন করে স্বপ্ন বেঁধেছে ১৩২টি পরিবার। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৬ সালের এপ্রিল মাস থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত নারী ও শিশু সহায়তা সেলে ২৮২টি অভিযোগ জমা পড়েছে। এদের মধ্যে যৌতুকের অভিযোগ ২৪৪টি, ধর্ষণের চেষ্টা ২২টি, ধর্ষণ ৫টি, অপহরণ ৩টি, শ্লীলতাহানী ৭টি ও অন্যান্য অভিযোগ ১টি জমা পড়েছে। মোট ২৮২টি অভিযোগের মধ্যে একত্রে বসবাস করছে ১৩২টি পরিবার। বিবাহ বিচ্ছেদ হয়েছে ৬০টি। থানায় দায়ের ২টি মামলা। বিজ্ঞ আদালতে শরণাপন্ন হওয়ার পরামর্শ ১৩টি। মোট নিষ্পত্তি ২৩৪টি অভিযোগ। মুলতবি হয়েছে ৪৮টি অভিযোগ। কোর্ট থেকে বিভিন্ন অভিযোগে নারী ও শিশু সহায়তা সেলে ১৫৮টি অভিযোগের মধ্যে একত্রে বসবাস করছে ৬৩টি পরিবার। অন্যদিকে নারী ও শিশু সহায়তা সেলে সরাসরি ১২৪টি অভিযোগের মধ্যে ৬৯টি পরিবার একত্রে বসবাস করছে।

নারী ও শিশু সহায়তা সেলের পুলিশ পরিদর্শক পলি রাণী বর্ধন আরো বলেন, এ সেলে যে সব অভিযোগ জমা পড়ে এদের মধ্যে বেশির ভাগ অভিযোগই মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের। বেশির ভাগ অভিযোগকারীই বিচ্ছেদ চায়। আমরা সব অভিযোগকে সমানভাবে গুরুত্ব দিয়ে বাদী বিবাদীদের কাউন্সিলিং করি। আমাদের চেষ্টা থাকে বিচ্ছেদের মতো অমানবিক সিদ্ধান্ত থেকে ফিরিয়ে আনা। এই সেলে কাজ করতে পেরে আমার ভীষণ ভাল লাগছে। আমি আনন্দের সাথে তাদের বুঝাই এবং এর মাধ্যমে অনেক শিশু ও পরিবারের মুখে হাসি ফুটেছে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) মো. আবদুল্লাহ আল-মামুন বলেন, পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে আদালতে মামলার ঝট কমাতে এবং পারিবারিক বিচ্ছেদ কমাতে নারী ও শিশু সহায়তা সেল গঠন করা হয়। পরিবারের ছোট খাটো বিষয় বেশির ভাগ নারী নির্যাতন মামলা হয়ে থাকে। মামলার ফলে বাড়তে থাকে পারিবারিক দূরত্ব। পুলিশ জনগণের বন্ধু। তাছাড়া কমিউনিটি পুলিশিং দর্শন প্রচারের মাধ্যমে মানুষে মানুষে বন্ধন দৃঢ় করার প্রচেষ্টা। তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি নারী ও শিশু সহায়তা সেলের মাধ্যমে পারিবারিক বিচ্ছেদ অনেকটা কমিয়ে আনতে পারবো। জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে পারবা।
উল্লেখ্য, নারী ও শিশু সহায়তা সেল থেকে স্বামী বা স্বামীর পরিবারের লোকজন কর্তৃক যৌতুকের জন্য নির্যাতন, স্বামী কর্তৃক শারিরীক বা মানসিক নির্যাতন, নারী ও শিশুদের পারিবারিক, শারিরীক ও মানসিক নির্যাতন, নারীদের বা মেয়েদের ইভটিজিং সংক্রান্ত সমস্যা, পারিবারিক কলহ ও বিরোধ, ভুল বোঝাবুঝির প্রেক্ষিতে সৃষ্ট দাম্পত্য সমস্যা, স্ত্রী ও সন্তানদের খোঁজ খবর না রাখা বা খোরপোষ না দেওয়া সংক্রান্ত সমস্যা, নারী ও শিশুদের সামাজিক যে কোন সমস্য ও নারী বা শিশুদের নিরাপত্তা ও অন্যান্য যে কোন পুলিশিং সেবা দেয়া হয়।

 

আর পড়তে পারেন