শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জিলা স্কুল ’১৩ ব্যাচের উদ্যোগে নিম্ন আয়ের মানুষদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা জিলা স্কুল ’১৩ ব্যাচের ছাত্রদের উদ্যোগে  বৃহস্পতিবার কুমিল্লা নগরীর বিভিন্ন স্থানে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে।

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট চলমান সংকটময় মুহুর্তে বাংলাদেশ সরকার গত ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষনা করে, যা পরবর্তীতে ৯ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়। তারই পরিপ্রেক্ষিতে গোটা বাংলাদেশ অঘোষিতভাবে ‘লক ডাউন’ অবস্থায় চলে যায়, আর বিপাকে পড়ে যায় দেশের অসংখ্য হতদরিদ্র মানুষ। ঠিক তখনি এসকল হতদরিদ্র মানুষদের যেকোন মূল্যে ন্যূনতম দশদিন স্বচ্ছলভাবে চলার মতো করে আর্থিকভাবে সহযোগিতা করার সিদ্ধান্ত নেয় কুমিল্লার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ, কুমিল্লা জিলা স্কুলের ’১৩ ব্যাচের শিক্ষার্থীরা।

শুরুতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘(Help for the Helpless (A move by CZS’13)’ নামক একটি ইভেন্ট খোলার মধ্য দিয়ে আর্থিক অনুদান সংগ্রহ কার্যক্রমের যাত্রা হয় এবং ধীরে ধীরে খবরটি জিলা স্কুলের ’১৩ ব্যাচ ছাড়াও অন্যান্য প্রাক্তন এবং পুরাতন ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়ে। ফলাফল হিসেবে গত ২৮শে মার্চ থেকেই ফেইসবুক ইভেন্টে উল্লেখিত ব্যাংক একাউন্ট এবং মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বরগুলোতে আর্থিক অনুদান আসতে শুরু করে। কুমিল্লার স্বনামধন্য গেজেট শপ ‘Gadget Corner Exclusive’ এবং অনলাইন ভিত্তিক শপ ‘শখের টং’ শুরুতেই তাদের এই উদ্যোগে সাড়া দেয়।

জিলা স্কুলের ’১৩ ব্যাচের সকল শিক্ষার্থীই নিজ সাধ্যানুযায়ী আর্থিক অনুদানে অংশ নেয় এবং পরবর্তীতে তাদের এ উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে পাশাপাশি নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ’১৩ ব্যাচ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘কুমিল্লা স্টুডেন্টস ফোরাম’ থেকে বেশ কিছু টাকা এই ইভেন্টের জন্য আর্থিক অনুদান হিসেবে দেয়া হয়। এছাড়াও কুমিল্লার বিভিন্ন অরাজনৈতিক সংগঠন থেকে আর্থিক সাহায্যের ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া যায়। এছাড়াও আর্থিকভাবে সহযোগিতা করেন নাম না জানা অনেকেই।

সবশেষে গত পহেলা এপ্রিল কুমিল্লার বিভিন্ন স্থানে থাকা নিম্ন আয়ের ১১০ টি পরিবারের প্রত্যেকটির জন্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর একটি করে ‘প্যাকেজ’ নির্ধারণ করা হয় যার প্রতিটিতে ছিল পাঁচ কেজি চাল, দেড় কেজি ডাল, আড়াই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ, এক লিটার তেল আর একটি সাবান।

২রা এপ্রিল সকাল থেকেই দুপুর অবধি কুমিল্লা নগরীর বিভিন্ন অংশে ঘুরে ঘুরে সেইসব প্যাকেজ খেটে খাওয়া মানুষদের কাছে পৌঁছে দেয় জিলা স্কুলের ’১৩ ব্যাচের শিক্ষার্থীরা। এছাড়াও প্রাপ্ত আর্থিক অনুদানের অবশিষ্ট অংশ সমাজের নিম্ন আয়ের মানুষদের পেছনে ব্যয় করার কথা রয়েছে।

আর পড়তে পারেন